Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৫ জানুয়ারি, ২০১৭ ২২:৩৫
বেড়ানোর সময় ত্বকের যত্ন
ফেরদৌস আরা
বেড়ানোর সময় ত্বকের যত্ন
মডেল: শর্মিলা দিয়া - ছবি: আতিক

শীত মানেই জম্পেশ ঘোরাঘুরি আর আড্ডা। তাই তো এ সময় বেড়াতে গেলে কটা দিন যেন স্বপ্নের মতো কেটে যায়।

সাইট সিয়িং, সমুদ্র স্নান, পাহাড়ি রাস্তায় ট্রেকিং সব মিলিয়ে প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়া। পাহাড় কিংবা সমুদ্র, যেখানেই যান না কেন শত ব্যস্ততার মাঝেও ত্বক ও চুলের যথাযথ পরিচর্যা মাস্ট।

 

সানস্ক্রিন :

সমুদ্রে বেড়াতে গেলে তো বটেই, পাহাড়ে বেড়াতে গেলেও সানস্ক্রিন মাস্ট। অনেকেই ভাবেন ঠাণ্ডা আবহাওয়ায় সানস্ক্রিন না লাগালেও চলবে। এটা ভুল ধারণা। বেড়াতে বেরনোর আগে ট্রাভেল ব্যাগে সানস্ক্রিন নিয়ে নিন। শুধু মুখে নয় অন্যান্য খোলা অংশেও সমান জরুরি। পিঠে ও ঘারে, বিশেষ করে হাতে সানস্ক্রিন লাগান। কেননা ঘোরাঘুরির সময় এসব অংশে রোদের থেকে ক্ষতিগ্রস্ত কম হবে।

রোদে বেরনোর ২০ মিনিট আগে সানস্ক্রিন ক্রিম লাগান। ত্বক বেশি সেনসেটিভ হলে বা সানবার্ন বেশি হলে এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। সমুদ্রে নামার আগে ওয়াটারপ্রুফ বা ওয়াটার রেসিস্ট্যান্ট সানস্ক্রিন ট্রাই করুন। বেড়াতে গিয়ে হ্যাট বা ছাতা ব্যবহার করতে ভুলবেন না। বেড়ানো শেষে বাড়িতে ফিরে সানট্যানের ভাব কমাতে ২ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ চিমটি হলুদ মিশিয়ে মুখে এবং শরীরের খোলা অংশে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

 

মেকআপ ট্রিকস :

বেড়াতে গিয়ে ভারী মেকআপ করা সব সময় সম্ভব নাও হতে পারে। মেকআপ শুরু করার আগে ক্লেনজিং জেল বা ফেস ওয়াশ দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। মুখ ধোয়ার সময় টোনার দিয়ে মুখ, গলা ও ঘার ভালো করে মুছে নিন। তারপর ভালো কোনো ময়েশ্চারাইজার মুখে, গলায়, এতে মেকআপও ভালো করে বসবে। ফাউন্ডেশনের পরিবর্তে উচ্চ এসপিএফযুক্ত সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। এবার কয়েক মিনিট অপেক্ষা করে কমপ্যাক্ট পাউডার লাগান। লিপস্টিক লাগান বা না লাগান লিপবাম ব্যবহার করতে পারেন। মেকআপ রিটাচ করার জন্য হ্যান্ড ব্যাগে কমপ্যাক্ট এবং ঘাম মুছার জন্য টিস্যু ক্যারি করুন।

 

হেয়ার টনিক :

বেড়াতে গিয়ে সব সময় স্কার্ফ বা ওড়না ব্যবহার করা ভালো। এতে ধুলোময়লা থেকে চুল রক্ষা পাবে। শ্যাম্পু করার আগে চুল ভালো করে আঁচড়ে নিন। চুলের জট তো ছাড়াবেই সঙ্গে সঙ্গে ময়লাও পরিষ্কার হবে। মরা কোষ ঝড়ে পড়বে। ভালোভাবে মাথা ধুবেন যেন মাথার স্ক্যাল্পে জমে থাকা ধুলোময়লা ধুয়ে যায়। ইউভি প্রটেক্টিভ লিভ ইন কন্ডিশনার এলোমেলো চুলের জন্য ভালো।

 

ত্বকের যত্ন :

সারাদিন বাইরে ঘোরা মানেই পায়ের ওপর অত্যাচার। পা ও গোড়ালির ত্বক নরম রাখার জন্য আগে পায়ে অয়েল ম্যাসাজ করুন। এতে পায়ের ত্বক নরম থাকবে। গোসলের সময় পা বিশেষ করে গোড়ালি লুফা দিয়ে ঘষে পরিষ্কার করবেন। গোসলে মাইল্ড গ্লিসারিন সমৃদ্ধ সাবান ব্যহার করুন। এরপর ময়েশ্চারাইজার লোশন লাগান। মনে করে রাতে ঘুমোতে যাওয়ার আগে নারিশিং ক্রিম ব্যবহার করুন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow