Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : শুক্রবার, ২২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ জুলাই, ২০১৬ ২১:৫৬
কেকা ফেরদৌসির রেসিপি
কেকা ফেরদৌসির রেসিপি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

 

>> পাতা মাছ ভুনা

উপকরণ

পাতা মাছ ২০০ গ্রাম, তেল ৩ টেবিল চামচ, পিয়াজ কুচি ৩ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা দেড় চা চামচ, লবণ পরিমাণ মতো, তেঁতুল পানি ২ চা চামচ, পিয়াজ পাতা ৪ টেবিল চামচ, টমেটো লম্বা করে কাটা ২টা এবং পানি পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে পাতা মাছ ভালো করে ধুয়ে একটি বাটিতে রাখতে হবে। চুলার কড়াইয়ে তেল গরম দিয়ে পিয়াজ কুচি অল্প বাদামি করে ভাজতে হবে। তারপর হলুদ গুঁড়া, কাঁচামরিচ বাটা, আদা বাটা, পানি ও লবণ দিয়ে মসলাগুলো ভালো করে কষাতে হবে। মসলাগুলো কষানো হলে পাতা মাছ ও তেঁতুল পানি দিয়ে অল্প নাড়াচাড়া করতে হবে। তারপর টমেটো, পিয়াজ পাতা দিয়ে নামিয়ে রাখলে তৈরি হয়ে যাবে পাতা মাছ ভুনা। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পাতা মাছের ভুনা।

 

>> মাছ ভর্তা

উপকরণ

রুই মাছ ৮ টুকরা, তেল পরিমাণ মতো, পিয়াজ কুচি আধাকাপ, রসুন কুচি ২ চা চামচ, আদা কুচি ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১০টা, লবণ পরিমাণ মতো, শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ।

প্রণালি

প্রথমে রুই মাছগুলো হালকা ভেজে ১টি বাটিতে নামিয়ে রাখতে হবে। তারপর মাছগুলোর কাঁটা আলাদা করে রাখতে হবে। এবার চুলায় পুনরায় তেল গরম দিতে হবে। তারপর পিয়াজ হালকা বাদামি করে  ভেজে রসুন, হলুদ গুঁড়া ও পূর্বে তৈরি কাঁটা ছাড়া মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এবার মসলাযুক্ত মাছের ভর্তাকে ১টি পাত্রে  ভালো করে ভর্তা করতে হবে। তা হলে তৈরি হয়ে যাবে মাছের ভর্তা। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাছ ভর্তা।   

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow