Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২২:১২
পূজার আয়োজন
কেকা ফেরদৌসির রেসিপি
রন্ধন তারকা ‘কেকা ফেরদৌসি’। পূজায় বাঙালিয়ানা খাবারের আয়োজনে রেসিপি প্রদান করেছেন।
কেকা ফেরদৌসির রেসিপি

পাঁচমিশালি সবজি শাক দিয়ে নিরামিষ

উপকরণ

মিষ্টি কুমড়া লম্বা করে কাটা ৫০ গ্রাম, মুলা লম্বা করে কাটা ৫০ গ্রাম, কাঁচা পেঁপে লম্বা করে কাটা ৫০ গ্রাম, মটরশুঁটি ৫০ গ্রাম, সরিষার তেল ২ টেবিল চামচ, ফুলকপি ৫০ গ্রাম, পাঁচফোড়ন ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, পুঁইশাক ২৫০ গ্রাম, পানি ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, বেরেস্তা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন।

কড়াইয়ে তেল দিন, তেল গরম হয়ে এলে পাঁচফোড়ন, হলুদ গুঁড়া, মিষ্টি কুমড়া, মুলা, কাঁচা পেঁপে, মটরশুঁটি, ফুলকপি, লবণ দিয়ে নাড়াচাড়া করে সরিষার গুঁড়া, পুঁইশাক, পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে ঘি, চিনি, বেরেস্তা, কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল পাঁচমিশালী সবজি শাক দিয়ে নিরামিষ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

মুগ পাকন

উপকরণ

চিনির সিরা ২৫০ গ্রাম, সুজি ২০০ গ্রাম, পানি ২ কাপ, লবণ ১ চা চামচ, মুগ ডাল সেদ্ধ করে বাটা ১৫০ গ্রাম, সয়াবিন ১ কাপ, টুথপিক ৩টি।

প্রণালি

প্রথম পানি ২৫০ মি. লিটার দিয়ে ৭ চা চামচ চিনির সিরা বানাতে হবে। এবার চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে ২ কাপ পানি দিন, পানি গরম হলে দেড় কাপ সুজি লবণ দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট নাড়াচাড়া করে নামিয়ে একটি প্লেটে রাখতে হবে। প্লেটে রাখা সেদ্ধ সুজির সঙ্গে মুগডাল সেদ্ধ একসঙ্গে মাখাতে হবে। এবার মাখানো দো মোটা করে রুটি বানাতে হবে। রুটি কাটার দিয়ে সুন্দর  করে কেটে টুথপিক দিয়ে ডিজাইন করে নিতে হবে। এবার চুলায়  একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে কাটার দিয়ে কাটা পিঠা এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে একটি প্লেটে তুলে বানানো সিরার মধ্যে পাকন পিঠা দিতে হবে। তৈরি হয়ে গেল স্যুপ ডালের পাকন পিঠা। সুন্দর করে  সাজিয়ে পরিবেশন করুন।

 

খাসির সাদা রেজালা

উপকরণ

খাসির মাংস ১ কেজি, আদা-রসুন-পিয়াজ বাটা ২ টেবিল চামচ, টকদই দেড় কাপ, লবণ ১ চা চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, পিয়াজ কুচি দেড় কাপ, এলাচ-দারুচিনি ৬ টুকরা, ঘি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৬টি, বেরেস্তা ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে খাসির মাংস, আদা-রসুন-পিয়াজ বাটা, টকদই, লবণ, জিরার গুঁড়া, পিয়াজ কুচি এলাচ-দারুচিনি দিয়ে মাখিয়ে রাখতে হবে। চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে ঘি দিন, ঘি গরম হলে মাখানো খাসির মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে কাঁচামরিচ বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল খাসির সাদা রেজালা। সুন্দর করে একটি ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow