Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ২১:৫৭
মনোবিদের মুখোমুখি
অধ্যাপক ডা. মোহিত কামাল মনোরোগ বিশেষজ্ঞ
মনোবিদের মুখোমুখি

‘আপনি দেশের বাইরে চলে যেতে পারেন। নিজের ফেসবুক আইডি, ফোন নম্বর সবকিছু বদলে ফেলুন। নতুন করে জীবন শুরু করুন, এটাই ভালো হবে। ’

 

সমস্যা

৩ বছর আগের কথা, তখন আমি এইচএসসি পরীক্ষার্থী। একটি ছেলের সঙ্গে সম্পর্ক হয়েছিল। সম্পর্কটা প্রেমের না, শুধু ফোনে কথা বলা। কিছুদিন পর আমার পরিবার জানতে পারলে কথা বলা বন্ধ হয়ে যায়। আমি ছেলেটিকে ভালোবেসে ফেলি। তাই এ সম্পর্ক ভোলার জন্য অন্য এক ছেলের সঙ্গে ফোনে কথা বলে গভীর সম্পর্কে জড়িয়ে পড়ি। এবারও বাসায় জানাজানি হয়। আমাকে কড়া নজরদারিতে রাখে। পরে বুঝতে পারি একজনকে ভোলার জন্য আরেকজনের সঙ্গে সম্পর্কে জড়িয়ে যাই। ছেলেটি অনেক আবেগী। অনেক কষ্টে তার পিছু ছাড়ি। নতুন জীবন শুরু করি। এখন পরিবারই আমার সব। কিছুদিন আগে এমনিই সেই আবেগী প্রেমিকের খোঁজ নিতে ফোন দেই। এটাই জীবনের বড় ভুল ছিল। সে আমাকে পেতে চায় কিন্তু আমি কোনো নতুন সম্পর্কে জড়াতে চাই না। আমি যোগাযোগ বন্ধ করে দিলেই সে আমাকে হুমকি দেয়। এমন ক্ষতি করবে যাতে আমি আত্মহত্যা করি। বর্তমানে সে রাজনৈতিক দলের নেতা। আমার বাবা কোনো দিনও রাজি হবেন না। আর বড় কথা হলো আমি তাকে ঘৃণা করি। আমি মরে গেলেও তার হব না। প্রচণ্ড নিরাপত্তাহীনতায় ভুগছি।          — নাম প্রকাশে অনিচ্ছুক।

 

সমাধান

একটা বিষয় মাথায় আসছে না, যোগাযোগ করার পরই কেন সে ক্ষেপলো! আপনার কোনো গোপন তথ্য তার কাছে আছে কিনা, তাও উল্লেখ করেননি। সমস্যাটি পরিবারের কাছে গোপন করা ঠিক হচ্ছে না। পরিবারকে সবকিছু খুলে বলুন। হয়তো পরিবার বকাঝকা করলেও আপনার পাশে থাকবে। নিজেদের প্রভাবশালী আত্মীয় থাকলে উপকারে আসতে পারে। আমার মনে হচ্ছে, আপনি দেশের বাইরে চলে গেলেই ভালো হবে। যেহেতু ছেলেটি প্রভাবশালী, আইনের হাত থেকে বেঁচে যেতে পারে। সে ক্ষেত্রে আপনি কোনো প্রবাসী পাত্রকে বিয়ে করতে পারেন, তবে অবশ্যই তাকে সত্য জানিয়ে। কিংবা দেশের বাইরে চলে যেতে পারেন। সবাই জানবে আপনি দেশের বাইরে চলে গেছেন। নিজের ফেসবুক আইডি, ফোন নম্বর সবকিছু বদলে ফেলুন। ছেলেটিও বিশ্বাস করতে বাধ্য হবে যে আপনি দেশে নেই। বিদেশে সে আপনার কোনো ক্ষতি করতে পারবে না। নতুন করে জীবন শুরু করুন, এটাই ভালো হবে। কয়েক বছর পেরিয়ে গেলে ছেলেটি অন্য কাউকে নিয়ে ব্যস্ত হয়ে পড়বে। আমি জা িননা আপনি কে, দোয়া করি যেন সমস্যা থেকে বের হতে পারেন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow