শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নতুন চুলের জন্য

সাদিয়া সারা

নতুন চুলের জন্য

ঘন কালো সুন্দর চুল সবারই কাম্য। কিন্তু বাইরের ধুলাবালু আর অযত্নে আপনার সুন্দর চুলগুলো রীতিমতো হয়ে গেছে ভঙ্গুর। সমস্যার সমাধানে মেনে চলেছেন পারলার প্রফেশনালের গত্বাঁধা নিয়ম। তবুও যেই সেই! এবার ট্রাই করুন ঘরোয়া টোটকা। ফল পাবেন হাতেনাতে।

 

শীতে কুয়াশাঘেরা কাচের জানালা দিয়ে হাতে এক কাপ কফি নিয়ে আকাশ দেখতে দারুণ লাগে। সে বড়ই রোম্যান্টিক দৃশ্য। এই রোম্যান্টিক সময়ে হঠাৎ চুলে এসে পড়লেই মুশকিল। এ কী! মাথার সব চুল ঝরে যে হাতে চলে আসছে। ব্যস, অমনি সব রোম্যান্টিসিজমে ভাটা। এই যাহ! কয়াশা পড়ার সঙ্গে সঙ্গে চুল ঝরে পড়ার সমস্যা যেন বেড়েই চলে। কিন্তু এই সামান্য সমস্যায় মন খারাপ করে চুপ করে বসে থাকলে কী হয়? তাই বাড়িতে বসেই চুল পড়ার সমস্যার সমাধানের কয়েকটি উপায় ঝটপট করে জেনে নিন। রইলো বিশেষজ্ঞদের পরামর্শ।

 

চুল হারানো বা ঝরে পড়ার পেছনে কিছু কারণ থাকে। যেমন—বংশগত, মানসিক চাপ, রোগ প্রতিরোধক্ষমতা হারানো, অতিরিক্ত ধুলাবালু, খাবারের অনিয়ম, ভিটামিনের অভাব, ঘুমের অনিয়ম, নিয়মিত ত্বক পরিষ্কার না করা, মাথার ত্বকে সংক্রমণ, খুশকি, ধূমপান, গর্ভাবস্থা, অতিরিক্ত ওষুধ সেবন ইত্যাদি। তাই ঠিকমতো পুষ্টিসমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত, কেননা সঠিক মাত্রায় প্রোটিন না খেলে চুল যথেষ্ট পরিমাণে পুষ্টি পাবে না। পর্যাপ্ত ঘুম দরকার, ধুলাবালু, রোদ এড়িয়ে সঠিক যত্ন নিলে অনেকাংশে চুল ঝরা রোধ করা যায়। পারলার কিংবা বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শও নিন। সঙ্গে করতে পারেন ঘরোয়া রূপচর্চা।

 

অয়েল ম্যাসাজ

চুল ভালো রাখার প্রথম মন্ত্রই হলো অয়েল মাসাজ। অয়েল মাসাজের ফলে স্ক্যাল্পে রক্ত চালাচল ভালো হয়, চুলের পুষ্টি জোগায়। এর ফলে চুলপড়া কমে এবং চুল হয়ে ওঠে ঝরঝরে ও চকচকে। অয়েল মাসাজের জন্য নারিকেল তেল, আমন্ড অয়েল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, আমলা অয়েল ব্যবহার করতে পারেন। এর সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে সেই তেল পুরো চুলে ও স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে আঙ্গুলের ডগা দিয়ে ১৫ মিনিট হালকা করে মাসাজ করুন। সপ্তাহে অন্তত একদিন অয়েল মাসাজ করলে চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

 

মেথি

চুলের পুষ্টির জন্য মেথি খুব উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস প্রোটিন, নিকোটিনিক অ্যাসিড, যা হেয়ার ফলিকলে পুষ্টি দিয়ে চুলকে করে তোলে সুন্দর। চুলে মেথি ব্যবহার করার জন্য কিছুটা মেথি নিয়ে সারারাত ভিজিয়ে রেখে পর দিন সেটা পেস্ট করে নিন। এই মেথি পেস্ট চুলের স্ক্যাল্পে ৪০ মিনিট লাগিয়ে রেখে ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।

 

পিয়াজের রস

চুল পড়া কমাতে এবং সেই সঙ্গে নতুন চুল গজাতে পিয়াজের রস ঝটপট কাজ করে। পিয়াজে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ, যা চুল পড়া কমায়। এ প্যাকটি জন্য খোসা ছাড়ানো কয়েক টুকরো পিয়াজ নিয়ে সেটা ভালো করে পেস্ট করে রস বের করে নিন। এই পিয়াজের রস চুলের স্ক্যাল্পে লাগিয়ে ৩০ মিনিট রেখে ভালো করে শ্যাম্পু করে নিন।

 

কালিজিরার পেস্ট

নতুন চুল গজাতে কালিজিরার পেস্ট ব্যবহার করতে পারেন। কালিজিরা, মেথি, লং, জবা, লেবুর রস, নারিকেল তেল, পিয়াজ একসঙ্গে মিশিয়ে পেস্ট করে নিন। কালিজিরা, লং এবং লেবু মাথার ত্বকের সংক্রমণ দূর করে চুল গজাতে সাহায্য করে মেথি আপনার মাথার স্ক্যাল্পের খুশকি দূর করে।      ► মডেল : শ্রাবণী

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর