শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

কেকা ফেরদৌসীর রেসিপি

কেকা ফেরদৌসীর রেসিপি

শীত মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। রইল রন্ধন তারকা কেকা ফেরদৌসীর রেসিপি।

 

সি  ফুড ফ্রাইড রাইস

উপকরণ

কাটেল ফিশ ২৫০ গ্রাম, কোরাল মাছের ফিলে ২৫০ গ্রাম, চিংড়ি মাছ ২৫০ গ্রাম, সেদ্ধ চাল ৫০০ গ্রাম, বরবটি কুঁচি ১০০ গ্রাম, ডিম ১টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন কুঁচি ২ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে ১টি ডিম ঝুরঝুরা করে একটি বাটিতে তুলে রাখুন। এবার চুলায় আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে কাটেল ফিশ, কোরাল মাছ, চিংড়ি মাছ লবণ ও গোলমরিচ দিয়ে একটু ভেজে নিন। চুলায় আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে রসুন কুঁচি ভেজে বরবটি, সেদ্ধ চাল ও ভাজা মাছ দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করে তুলে নিন। তৈরি হয়ে যাবে সি ফুড ফ্রাইড রাইস। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

মা টন সালুনা

উপকরণ

খাসির মাংস ১ কেজি, ঘি ১ টেবিল চামচ, পিয়াজ কুঁচি আধা কাপ, পিয়াজ বাটা ৪ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ দেড় চা চামচ, কারি পাউডার ২ চা চামচ, পানি ২ কাপ, আলু কিউব করে কাটা ১ টা, বেগুন কিউব করে কাটা ১ টা, ক্যাপসিকাম কিউব করে কাটা ১ টা, টমেটো কিউব করে কাটা ১ টা, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, ঢেঁড়স ৬ টা, লেবুর রস ২ চা চামচ, বেরেস্তা আধা কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে ঘি দিন, ঘি গরম হলে পিয়াজ কুঁচি হালকা বাদামি করে ভেজে পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ ও কারি পাউডার দিয়ে মসলা ভালো করে কষিয়ে পানি দিন, বলক আসলে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে আলু দিয়ে নাড়াচাড়া করে বেগুন, ক্যাপসিকাম, টমেটো, গরম মসলা, ঢেঁড়স, লেবুর ও বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে ঢেকে অল্প আঁচে আরও ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মাটন সালুনা। সুন্দর করে বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর