Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ অক্টোবর, ২০১৬ ২১:৩৩
দাগহীন ত্বকের জন্য
দাগহীন ত্বকের জন্য

সুস্থ সুন্দর দাগহীন ত্বক সবারই কাম্য। কিন্তু আমরা সবসময় সঠিক উপায়ে নিজের ত্বকের সঠিক যত্ন নিই না। প্রসাধনীর ব্যবহার, মানসিক চাপ, রোদে বেশিক্ষণ থাকা ইত্যাদি কারণে ত্বক মসৃণতা হারায়। কালচে দাগও পড়ে। অথচ একটু রুটিন মেনে চললেই ত্বকের এসব কালচে দাগ দূর করা সম্ভব। আসুন জেনে নিই ত্বক দাগমুক্ত করার কিছু কৌশল

 

►  কলা এবং দইয়ের ফেসপ্যাক ব্যবহার করুন। ময়েশ্চারাইজার হিসেবে ভালো কাজ করবে। তৈরি পদ্ধতিও খুবই সহজ। একটি বাটিতে ১টি পাকা কলা মেখে নিয়ে এতে ১ টেবিল চামচ দই যোগ করুন। এবার ১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে একটি মসৃণ পেস্ট বানিয়ে ত্বকে ব্যবহার করুন।

 

►   ত্বকের দাগ মুক্ত করে জৌলস বাড়াতে ব্যবহার করুন হলুদ, দই ও আমন্ড অয়েলের মিশ্রণ। ১ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ চিমটি হলুদের গুঁড়া ও ৫ ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন।

 

►  ত্বকের দাগ দূর করার জন্য মেথি খুবই উপকারী। মেথি পাতার গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ৩০ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

 

►  লেবুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন-এ মুখের দাগ দূর করতে কার্যকরী। এক্ষত্রে আধা চামচ লেবুর রসের সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

 

►   কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় চন্দনের গুঁড়া। গোলাপজল ও সামান্য লেবুর রসের সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে ত্বকে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

 

►  অ্যালোভেরা ত্বকের কালচে দাগ দূর করার জন্য খুবই কার্যকর।

অ্যালোভেরার জেল ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

►   ত্বকের জন্য খুবই কার্যকর গোলাপের পাপড়ি, দই ও মধু দিয়ে তৈরি ফেসপ্যাক। প্রথমে গোলাপের পাপড়ির পেস্ট করে তার সঙ্গে ১ টেবিল চামচ দই ও ১ চা চামচ মধু মেশান। তারপর ভালো করে ব্লেন্ড করে পাতলা করে ত্বকে লাগান।

 

►   পানিতে রাতভর ভেজানো ৪/৫টি কাজুবাদাম বেটে পেস্ট করে এর সঙ্গে ২ টেবিল চামচ গরম দুধে সামান্য জাফরান মেশানো দুধ, ১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস যোগ করুন। এরপর এই মসৃণ পেস্টটি পুরো মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। কালচে দাগ চলে যাবে।

 

►   দই, ওট ও মধু দিয়ে তৈরি ফেসপ্যাক ত্বকের যত্নে খুবই উপকারী। এটি লোম কূপের ভিতর থেকে ময়লা পরিষ্কার করে উজ্জ্বলতা ফিরিয়ে আনে ত্বকে। ফেসপ্যাকটি তৈরি করতে ওট গুঁড়া করে ১ টেবিল চামচ দই ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর পানি দিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

►  অ্যাভোকাডো, দই ও অলিভ অয়েলের তৈরি ফেসপ্যাক থেকে ভিটামিন ই ও ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। পাকা অ্যাভোকাডো চটকে ১ টেবিল চামচ দই ও ৫ ফোঁটা অলিভ অয়েল মেশান।  মিশ্রণটি পুরু করে লাগান ত্বকে। দাগ দূর হয়ে যাবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow