Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ অক্টোবর, ২০১৬ ০০:০২
রেজওয়ানা হকের পূজার রেসিপি
রন্ধন তারকা ‘রেজওয়ানা হক’। রন্ধন খ্যাতিতে পেয়েছেন সেরা রাঁধুনি রানার-আপ পুরস্কার। ফ্রাইডের আয়োজনে তিনি রেসিপি প্রদান করেছেন।
রেজওয়ানা হকের পূজার রেসিপি

ভাজা মুগ ডাল

উপকরণ

মুগ ডাল ২৫০ গ্রাম, আদা বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩টা, শুকনো লঙ্কা ২টা, জিরা গুঁড়া ১/২ চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মটরশুঁটি ৫০ গ্রাম, কাঁচা লঙ্কা ২/৩টা, নারিকেল কুচি-কিশমিশ ২৫ গ্রাম, লবণ-চিনি স্বাদমতো, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

মাঝারি আঁচে কড়াই বসান। কড়াই গরম হলে তাতে শুকনো মুগ ডাল ঢেলে নাড়তে থাকুন। হালকা রং ধরলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার তা ধুয়ে নিন। প্রেসার কুকারে ভাজা মুগডাল, আদা বাটা, লবণ, হলুদ ও দুই কাপ পানি দিয়ে ডাল সেদ্ধ করুন। প্রেসার কুকার দুটো সিটি দিয়ে নামিয়ে নিন। এবার কড়াইয়ে সরিষার তেল দিয়ে তাতে নারিকেল ভেজে নিন। নারিকেল ভাজা হয়ে গেলে তাতে জিরা, কাঁচা লঙ্কা ও আদা বাটা মিশিয়ে ভাজতে থাকুন। গন্ধ বেরোলে সেদ্ধ ডাল, কাঁচা লঙ্কা এবং হলুদ মেশান। তার মধ্যে কিশমিশ এবং ভাজা নারিকেল মিশিয়ে দিন। এবার লবণ ও চিনি দিয়ে ডাল ঘন হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

ডিমের ডেভিল

উপকরণ

ডিম ১ হালি, খাসির কিমা ২৫০ গ্রাম, আলু ৪/৫টা, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা স্বাদমতো, পিয়াজ কুচি আধা কাপ, ব্রেডক্রাম্ব ৫০০ গ্রাম, লবণ এবং চিনি পরিমাণমতো, গরমমশলা গুঁড়া ১ চা চামচ।

প্রণালি

একটি কড়াইয়ে ৪/৫  চা চামচ তেল গরম করুন। এতে পিয়াজ কুচি দিন। কম আঁচে নাড়তে থাকুন। হালকা বাদামি রং ধরলে রসুন এবং আদা বাটা দিয়ে ৫/৭ মিনিট কষান। তারপর কাঁচা লঙ্কা দিন। অন্য একটি পাত্রে অল্প পানিতে খাসির কিমা সেদ্ধ করে নিন। সেদ্ধ করার সময় লবণ এবং কাঁচা লঙ্কা দিন। কড়াইয়ে মশলা কষানো হয়ে গেলে, তেল বেরোলে সেদ্ধ করা কিমা মাংস ঢেলে দিন। স্বাদমতো লবণ এবং চিনি দিন। রান্না হয়ে গেলে নামিয়ে রাখুন। এবার আলুগুলো সেদ্ধ করে ভালো করে মেখে নিন। আলুর সঙ্গে লবণ এবং কাঁচা লঙ্কা মেশান। এবার ডিম সেদ্ধ করে আড়াআড়িভাবে কেটে রাখুন। ডিমের কুসুমটি বের করে কিমার পুরে ভালো করে মেশান। ডিমের একটা ভাগ নিয়ে তার মধ্যে কিমা পুরে আলু দিয়ে মুড়ে দিন। এভাবে সবগুলো ডিম পুরে সাজিয়ে রাখুন। এবার একটি পাত্রে ব্রেডক্রাম্ব রেখে অন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে ব্যাটার তৈরি করে নিন। এবার একটি ডেভিল নিয়ে ডিমের ব্যাটারে ডুবিয়ে, তারপর রেডক্রাম্বে গড়িয়ে ভেজে গরম গরম পরিবেশন করুন।

 

কষা মাংস

উপকরণ

খাসির মাংস ১ কেজি, পিয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, আলু মাঝারি করে কাটা ৩টা, রসুন বাটা ১ টেবিল চামচ, গরমমশলা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লঙ্কা গুঁড়া ২/৩ চা চামচ, টমেটো কুচি ২/৩টা, তেজপাতা ৩/৪টা, কাঁচা লঙ্কা ৩/৪টা, এলাচ-দারুচিনি-লবঙ্গ ৭/৮টা, লবণ ও চিনি পরিমাণমতো।

প্রণালি

প্রথমে মাংস ধুয়ে এর মধ্যে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, পিয়াজ কুচি, লবণ, চিনি, হলুদ, ১ চা চামচ লঙ্কা গুঁড়া, কাঁচা লঙ্কা এবং ১ টেবিল চামচ সরিষার তেল খুব ভালো করে মিশিয়ে ২ ঘণ্টা কষিয়ে নিন। এবার আরেকটি কড়াইয়ে সরিষার তেল গরম করে আলুগুলো ভেজে তুলে নিন। সেই তেলে তেজপাতা এবং গরমমশলা দিন। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে বাকি পিয়াজ কুচি দিন। ভাজতে থাকুন। এবার ভাজা পিয়াজের অর্ধেকটা একটা পাত্রে সরিয়ে রাখুন। এবার আদা-রসুন বাটা, টমেটো কুচি ভালো করে নাড়তে থাকুন। কষানোর সময় লঙ্কার গুঁড়া এবং সামান্য পানি দিন। যখন মশলা থেকে তেল বেরিয়ে আসবে তখন খাসির মাংস এবং আলু দিন এবং নাড়তে থাকুন। এবার লবণ এবং চিনি দিয়ে ঢেকে দিন। মাংস নরম হয়ে এলে বাকি ভাজা পিয়াজগুলো ছড়িয়ে দিন। এবার লুচির সঙ্গে গরম গরম পরিবেশন করুন তৈরি কষানো মাংস।

 

বাসন্তী পোলাও

উপকরণ

বাসমতি চাল ১ কেজি, আদাবাটা ১ চা চামচ, কাজু বাদাম ৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, কড়াইশুঁটি পরিমাণমতো, ঘি ২ টেবিল চামচ, তেজপাতা ১টা, এলাচ ২/৩টা, লবঙ্গ ৩/৪টা, দারুচিনি ২টা, হলুদ গুঁড়া ১ চিমটি, লবণ স্বাদমতো, সাদা তেল পরিমাণমতো।

প্রণালি

চাল ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবারে চালের মধ্যে আদা বাটা, হলুদ রং মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এবারে কড়াইতে ঘি ও সাদা তেল দিয়ে গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। চাল দিয়ে কড়াইশুঁটি, কাজু, কিশমিশ দিয়ে ভালো করে নেড়ে নিন। সুন্দর গন্ধ বেরোলে যে পরিমাণ চাল দিয়েছেন তার দ্বিগুণ জল দিয়ে নুন, চিনি মিশিয়ে চাপা দিয়ে সেদ্ধ হতে দিন। গলে না যায় বা তলা ধরে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। সেদ্ধ হয়ে গেলে আগুন থেকে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে বাসন্তী পোলাও। এবার গরম গরম পরিবেশন করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow