Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ২২:০৬
কেকা ফেরদৌসির রেসিপি
রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।
কেকা ফেরদৌসির রেসিপি

>> কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস

উপকরণ

মুরগির মাংস ১ কেজি, কাঁঠালের বিচি ৩০০ গ্রাম, তেল ৪ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গরম মসলা ৬ টুকরা, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, পিয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলা জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে মুরগির মাংস দিয়ে আরও কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে কাঁঠালের বিচি ও পানি দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে মাখামাখা হলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

>> রুই মাছের কালিয়া

উপকরণ

রুই মাছ ভাজা ৬ টুকরা, সরিষার তেল ২ টেবিল চামচ, জিরা আধা চা চামচ, তেজপাতা ২টি, পিয়াজ কুচি ১ কাপ, পিয়াজ বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, টক দই আধা কাপ, চিনি ২ চা চামচ, জিরা-আদা-মরিচ বাটা ২ চামচ, কাঁচামরিচ ৫টি, বেরেস্তা ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, পানি ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে জিরা, তেজপাতা, পিয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে পিয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, টকদই দিয়ে নাড়াচাড়া করে মসলা কষিয়ে নিন। এবার রুই মাছ, চিনি, জিরা-আদা-মরিচ বাটা, কাঁচামরিচ, বেরেস্তা, লবণ, পানি দিয়ে নাড়াচাড়া করে ১০ মিনিট রান্না করে ঝোল মাখা-মাখা হলে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে রুই মাছের কালিয়া। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow