শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মনোবিদের পরামর্শ

কোমলমতি শিশুদের জীবনের প্রথম শিক্ষক বাবা-মা। তাদের কাছেই শিশু আচরণ শিখবে। তাই তো ছোট ছোট শব্দে শিশুর সঙ্গে অনেক বেশি কথা বলুন। তার সামনে হাত-পা নেড়ে, মুখভঙ্গি পরিবর্তন করে বার বার একই কথা বলুন।

 

 

 

সমস্যা

 

আমার সন্তানের বয়স ৩ বছর। এক বছর বয়সে সে দুয়েকটি শব্দ বলতে পারত। দুই থেকে তিন মাস পর থেকে আর কোনো অর্থপূর্ণ শব্দ বলছে না। বিভিন্ন ধরনের হিজিবিজি শব্দ বলছে। ওর কোনো জিনিসের প্রয়োজন হলে হাত ধরে টানে। নিজের মতো একা ঘুরতে এবং খেলতে পছন্দ করে। নাম ধরে ডাকলে কখনো তাকায় আবার কখনো এমন আচরণ করে যেন কিছুই শুনতে পায় না। বাইরে অপরিচিত জায়গায় গেলেই চিৎকার করে কাঁদতে শুরু করে। বাসায় না আসা পর্যন্ত কান্না থামায় না। এ অবস্থায় আমার কী করা উচিত?

 

— মাহাবুবা আলম, ঈশ্বরদী।

 

 

সমাধান

 

সময় পেলেই এ ধরনের শিশুদের সঙ্গে বিভিন্ন ধরনের খেলা করতে হবে। যেসব খেলায় শারীরিক স্পর্শ অনুভূতি প্রকাশ পায় যেমন— তাকে কাতুকুতু দিন। উঁকি দিয়ে শিশুর সঙ্গে লুকোচুরি করতে পারেন। তাকে স্পর্শ করে চমকে দিতে পারেন। অথবা যে কোনো মাধ্যমে শিশুর সঙ্গে ভাববিনিময় বা যোগাযোগ বাড়িয়ে দেওয়ার চেষ্টা করুন। ছোট ছোট শব্দে শিশুর সঙ্গে অনেক বেশি কথা বলুন। তার সামনে হাত-পা নেড়ে, মুখভঙ্গি পরিবর্তন করে বার বার একই কথা বলুন। আবেগ, ভয়, আনন্দের স্পষ্ট  প্রকাশ করুন তার সামনে। এসবের পরেও আপনার শিশুর মধ্যে হয়তো তেমন উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাচ্ছেন না— এই পরিস্থিতিতে মনে হচ্ছে আপনার শিশুর দেরি করে কথা বলা এবং ভাববিনিময়ের দক্ষতার অভাব রয়েছে। এ ক্ষেত্রে যথাসম্ভব দ্রুত শিশুকে নিকটস্থ কোনো শিশুবিকাশ কেন্দ্রে অথবা শিশুবিশেষজ্ঞ বা শিশু মনোবিজ্ঞানীর পরামর্শ নিতে পারেন। এতে করে উপযুক্ত সমাধান বেরিয়ে আসা সম্ভব।

 

তারানা আনিস

চাইল্ড সাইকোলজিস্ট

চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টার

এ্যাপোলো হসপিটাল, ঢাকা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর