Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ অক্টোবর, ২০১৬ ২২:০৩
কেকা ফেরদৌসির রেসিপি
কেকা ফেরদৌসির রেসিপি

রন্ধন তারকা ‘কেকা ফেরদৌসি’। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম বিদেশেও।

ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

 

পোড়া বেগুনে নোনা ইলিশ

উপকরণ

বড় নোনা ইলিশ আস্ত টুকরা করা গরম পানি দিয়ে ধোয়া ১টি, বেগুন পুড়িয়ে ছিলে কিউব করে কাটা ১টি, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, লাউপাতা ১৪টি, পিয়াজ কুচি ১ কাপ, সাদা সরিষা বাটা ৩ চা চামচ, পানি ১ কাপ, বাতাসা মরিচ ২টি, টমেটো লম্বা করে কাটা ১টি, লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৫টি, বিলাতি ধনিয়া পাতা কুঁচি ১ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে নোনা ইলিশ, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে ভালো করে মাখতে হবে। এবার লাউপাতা দুইটার মধ্যে মাখানো নোনা ইলিশ পেঁচিয়ে নিতে হবে। চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হয়ে এলে পিয়াজ কুচি সামান্য ভেজে সরিষা বাটা, পানি, লাউপাতা পেঁচিয়ে দেওয়া ইলিশ, পোড়া বেগুন, বাতাসা মরিচ, টমেটো, লেবুর রস, পিয়াজ কুচি, কাঁচামরিচ, বিলাতি ধনিয়া পাতা দিয়ে ৭ মিনিট রান্না করতে হবে। তৈরি হয়ে গেল পোড়া বেগুন দিয়ে নোনা ইলিশ।   সুন্দর করে একটি মাটির বাটিতে লাউপাতার মধ্যে রান্না করা পোড়া বেগুনের নোনা ইলিশ, টমেটোর ফুল, কাঁচামরিচ, ধনিয়াপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

লতি দিয়ে গরুর মাংস

উপকরণ

গরুর মাংস ১ কেজি, লতি লম্বা করে কাটা আধা কেজি, সরিষার তেল ৩ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা আধা কাপ, পিয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, এলাচ/দারুচিনি ৫টি, মরিচ গুঁড়া ১ চা চামচ, লুদ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, সিরকা ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে তেল দিন, তেল গরম হয়ে এলে পিয়াজ কুচি সামান্য ভেজে রসুন বাটা, পিয়াজ বাটা, আদা বাটা, এলাচ/দারুচিনি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, লবণ, সিরকা দিয়ে মসলা ভালো করে কষিয়ে গরুর মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে লতি দিয়ে আবারও ঢেকে ৫ মিনিট রান্না করলে তৈরি হয়ে যাবে লতি দিয়ে গরুর মাংস।   সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow