Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০৫
ফ্যাশন মানে ......
ফ্রাইডের শততম সংখ্যা উপলক্ষে বিভিন্ন অঙ্গনের তারকাদের কাছে জানতে চাওয়া হয়েছিল তাদের ফ্যাশন ভাবনা। একেকজন ফ্যাশন সম্পর্কে জানিয়েছেন নিজস্ব চিন্তার কথা। এ নিয়েই আমাদের বিশেষ ফিচার ফ্যাশন মানে...। তাদের সঙ্গে কথা বলেছেন— আবদুল কাদের, তানিয়া তুষ্টি ও সাইফ ইমন
ফ্যাশন মানে ......

আমার আমিকে সুন্দরভাবে উপস্থাপন করাটাই ফ্যাশন

মোস্তফা সরয়ার ফারুকী

পরিচালক

ফ্যাশন বিষয়টি আমার কাছে খুবই সাধারণ। ফ্যাশনে পরনের ভূষণটি হতে হবে আরামদায়ক এবং সময় উপযোগী। আমি সাধারণত সময় এবং অবস্থান বুঝে মানানসই পোশাক পরতেই স্বাচ্ছন্দ্যবোধ করি। আমার আমিকে সুন্দরভাবে উপস্থাপন করাটাই ফ্যাশন। এর বাইরে আমার কাছে ফ্যাশনের কোনো সংজ্ঞা নেই আর আমি নিজে ফ্যাশনেবল কিনা তাও জানা নেই। সাধারণ মানুষই বলতে পারবে আমি ফ্যাশনেবল হিসেবে কেমন। তবে কেউ যদি আমাকে অনুসরণ করে থাকে তবে সেই বলতে পারবে আমি ফ্যাশনেবল কিনা।

 

ফ্যাশন মানেই সুন্দর স্বাচ্ছন্দ্য এবং পরিপাটি

বিবি রাসেল

ফ্যাশন ডিজাইনার

একজন ফ্যাশন মডেল আর ডিজাইনার হিসেবে আমি ফ্যাশন সম্পর্কে আর কী বলব। বর্তমান সময়টিতে সবাই চায় নিজেকে একটু সুন্দর করে উপস্থাপন করতে। সহজ, স্বাভাবিক থাকাই ফ্যাশন। ফ্যাশন মানে সুন্দর, স্বাচ্ছন্দ্য এবং পরিপাটি। ফ্রাইডে এগিয়ে যাক এই কামনা করছি। এর একশতম সংখ্যাকে অনেক অনেক শুভেচ্ছা। দোয়া করি ফ্রাইডের ভালো হোক। সব সময় ফ্রাইডের সঙ্গেই আছি।

 

 

 

একজন তারকা ফ্যাশনসচেতন না হলে দর্শক মন জয় করা কঠিন

অপু বিশ্বাস

অভিনেত্রী

আমার কাছে ফ্যাশন হচ্ছে সুন্দর ও সাবলীল জীবন-যাপন। সময়ের আয়নায় যখন যেভাবে নিজেকে ভালো দেখাবে, ভালো মানাবে সেটাই ফ্যাশন। আরেকটা বিষয় হলো, ফ্যাশনটা যেন অবশ্যই আরামদায়ক হয়। মনের ভিতর দ্বিধা কিংবা সংশয় রেখে শুধু লোক দেখানোর জন্য কিংবা তাল মেলানোর জন্য সাজ-পোশাক পাল্টানোটা কোনো মতেই ফ্যাশন নয়। আমি যেমন ব্যক্তিজীবনে এক রকম, আবার সোশ্যাল গ্যাদারিং-এ আরেক রকম। আবার যদি মিডিয়া কিংবা ফিল্মের কোনো আয়োজন থাকে তাহলে চেষ্টা করি সেখানে অন্যরকমভাবে নিজেকে উপস্থাপনের। এই যে এত রকম পার্থক্য, সেটাই হচ্ছে ফ্যাশন। আমরা যারা রুপালি পর্দায় কাজ করি তাদের ক্ষেত্রে ফ্যাশনের একটা বিশেষ তাত্পর্য আছে। ফ্যাশন আর তারকা, দুইয়ের সম্পর্ক গভীর আর ঘনিষ্ঠ। একজন তারকা ফ্যাশনসচেতন না হলে দর্শক মন জয় করা তার পক্ষে খুব সহজ হয় না। দর্শক-ভক্তরা প্রিয় তারকাকে ফলো করে। তাই তারকার কাছ থেকে আধুনিক আর ব্যতিক্রমী কিছু যাতে পেতে পারে এ বিষয়টির প্রতি লক্ষ্য রাখতেই হবে।

 

 

 

ফ্যাশন মুখোশ হলে স্টাইলটা মুখশ্রী

জোবেরা রহমান লিনু

ক্রীড়াবিদ

ফ্যাশন ব্যক্তিত্ব ফুটিয়ে তুলে। রবীন্দ্রনাথের ভাষায়— ফ্যাশন মুখোশ হলে স্টাইলটা মুখশ্রী। সহজ, সাধারণ, স্বাচ্ছন্দ্য মানেই ফ্যাশন। সময়ের পালা বদলে স্টাইল বদলালেও ফ্যাশনের নিজস্বতা রয়েছে। দেশীয় সংস্কৃতিতে স্বাচ্ছন্দ্য ও সাবলীল থাকলে সেটাও ফ্যাশন। ফ্যাশন সময় সচেতন রাখে। ব্যক্তিত্বকে উপস্থাপন করতে ফ্যাশনের গুরুত্ব রয়েছে।

 

 

 

 

 

যাকে যেটা মানায় সেটাই তার জন্য ফ্যাশন

মাশরাফি  বিন মর্তুজা

ক্রিকেটার

জীবনটা যত সহজ হবে তত স্বাভাবিক হবে প্রতিটা দিন। ফ্যাশন মানে যাকে যেটা মানায়। যে যেভাবে নিজেকে উপস্থাপন করে স্বাচ্ছন্দ্য বোধ করেন, যেভাবে থাকতে আরাম পান সেটাই ফ্যাশন। খুব বেশি জাঁকজমক করলেই ফ্যাশন হবে তা নয়। সাধারণ লাইফস্টাইল ফ্যাশন হতে পারে। চলন-বলন-পোশাকে নিজের মতো করে থাকা স্বাচ্ছন্দ্যের হতে পারে। ফ্যাশন ব্যাপারটা এত জটিলভাবে ভাবার নেই। নিজস্বতা ফ্যাশনের অন্যতম দিক।  যেটা পোশাক, খাওয়া-দাওয়া, চলাফেরা, কথা বলা সবই। ফ্যাশন শব্দটাকে কঠিনভাবে নিয়ে নিজে যা নন সেভাবে উপস্থাপন করার কিছু নেই। ফ্যাশনসচেতন হলেই আরেকজনের অনুকরণ করেত হবে সেটা ভাবাও ভুল।

 

 

 

ফ্যাশনে নেই অযথা আড়ম্বর নেই জড়তা

সাথিরা জেসি

সাবেক নারী ক্রিকেটার

অনেকে ফ্যাশন বলতেই খুব আড়ম্বরকে মনে করেন। সময়ের সঙ্গে তাল মিলিয়ে অনেক কিছুই আমাদের সামনে আসে। সে সবই ট্রেন্ড। ফ্যাশন ব্যক্তিগতভাবে আরামের বিষয়। সহজভাবে নিজেকে উপস্থাপন করতে পারাটাও ফ্যাশন। নিজস্বতা ফ্যাশনের গুরুত্বপূর্ণ দিক। যেভাবে নিজেকে উপস্থাপন করলে চেনানো যায় সেটাই ফ্যাশন। সাধারণভাবে, সহজভাবে থাকাটাও অনেকের কাছে ফ্যাশন। ফ্যাশন বলতেই ভারি সাজ, পোশাক এমনটা নয়।

 

 

সময়ের পিঠে চেপে পাল্টে যায় ফ্যাশন

শাবনূর

চলচ্চিত্রাভিনেত্রী

ফ্যাশন আপেক্ষিক। আজ যা নতুন, ট্রেন্ডি— কাল সেটাই সেকেলে হিসেবে গণ্য হবে। আসলে সময়ের পিঠে চেপে নিত্যই পাল্টে যায় ফ্যাশন। ফ্যাশনকে কখনোই একটি নির্দিষ্ট সংজ্ঞা বা গণ্ডিতে বেঁধে রাখা যাবে না। তাই আমিও চেষ্টা করি সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজের মতো করে গুছিয়ে চলতে। সেক্ষেত্রে খুব বেশি প্রস্তুতি কিংবা জাঁকজমকের চেয়ে সহজ-সাধারণটাই বেশি পছন্দ আমার।

 

মানিয়ে চলা সুন্দরের নামই ফ্যাশন

নিরব হোসাইন

অভিনেতা

কিম্ভূতকিমাকার কিংবা অদ্ভুত দর্শন কিছু নয়, বরং সময়ের সঙ্গে মানিয়ে চলা সুন্দরের নামই ফ্যাশন। আমার কাছে সোজাসাপ্টা বা ক্যাজুয়াল টাইপের ফ্যাশনই বেশি ভালো লাগে। জমকালো কিছুতে আমার অ্যালার্জি আছে। তবে অন স্ক্রিন বিষয়ের ক্ষেত্রে একেবারেই আলাদা। ব্যক্তিগত জীবনে আমি সিম্পল থাকতেই বেশি পছন্দ করি।

 

 

 

সহজ, সুন্দর আর সাবলীল থাকাটাই ফ্যাশন

ববি

চলচ্চিত্রাভিনেত্রী

আমার কাছে ফ্যাশনের আলাদা কোনো সংজ্ঞা নেই। চলমান জীবনে সহজ, সুন্দর আর সাবলীল থাকাটাই হচ্ছে ফ্যাশন। আমি নিজে খুব বেশি ফ্যাশনসচেতন না হলেও সবসময় গুছিয়ে থাকার চেষ্টা করি। একজন মানুষকে সবার সামনে সুন্দর ও সাবলীল দেখানোর জন্য যে পোশাক-আশাক ও জীবনযাত্রার ধরন অনুসরণ করা উচিত সেটুকুকেই ফ্যাশন বলা চলে।

 

 

 

 

 

 

সময় আর তারুণ্যকে জয় করার জন্যই ফ্যাশন

শাকিব খান

চলচ্চিত্রাভিনেতা

সময় আর তারুণ্যকে জয় করতেই ফ্যাশন। তারকাদের এই দিকটা লক্ষ্য রাখতেই হয়। একজন তারকা যতটা ফ্যাশনেবল হয়ে উঠবে দর্শক ততটাই তাকে অনুসরণ আর অনুকরণ করবে। জনপ্রিয়তার পারদে ভাসবেন তিনি। চলচ্চিত্র মানেই আধুনিকতার সঙ্গে দর্শকদের সমন্বয়সাধন করে দেওয়া। তাই একজন চলচ্চিত্র তারকাকে ফ্যাশনসচেতন হতেই হবে।

 

 

অভ্যাস আর স্বাচ্ছন্দ্যই ফ্যাশন

শম্পা রেজা

অভিনেত্রী

আমার দৃষ্টিতে ফ্যাশন হলো খুবই সাদামাটা ব্যাপার। সাজ-পোশাকে আরামদায়ক অনুভূতি বজায় থাকাটাই আমার কাছে ফ্যাশন। এক্ষেত্রে আমার ফ্যাশন একটু রক্ষণশীল। আর তা হলো, আমি সবসময় সুতি পোশাক পরতে পছন্দ করি। আমার কাছে মনে হয় এটি আমাদের দেশের আবহাওয়া এবং প্রকৃতির সঙ্গে দারুণভাবে সামঞ্জস্যপূর্ণ। দেশের বাইরে গেলেও সুতিকে এড়িয়ে চলতে পারি না। হয়তো সেটা অভ্যাসের কারণেই। আর এটাকেই আমি আমার ফ্যাশন মনে করি। চলমান পোশাকের ধারায় কারও ফ্যাশনের সঙ্গে কারোরটা মেলানো সম্ভব নয়। যে যেটা করে সেটাই ফ্যাশনের অংশ। তা ছাড়া তারা তো তাদের ভালোলাগা থেকেই করে। এখানে আমার একটাই অভিমত, নিজের ভালোলাগা এবং আরামপ্রিয়তাকে প্রাধান্য দিয়ে যে সাজ-পোশাক বেছে নেওয়া হয় সেটিই আসলে ফ্যাশন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow