Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫৭
ঈদের রেসেপি
কোরবানির ঈদ মানেই রকমারি রান্নার আয়োজন। কারণ, বাঙালি বলতেই ভোজনরসিক। আর এ জন্য চাই হাতের জাদু! ভোজনরসিক বাঙালির ঈদ আয়োজনে পূর্ণতা দিতে ঈদের স্পেশাল রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসি
ঈদের রেসেপি

তন্দুরি চিংড়ি

উপকরণ

মাঝারি আকারের চিংড়ি ৫০০ গ্রাম, তন্দুরি মসলা দেড় চা চামচ, টকদই চার চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, লবণ আধা চা চামচ, তেল দুই টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মাঝারি চিংড়ি, টকদই, কাবাব মসলা, শুকনা মরিচ গুঁড়া, তন্দুরি মসলা ও লবণ দিয়ে ভালো করে মেখে নিন।

এবার চুলায় একটি গ্রিলের তাওয়ায় তেল দিন, তেল গরম হলে মাখানো চিংড়িগুলো এপিঠ ওপিঠ ভালো করে গ্রিল করে নিন। তৈরি হয়ে যাবে তন্দুরি চিংড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

কাটা মসলা দিয়ে গরুর মাংস

উপকরণ

গরুর মাংস এক কেজি, টক দই আধা কাপ, মরিচ বাটা এক চা চামচ, আদা-রসুন-পিয়াজ বাটা দুই টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, পিয়াজ কাটা এক কাপ, আধা কাটা দুই টেবিল চামচ, রসুন কাটা এক টেবিল চামচ, শুকনা মরিচ কাটা ১০টা, তেজপাতা তিনটা, গরম মসলা ছয় টুকরো, আস্ত গোলমরিচ ১০টি।

প্রণালি

প্রথমে একটি কড়াইয়ে গরুর মাংস, টকদই, মরিচ বাটা, আদা-রসুন-পিয়াজ বাটা ও লবণ দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কাটা, রসুন কাটা, আদা কাটা, শুকনা মরিচ কাটা, তেজপাতা, গরম মসলা, আস্ত গোলমরিচ দিয়ে মসলা কষিয়ে মাখানো গরুর মাংস ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া ঢেকে আরও ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পর ঢাকনা তুলে মাখা মাখা করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কাটা মসলা দিয়ে গরুর মাংস। সুন্দর করে বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

কলিজি কাবাব

উপকরণ

কলিজি ৫০০ গ্রাম, সয়াবিন তেল দুই টে.চামচ, সরিষার তেল দুই টে. চামচ, গুঁড়ামরিচ এক চা চামচ, শুকনা মরিচ ভাজা (গুঁড়া) এক চা চামচ, ঘি এক চা চামচ, লবণ স্বাদমতো, তন্দুরি মসলা এক চা চামচ, কাবাব মসলা এক চা চামচ, বেসন চার চা চামচ, আদা, রসুন, পিয়াজ বাটা আধা কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে কলিজি, সয়াবিন তেল, সরিষার তেল, মরিচ গুঁড়া, ভাজা মরিচ গুঁড়া, ঘি, লবণ, তন্দুরি মসলা, কাবাব মসলা, বেসন, আদা, রসুন, পিয়াজ বাটা দিয়ে ভালো করে মেখে ১৫ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়া দিন, তাওয়া গরম হলে তেল ও ঘি ব্রাশ করে মেখে রাখা কলিজি দিয়ে ভালো করে গ্রিল করে তুলে নিন। তৈরি হয়ে যাবে কলিজির কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

নারিকেলের দুধে গরুর মাংসের দো-পেঁয়াজা

উপকরণ

গরুর মাংস দেড় কেজি, সয়াবিন তেল দুই টে.চামচ, পিয়াজ কুচি এক কাপ, এলাচি ছয়টি, দারুচিনি চার টুকরো, গোলমরিচ আটটি, আদা-রসুন-পিয়াজ বাটা তিন টে. চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, হলুদ বাটা দেড় চা চামচ, মরিচ বাটা তিন চা চামচ, চিনি এক চা চামচ, লবণ দেড় চা চামচ, নারিকেলের দুধ দেড় কাপ, বেরেস্তা এক কাপ, তেঁতুল ও চিনি গোলানো দুই চা চামচ, এলাচি লেবু গোল গোল করে কাটা একটা, জিরা ভাজা এক চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি হালকা ভেজে এলাচি, দারুচিনি, আস্ত গোলমরিচ, আদা-রসুন-পিয়াজ বাটা, জিরাগুঁড়া, হলুদ বাটা, মরিচ বাটা, চিনি ও লবণ দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে গরুর মাংস, টকদই ও চিনি দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নারিকেলের দুধ, বেরেস্তা, তেঁতুল পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে আরও ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পর ঢাকনা তুলে বেরেস্তা, জিরাগুঁড়া ও লেবু দিয়ে নাড়াচাড়া করে মাখা মাখা হলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে নারিকেল দুধে গরুর মাংসের দো-পেঁয়াজা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow