Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪৩
জেনে রাখুন
মসলার গুণাগুণ
ফ্রাইডে ডেস্ক
মসলার গুণাগুণ

কোরবানির ঈদ মানেই মাংস আর হরেকরকম খাবারের আয়োজন। আর এসব খাবারের স্বাদ আর সুগন্ধ আনতে মসলাপাতির জুড়ি নেই।

কিছু কিছু মসলা যেমন খাবারে স্বাদ বাড়ায় তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারী।

দারুচিনির গুণাগুণ

দারুচিনি রক্তে সর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং টাইপ-২ ডায়াবেটিসের রোগীদের উপকারী। এটি হরমোনের ভারসাম্য রক্ষা করে এবং মেয়েদের ঋতুস্রাবকালীন ব্যথা উপশম করে।

এলাচির উপকারিতা

এলাচি ক্যান্সার প্রতিরোধ, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা হুপিংকাশি, ফুসফুস সংক্রমণ ও অ্যাজমায় এলাচ খুবই উপকারী। এ ছাড়া কালো এলাচ মুখের দুর্গন্ধ, মাড়ি দিয়ে রক্ত পড়া বন্ধ করে, হার্ট সুস্থ রাখে, রক্তচাপ ও ক্যান্সার নিয়ন্ত্রণ এবং রক্তসঞ্চালন বাড়ায়।

প্রকৃতির ওষুধ মৌরি

মৌরি কোলন ক্যান্সার প্রতিরোধ করে, কোষ্ঠকাঠিন্য নিরাময় এবং স্ট্রোক এবং হার্ট অ্যাটাক প্রতিরোধ করে। এ ছাড়া প্রাকৃতিক এই ওষুধ দৃষ্টিশক্তি এবং প্রসূতি মায়ের বুকের দুধ বাড়ায়।

ভেষজ দাওয়াই তেজপাতা

গরম পানিতে তেজপাতা দিয়ে গোসল করলে ত্বকের অ্যালার্জি সমস্যা কমে। এটি খেলে ত্বকের আর্দ্রতা ঠিক থাকে। তজপাতা গুঁড়ো দিয়ে দাঁত মাজলে মাড়ির ক্ষতের দ্রুত সমাধান হয়।

শক্তিশালী ভেষজ হলুদ

হলুদে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এক গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের আলজেইমার প্রতিরোধে হলুদ অত্যন্ত কার্যকরী। হলুদের কারকিউমিন পদার্থ দ্রুত শরীরে মিশে শরীরের কলাগুলোকে বাড়তে দেয় না।

আয়ুর্বেদিক আদা

আদার ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক রক্ত সঞ্চালনে সাহায্য করে। এটি ভাইরাস জ্বর প্রতিরোধ, পেটের অস্বস্তি বা পীড়া রোধ করে। এ ছাড়া কাঁচা আদা ওভারিয়ান ক্যান্সারের চিকিৎসায় আদা অন্যতম ভূমিকা রাখে।

সরিষার গুণাগুণ

সরিষা শরীরের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের সম্ভাবনা হ্রাস করে। এটি নিদ্রাহীনতা এবং ক্যান্সার প্রতিরোধক হিসেবে কাজ করে।

লবঙ্গের পুষ্টিগুণ

লবঙ্গ খুবই ঝাঁঝালো, উপাদেয়, ঘ্রাণময় মসলা। কফ-কাশি নিরাময়, কৃমি প্রতিরোধক, যৌন রোগ এবং গলার সংক্রমণরোধক হিসেবে কাজ করে।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow