শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

পরিপাটি ডাইনিং

উম্মে হানি

পরিপাটি ডাইনিং

ঘরের ডাইনিং পুরো অন্দরের প্রাণ। রাজকীয় আমেজ না হোক, সাধ্যমতো সামান্য পরিবর্তনই আপনার ডাইনিংকে করে তুলবে গোছানো ও পরিপাটি। এ জন্য জানতে হবে ডেকোরেশনের আদ্যোপান্ত। রইল পরিপাটি ডাইনিং টেবিলের পরামর্শ।

 

ডাইনিং এরিয়া লম্বা কাঠের টেবিল। একদিকে তিনটে চেয়ার। অন্যদিকে লম্বা কাঠের বেঞ্চ। এতে জায়গাও বাঁচে আর দেখতে অন্যরকম লাগে। আসলে নিত্য গত্বাঁধা ডেকোরেশন সবসময় ভালো লাগে না। তাই একটু ভিন্নতা আনতেই পারেন। ভিনদেশে কিন্তু সবকিছু একসঙ্গে সাজানো হয় না। বাড়ির কিংবা ঘরের নিজস্ব একটা মাপ থাকে। তার ধরন বুঝে যেখানে যেটা দরকার সেটা সাজানোর চেষ্টা করুন। কেননা, সত্যি বলতে এটাই এই অন্দরের বৈশিষ্ট্য। প্রতিটা জিনিস অব্যর্থ প্লেসমেন্টের গুণে অনন্য। ডাইনিং টেবিলের লাগোয়া দেওয়ালে যেমন লেদার পাপেট, শৈল্পিক আর্ট সুন্দর লাগে। রাখতে পারেন নানা ধরনের পেইন্টিং। আবার সোফার পাশে রাখতে পারেন নান্দনিক কোনো শোপিস। সেই রূপ মার্জিত ও রুচিশীল।

 

তাই ডাইনিংয়ের ব্যাপারে চাই আলাদা যত্ন। নতুন ডাইনিং টেবিল সেট দিয়ে যে ঘর সাজাতে হবে এমনটাও নয়। আপনার পুরনো ডাইনিং সেট দিয়েও বুদ্ধি খাটিয়ে আনতে পারেন স্মার্টনেস লুক। নতুনত্ব আনতে শুধু লক্ষ্য করুন কী কী পরিবর্তনে ডাইনিংয়ের জৌলুস ফিরে আসবে। নতুন করে টেবিল কিনতে চাইলে বাজারে অনেক ধরনের টেবিল পাওয়া যায়। ঘরের ধরন বুঝে মানানসই ডাইনিং টেবিল বেছে নিন। শুধু একটু লক্ষ্য রাখুন টেবিলের উচ্চতা যেন খুব বেশি না হয়। সাধারণত আড়াই ফিট হাইটের টেবিলই স্মার্টনেস লুক আনে। চাইলে এর কম উচ্চতায় বানিয়ে নিতে পারেন। সঙ্গে চেয়ারের উচ্চতাও মানানসই হতে পারে। ভিন্নতা চাইলে একপাশে দিতে পারেন লম্বা কাঠের বেঞ্চ।

 

পরিপটি ডাইনিংয়ের প্রথম শর্তই পরিচ্ছন্ন পরিবেশ। আর এ জন্য খেয়াল রাখুন ডাইনিংয়ে আলো আছে কি না! আলো না থাকলে ডাইনিংয়ের সাজে পূর্ণতা আসে না। তাই ডাইনিংয়ের ওপর ঝুলিয়ে দিতে পারেন ঝুলন্ত ল্যাম্পশেড। বাজারে বিভিন্ন স্মার্ট লাইটিংয়ের শোরুম রয়েছে যেখান থেকে আপনার প্রয়োজনীয় ল্যাম্পশেড বা ঝাড়বাতি কিনে নিতে পারেন। আবার কাগজ, কাপড়, বাঁশ, মাটি, চীনামাটি, কাঠ ইত্যাদির বৈচিত্র্যময় ল্যাম্পশেডও পাবেন বিভিন্ন শোরুমে। ডাইনিং ঘরের যে কোনো প্রান্তে সারি সারি সাজিয়ে রাখতে পারেন কয়েকটি গাছের টব। আর পর্দার রং যদি জ্বলে যায় বা নষ্ট হয়ে যায় তবে তাতে একটু ব্লকের ছোঁয়া দিয়ে নিন। সেকেলে ডাইনিংয়ের আমেজ আনতে দিতে পারেন বাঁশ বা বেতের চিক। জানালার এক চিলতে জায়গায় ইচ্ছে করলে রাখতে পারেন ইনডোর প্ল্যান্ট। দেয়ালে ঝুলিয়ে দিতে পারেন পেইন্টিং বা নকশি কাঁথা। ব্যস, অল্পতেই সেজে উঠবে আপনার অন্দরের ডাইনিং।

 

ঘরের সাজে যা যা করবেন

০ ডাইনিং অন্দরের সুবিধাজনক জায়গায় বসাবেন। যাতে চলাচলে এবং বসতে অসুবিধা না হয়।

০ ডাইনিংয়ের একপাশে একটা ক্যাবিনেট বানিয়ে নিতে। সেখানে ওভেন, টোস্টার, ব্লেন্ডার, কফি মেকার, পানির ফিল্টার ইত্যাদি প্রয়োজনীয় যন্ত্র রাখতে পারবেন।

০ ডাইনিংয়ে টেবিল ম্যাট টেবিলের লুকস বদলে দেয়। চেষ্টা করুন সুন্দর রুচিশীল ম্যাট লাগানো।

০ ডাইনিং টেবিলে ফুল রাখতে চাইলে আকারে ছোট যেমন, গোলাপ, কাঠ গোলাপ, রঙ্গন ইত্যাদি রাখুন।

০ খাবার টেবিলে সুন্দর ক্যান্ডেল স্যান্ডে কিছু সুগন্ধি মোম রাখুন। প্রয়োজনে কাজে তো লাগবেই সঙ্গে আপনার ডাইনিংয়ের সৌন্দর্যও বাড়াবে কয়েকগুণ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর