Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২২:১৩
পূজার আয়োজন
রেজওয়ানা হক’স রেসিপি
রন্ধন তারকা ‘রেজওয়ানা হক’। এবারের পূজার আয়োজনে তিনি রেসিপি প্রদান করেছেন।
রেজওয়ানা হক’স রেসিপি

ছানার সন্দেশ

উপকরণ

দুধ এক লিটার, লেবুর রস এক টেবিল চামচ, চিনি আধা কাপ, সুজি দুই টেবিল চামচ, এলাচগুঁড়ো এক চা চামচ, ঘি এক চা চামচ, কিশমিশ এক টেবিল চামচ এবং সামান্য লবণ।

প্রণালি

প্রথমে দুধের সঙ্গে লেবুর রস মিশিয়ে হালকা আঁচে চুলায় রেখে নাড়ুন। এরপর ছানা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ছানা হয়ে এলে পরিষ্কার পাতলা কাপড়ে বেঁধে পানি ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে ঘি দিয়ে ছানা দিয়ে নাড়তে থাকুন। এবার এতে সুজি দিয়ে নেড়ে চিনি মিশিয়ে নিন।

আঠা আঠা হলে এলাচির গুঁড়ো ছিটিয়ে ঘি মাখানো প্লেটে বিছিয়ে সন্দেশের মতো কেটে তার ওপর কিশমিশ দিয়ে পরিবেশন করুন মজাদার ছানার সন্দেশ।

 

ময়দার লুচি

উপকরণ

ময়দা দুই কাপ, তেল দেড় কাপ, চিনি এক টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, গুঁড়ো দুধ দুই টেবিল চামচ, লবণ এক চিমটি এবং পানি প্রয়োজন মতো।

প্রণালি

প্রথমে ময়দায় গুঁড়ো দুধ, চিনি, লবণ ও ঘি ভালোভাবে মেখে নিন। এরপর এতে অল্প অল্প করে পানি দিয়ে ময়ান তৈরি করুন। ময়ান থেকে ছোট ছোট লুচি করে ২০ মিনিট রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে লুচি বেলে হালকা আঁচে ভেজে সবজির সঙ্গে পরিবেশন করুন গরম গরম মজাদার লুচি।

 

তিলের নাড়ু

উপকরণ

সাদা তিল এক কাপ, আখের গুড় আধা কাপ, চালের গুঁড়ো ১/৩ কাপ, এলাচি গুঁড়ো এক চা চামচ, গুঁড়ো দুধ তিন টেবিল চামচ, সামান্য লবণ, তেজপাতা দুটি, ঘি তিন টেবিল চামচ।

প্রণালি

প্রথমে কড়াইয়ে ঘি দিয়ে তেজপাতা ফোড়ন দিয়ে গুড় দিয়ে নাড়তে থাকুন। এতে চালের গুঁড়ো, লবণ ও গুঁড়ো দুধ দিয়ে নাড়তে হবে। ভালোভাবে মিশে এলে এতে সাদা তিল দিয়ে নেড়ে এলাচি গুঁড়ো ছিটিয়ে নামিয়ে গোল গোল করে নাড়ু বানিয়ে পরিবেশন করুন তিলের নাড়ু।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow