Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ জুলাই, ২০১৬ ২১:৫১
ফোনে কথা বলা...
ফোনে কথা বলা...

মোবাইল ফোন ছাড়া আজকের আধুনিক জীবন কল্পনাই করা যায় না। বাংলাদেশে কম বেশি প্রায় সব প্রাপ্তবয়স্ক মানুষই মোবাইল ফোন ব্যবহার করেন। প্রয়োজনে-অপ্রয়োজনে মোবাইলে কথা বলতে হয়। কিন্তু অনেকেই জানেন না মোবাইলে কথা বলারও কিছু নিয়ম আছে। সেই নিয়মগুলো না মানলে আপনার প্রয়োজনীয় ফোনটিও অনেক সময় অনেকের বিরক্তির কারণ হতে পারে।

 

ফোন করে অবশ্যই প্রথমে নিজের পরিচয় দেওয়া উচিত। পরিচয় গোপন করে কথা বলার চেষ্টাও অভদ্রতা ও অপরাধের শামিল। কথা যতটা সম্ভব সংক্ষেপ করুন। দীর্ঘক্ষণ কথা বলার মতো সময় ফোনের অপর প্রান্তের ব্যক্তিটির নাও থাকতে পারে। জরুরি ফোনকলগুলো দিনের বেলায় সেরে রাখতে পারেন। গভীর রাতে কিংবা খুব সকালে কাউকে ফোন না করাই ভালো।

 

০. যতটা সম্ভব আস্তে কথা বলুন। খুব জোরে ফোনে কথা বলবেন না। তাতে করে আপনার আশপাশের লোকজন বিরক্ত হতে পারে।   না শোনা গেলে চিৎকার করে বলতে যাবেন না। ফোন কেটে দিয়ে নেটওয়ার্কের আওতায় গিয়ে কথা বলুন।

 

০. ফোনের রিংটোনও আপনার রুচিবোধের পরিচয় তুলে ধরে। মোবাইল ফোনে মার্জিত রিংটোন ব্যবহার করুন, যাতে হঠাৎ করে ফোন এলে আপনার রিংটোন শুনে কেউ বিরক্ত না হয়।

 

০. ফোন করার আগে ভালোভাবে ভেবে নিন কোন বিষয়ে কথা বলবেন।   

 

০. ক্লাস বা মিটিংয়ে থাকলে ফোন সাইলেন্ট (নীরব) করে রাখুন। অন্যথায় ফোন এলে মনোযোগ নষ্ট হতে পারে।

 

০. ভুল নম্বর থেকে ফোন এলে অযথা খারাপ ব্যবহার করবেন না।

 

০. বাইরে লাউড স্পিকারে কথা বলবেন না। এতে অন্যরা বিরক্ত হতে পারে।

 

০. অন্য কারও ফোন জিজ্ঞাসা না করে কল রিসিভ করবেন না। পরিচিত কারও ফোনে ম্যাসেজ এলে লুকিয়ে তা পড়া ঠিক নয়।

 

০. ফোনে অপ্রয়োজনীয় কথা না বলাই ভালো। প্রয়োজনীয় কথা শেষ হলে সঙ্গে সঙ্গে ফোন রেখে দেওয়া উচিত। এতে যিনি ফোন করেন তিনি বিরক্ত হন না।

 

০. ব্যক্তিগত কথাগুলো জনসম্মুখে না বলাই ভালো। এতে অন্যরা বিব্রত হতে পারেন এবং আপনার গোপনীয়তাও নষ্ট হয়।

 

০. কোনো যানবাহনে বসে জোরে কথা বলবেন না। এতে পাশের যাত্রীরা অস্বস্তিতে পড়তে পারেন।

 

০. সিনেমা হল, সামাজিক অনুষ্ঠানস্থল কিংবা রেস্তোরাঁয় ফোন নীরব করে রাখা উচিত। একান্ত ফোনে কথা বলতে হলে নিম্নস্বরে তাড়াতাড়ি কথা শেষ করুন।

 

০. যাত্রাপথে মোবাইল ফোনে জোরে গান শুনবেন না। দরকার হলে হেডফোন ব্যবহার করুন। আপনজনদের সঙ্গে থাকলে ফোনের কথা সংক্ষেপ করে পরে ফোন দিয়ে কথা বলবেন বলে ফোন রেখে দিন।

 

০. গাড়ি চালানোর সময় ফোনে কথা বলবেন না। এতে দুর্ঘটনার আশঙ্কা থাকে।

 

০. যার ফোন ধরতে পারেননি তাকে দুঃখিত বলে খুদে বার্তা পাঠিয়ে দিন। ফোনে যার সঙ্গে কথা বলছেন তাকে কথা বলার সুযোগ দিন। যদি নিজেই শুধু কথা বলে যান, তখন অপরজন বিরক্ত হতে পারেন।

 

লেখা : সাইফ ইমন মডেল : অহনা ছবি : এনাম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow