Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৩৮
রেসিপি
রেসিপি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

 

বেগুনের দোলমা

উপকরণ

লম্বা বেগুন ২টা, সরিষার তেল ৩ টেবিল চামচ, আদা, রসুন, পিয়াজ বাটা দুই টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, লবণ এক চা চামচ, তেঁতুল গোলানো পানি আধা কাপ, চিনি দুই চা চামচ, কাঁচামরিচ ৫টি, বেরেস্তা দুই চা চামচ।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে আদা, রসুন, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে বেগুন ও তেঁতুল গোলানো পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করুন।

এবার ঢাকনা তুলে চিনি, কাঁচামরিচ ও বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে বেগুনের দোলমা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

সবজি কাটলেট

উপকরণ

সেদ্ধ আলু (চটকানো) ১০০ গ্রাম, সেদ্ধ গাজর (চটকানো) ১০০ গ্রাম, সেদ্ধ কাঁচা পেঁপে (চটকানো) ১০০ গ্রাম, সেদ্ধ মিষ্টি কুমড়া (চটকানো) ১০০ গ্রাম, সেদ্ধ বরবটি (চটকানো) ১০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ৮টা, কর্নফ্লাওয়ার আধা কাপ, বিস্কুটের গুঁড়া আধা কাপ, ডিমের কুসুম একটি, লবণ এক চা চামচ, তেল এক কাপ।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে সেদ্ধ আলু, সেদ্ধ গাজর, সেদ্ধ কাঁচা পেঁপে, সেদ্ধ মিষ্টি কুমড়া, সেদ্ধ বরবটি, পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, কর্নফ্লাওয়ার, বিস্কুটের গুঁড়া, ডিমের কুসুম ও লবণ দিয়ে ভালো করে মেখে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো সবজি দিয়ে কাটলেট আকারে তৈরি করে ডুবো তেলে এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে সবজি কাটলেট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow