Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৩৮
ছুরি-চামচ ভালো রাখুন
ছুরি-চামচ ভালো রাখুন

কোরবানির ঈদের আর বেশি দেরি নেই। বাড়িতে অতিথি সমাগম।

টেবিলের ওপর সাজানো রকমারি খাবারের ডিশ আর ঝকঝকে ডিনার সেট। পারফেক্ট খাবারের অ্যারেঞ্জ। অতিথি আপ্যায়নের ত্রুটি নেই। তবে, সার্ভ করার কাটলারি বা ছুরি-চামচ নিয়ে মনে হালকা খুঁতখুত। তা ছাড়া ঈদুল আজহায় পশু কোরবানির ছুরির যত্ন দরকার। রইলো ছুরি-চামচ ভালো রাখার টিপস।

 

কী করবেন

প্রতিদিনের ব্যবহারের কাটলারি সেট আর আয়োজনে ব্যবহার করা কাটলারি সেট আলাদা করে রাখুন। আয়োজনের জন্য স্টেনলেস স্টিলের কিংবা সিলভার কোটেড কাটলারি সেট হলে ভালো। শখের কাটলারি সেট ধোয়ার জন্য লিক্যুইড সোপ এবং নরম কাপড় ব্যবহার করুন। ডিটারজেন্ট বা স্ক্রাবার ব্যবহার করবেন না। এতে স্ক্রেচ পড়ে কাটলারির ঔজ্জ্বলতা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। প্রতিবার ধোয়ার পর ভালো করে সুতির নরম কাপড় দিয়ে মুছে রাখুন। কারণ কাটলারি সেটে পানি থেকে গেলে দাগ বসে যায়। তা ছাড়া না শুকিয়ে স্টোর করলে জং পড়ে যেতে পারে। অনেক সময় চামচ, কাঁটাচামচ বা ছুরিতে খাবার শক্ত হয়ে জমে থাকে। একটি পাত্রে কুসুম গরম পানি এবং কয়েক ফোঁটা লিক্যুইড সোপ দিন। এবার চামচ বা ছুরিগুলো কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে স্পাঞ্জ করে ধুয়ে নিন। সোডিয়ামের দাগ বসে গেলে কাটলারি ধোয়ার পর লেবুর রস বা ভিনিগার দিয়ে মুছে চামচ-ছুরি পরিষ্কার শুকনো নরম কাপড় দিয়ে মুছে নিন। কাটলারি ঝকঝক করবে।

 

ছুরির যত্ন

রান্না ঘরের অন্যতম সঙ্গী ছুরি। তবে ছুরি ব্যবহার করার কিছু নিয়ম আছে। সঠিকভাবে ব্যবহার না করলে যত দামি ছুরি হোক না ধার নষ্ট হওয়া কিংবা জং পড়ে খারাপ হতে পারে। ছুরি দিয়ে কাটার সময় সর্বদা কাঠের বা প্লাস্টিকের কাটিং বোর্ড ব্যবহার করুন। না হলে ছুরির খাঁজকাটা অংশ এবং ধার নষ্ট হয়ে যায়। সবজি বা ফলমূল কাটা ছাড়া অন্য কাজে ছুরি ব্যবহার করবেন না। চেষ্টা করুন ছুরি ব্যবহার করার পরই ধুয়ে রাখতে। ছুরি অপরিষ্কার অবস্থায় দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। ধোয়ার সময় স্কাবার ব্যবহার না করে নরম স্পঞ্জ দিয়ে ঘষুন। ধারালো দিকটি ধোয়ার সময় সতর্ক থাকুন। ভেজা অবস্থায় কখনই স্টোর করবেন না। এতে জং পড়ে যেতে পারে। আর কাটলারি বাস্কেটে ছুরির ধারালো দিকটি নিচের দিকে রাখুন। না হলে তাড়াহুড়ায় ছুরি নিতে গিয়ে হাত কেটে যেতে পারে।

 

সিলভার কাটলারির যত্ন

স্পাইসি খাবার, ভিনিগার বা টমেটো সসে সিলভারের চামচ বেশিক্ষণ না রাখাই ভালো। কারণ খাবারের অ্যাসিড এর ক্ষতি করে, ফলে এর ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। ব্যবহারের পর সিলভারের কাটলারি সেট কুসুম গরম পানি এবং লিক্যুইড সোপ দিয়ে ধুয়ে রাখুন। এবার নরম কাপড় দিয়ে ভালো করে মুছে শুকিয়ে স্টোর করুন। এতে কাটলারি সেট অনেকদিন ভালো থাকবে। তবে সিলবার আর স্টেনলেস কাটলারি একই পাত্রে রাখবেন না। তা ছাড়া বছরে অন্তত একবার আপনার সিলভার কাটলার পলিশ করান।

 

কোরবানির ছুরির যত্ন

পবিত্র ঈদুল আজহায় পশু কোরবানি আর মাংস কাটার জন্য কোরবানির ঈদের অন্যতম অনুষঙ্গ ছুরি। নতুন বা পুরনো যাই হোক না কেন কোরবানির আগে গরম পানিতে লিক্যুইড সোপ দিয়ে ভালো করে ছুরি ধুয়ে নেবেন। কোরবানির পশু জবাই আর মাংস কাটার ছুরি ব্যবহারের পর দীর্ঘক্ষণ ফেলে রাখার ফলে ছুরিতে চর্বি লেগে থাকে। এ ঝামেলা এড়াতে ছুরিগুলো কিছু সময়ের জন্য গরম পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে পরিষ্কার করে ফেলুন। ছুরি পরিষ্কারের পর ঠান্ডা ও শুষ্ক স্থানে স্টোর করুন। কোরবানিতে মরিচা ধরা ছুরি ব্যবহার করবেন না। এতে মাংস বিষাক্ত হওয়ার আশঙ্কা থাকে। একটি পাত্রে কুসুম গরম পানি, লিক্যুইড সোপ আর লেবুর রস দিয়ে সেই পানিতে কোরবানির ছুরি ধুয়ে নরম কাপড় দিয়ে মুছে স্টোর করুন। কোরবানির ছুরি স্টোর করার আগে নারিকেল তেল দিয়ে মুছে রাখুন।

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow