শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শেভ করুন ঠিকঠাক

সাইফ ইমন

শেভ করুন ঠিকঠাক

শেভ করা ছেলেদের প্রতিদিনের নিয়মমাফিক কাজ। এই শেভ করা নিয়ে থাকে অনেকের হেলাফেলা। কেউ কেউ নিয়মিত বাসায় শেভ করে থাকলেও অনেকেই আছেন যারা হুট হাট শেভ করার জন্য ঢুকে পড়েন অস্বাস্থ্যকর সেলুনে...

 

প্রত্যেকেরই উচিত শেভের প্রতি যত্নশীল হওয়া। সেই সঙ্গে যার যার শেভের উপকরণ আলাদা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। যা অনেকেই মেনটেইন করেন না। বিশেষ করে বিভিন্ন সেলুনে একই উপকরণ দিয়ে অনেক মানুষের শেভ করে। রূপচর্চা বিষয়ক এক্সপার্টরা বলে থাকেন, ‘বাইরে শেভ করতে গেলে অবশ্যই শেভের আগে নিশ্চিত হয়ে নিন, যে সেলুনে প্রতিবার শেভের জন্য নতুন ব্লেড, ভালো মানের লোশন বা ক্রিমসহ জীবাণুনাশক উপকরণ আছে।’ প্রায় সব পুরুষেরই শেভ করার পর ত্বক খসখসে হয়ে যায়। কারণ শেভ করার সময় নিজের অজান্তেই টুকিটাকি ভুল সবাই করে থাকেন। যার ফলে ত্বকের নমনীয় ভাব চলে যায়। জেনে নেওয়া যাক শেভ করার সময় কোন বিষয়গুলো খেয়াল রাখা উচিত।

 

দাড়ি বেশি বড় হয়ে গেলে

অনেক সময় দাড়ি বেশি বড় হয়ে গেলে বারবার একই জায়গায় রেজার দিয়ে শেভ করার চেষ্টা করে থাকেন অনেকেই। মনে রাখতে হবে এটা করলে ত্বক কুচকে যাওয়ার আশঙ্কা থাকে। এ সমস্যা এড়াতে ইলেকট্রিক রেজার দিয়ে আগে দাড়ি ছোট করে নিতে পারেন। ইলেকট্রিক রেজার হাতের কাছে না থাকলে ছোট কাঁচি দিয়ে দাড়ি ছোট করে নিন। পরে মুখে শেভিং ফোম লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর রেজার দিয়ে শেভ করে ফেলুন। এতে শেভ করার পরও আপনার ত্বক মসৃণ হবে।

 

গোসলের পর শেভ করুন

শেভ করার আগে মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করার অভ্যাস নেই অনেকেরই। আবার সেলুন তো এই চর্চা একেবারেই দেখা যায় না। তবে সবচেয়ে ভালো হয় যদি গোসল করার পর শেভ করা হয় তাহলে। এক্ষেত্রে গোসল করার সময় কিছুক্ষণ পানি দিয়ে মুখ ভিজিয়ে নিন। এতে দাড়ি অনেক নরম হয়ে যাবে। ফলে মসৃণভাবে শেভ করতে পারবেন সহজেই।

 

তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিন

একটি পরিষ্কার তোয়ালে গরম পানিতে ভিজিয়ে মুখের ওপর রেখে দিন। যতক্ষণ না তোয়ালে ঠাণ্ডা হয় ততক্ষণ এভাবে ধরে রাখুন। এতে ত্বকের লোম কূপের মুখ খুলে গিয়ে দাড়ি নরম হয়ে যাবে। এরপর শেভ করলে মুখের ময়লাও দূর হয়ে ত্বক পরিষ্কার হয়।

 

ভালো মানের উপকরণ বেছে নিন

ত্বক ভালো রাখার সব ধরনের উপাদান আছে এমন শেভিং ক্রিম, ফোম বা জেল বেছে নিন। ভেজানো ব্রাশ দিয়ে ভালোমতো ফোমটা মুখে লাগিয়ে নিন। ব্লেড বা রেজার ব্যবহারের আগে গরম পানি দিয়ে ধুয়ে নিন। যত দূর সম্ভব ছোট ছোট স্ট্রোকে টানুন।

 

উল্টো দিকে রেজার টানবেন না

উল্টো দিকে রেজর কখনো টানবেন না। এতে ত্বকে সমস্যা দেখা দিতে পারে। শেভ করা শেষ হলে ঠাণ্ডা পানি দিয়ে পুরো মুখ ভালো করে ধুয়ে নিন। এরপর ফিটকিরি, স্যাভলন, লোশন ইত্যাদি থাকলে তা মুখে ঘষে নিন। এতে সেভের পর মুখের জীবাণু কাটবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর