শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

কেকা ফেরদৌসী রেসিপি

শীত মৌসুম মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। তবে সামান্য ভিন্নতা আনলে একেবারে মন্দ হয় না। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী

 কেকা ফেরদৌসী রেসিপি

টি বোন স্টেক

উপকরণ

♦  টি বোন স্টেক  ৩ টুকরা

♦  সয়াসস ২ টেবিল চামচ

♦  ময়দা ১ কাপ

♦  গোলমরিচ গুঁড়া ২ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে স্টেকের টুকরা, সয়াসস, ময়দা, গোলমরচ গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়াতে ঘি দিন, ঘি গরম হলে স্টেকগুলো ভালো করে এপিঠ ওপিঠ গ্রিল করে তুলে নিন। তৈরি হয়ে যাবে টি বোন স্টেক। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

চাপলি কাবাব

উপকরণ

♦ গরুর মাংসের কিমা ১ কেজি

♦  কাঁচামরিচ কুচি ১০টা

♦  ধনেপাতা কুচি ২ টেবিল চামচ

♦  টমেটো কুচি ১ কাপ

♦  পিয়াজ কুচি আধা কাপ

♦  ডিম ১টি

♦  বেরেস্তা ২ টেবিল চামচ

♦  লবণ দেড় চা চামচ

♦  চিনি আধা চা চামচ

♦  ধনে গুঁড়া আধা চা চামচ

♦  জিরা ১ চা চামচ

♦  মরিচ গুঁড়া ২ চা চামচ

♦  রসুন বাটা ৪ চা চামচ

♦  আদা বাটা ৪ চা চামচ

♦ গরম মসলা ১ চা চামচ

♦  কাবাব মসলা ১ চা চামচ

♦  ঘি ১ চা চামচ।

প্রণালি

প্রথমে মাংস ভালো করে কিমা করে নিন। এবার একটি বাটি নিয়ে তাতে মাংসের কিমা, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, টমেটো কুচি, পিয়াজ কুচি, ডিম, বেরেস্তা, লবণ, চিনি, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, গরম মসলা গুঁড়া, কাবাব মসলা ও ঘি দিয়ে ভালো করে মাখিয়ে গোল চ্যাপ্টা করে কাবাব আকারে তৈরি করে নিন।

এবার চুলায় একটি কড়াই দিন। কড়াইয়ে কাবাব ভাজার জন্য তেল দিন। কাবাব যেন ডুবো ডুবো তেলে ভাজা যায় সে পরিমাণ তেল ঢেলে নিন।

এবার চুলা জ্বালিয়ে তেল গরম হলে তৈরি করা কাবাবগুলো এপিঠ ওপিঠ ভালো করে ডুবো তেলে ভেজে নিন। ভাজা কাবাবগুলো বাদামি আকার ধারণ করলে কড়াই থেকে তুলে নিন। তৈরি হয়ে যাবে পছন্দের চাপলি কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর