শিরোনাম
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

চুলের সাজে মুক্তা পাথর

রচি জামান

চুলের সাজে মুক্তা পাথর

ঘরোয়া অনুষ্ঠান কিংবা পার্টিতে চুলের সাজে চাই আকর্ষণীয় লুক। তবে চুল যেভাবেই বাঁধা হোক না কেন এর জন্য প্রয়োজন অনুষঙ্গ। তা যদি হয় মুক্তা-পাথরের তাহলে নবাবি আমেজই চলে  আসে।  উৎসবে রইল ব্যতিক্রমী চুলের সাজ।

 

যে কোনো অনুষ্ঠানে যোগদানের আগে চাই মনের মতো সাজগোজ। চোখ, ঠোঁট, মুখের ত্বক সবই সাজিয়েছেন নিঁখুতভাবে। পোশাকও পরলেন চলনসই। অথচ আপনার সব আয়োজন ব্যর্থ করতে এলোমেলো চুলই যথেষ্ট। তাই তো এ বিষয়ে নারীরা কখনো পিছিয়ে থাকেনি। চুলের সাজকে আকর্ষণীয় করতে থেকেছে নানা রকম প্রচেষ্টা।

 

চুলকে পরিপাটি করার মাঝে নারীদের রুচিতেও এসেছে নজরকাড়া বৈচিত্র্য। চুল সাজাতে ব্যবহার হয়েছে তাজা ফুল। মাঝে কিছু দিন শুকনো ফুল দিয়েও চুল সাজিয়েছেন অনেকে। তবে চুলের সাজে অনুষঙ্গ হিসেবে ফুলেই সীমাবদ্ধ থাকেনি। হেয়ার স্টাইলে পাথর, মুক্তা আর বিভিন্ন রকম অর্নামেন্টের ব্যবহার দেখা গেছে। চুলের মাঝে তারার মতো জ্বলে থাকা পাথরগুলো সাধারণত হেয়ার পার্ল নামে পরিচিত। বিভিন্ন সময়ে এই স্টাইল ঘুরেফিরে ধরা দিয়েছে মেয়েদের কাছে। বর্তমানে সেই স্টাইলের দেখা মিলছে আরও নতুনভাবে।

 

হেয়ার পার্লের ব্যবহার আগে শুধু খোঁপাতেই দেখা যেত, এখন তা দেখা যাচ্ছে বেণি, ঝুঁটি এমনকি খোলা চুলেও। চুল সাজাতে যে কেউ ব্যবহার করতে পারেন এসব পাথর। কেউ চাইলে রঙিন বসানো ক্লিপও ব্যবহার করতে পারেন। খোঁপার সঙ্গে কপালের উপরের চুলগুলো টুইস্ট করাটা অনেক তরুণীর পছন্দ। তারা অনায়াসে টুইস্ট সাজিয়ে দিতে পারেন সাদা পাথরে। বড় খোঁপা করলেও তাতে গুঁজে দিতে পারেন উজ্জ্বল পাথর অথবা কৃত্রিম মুক্তা। এগুলোর ঝিকিমিকি আভা আপনাকে করবে আরও বেশি আকর্ষণীয়। চুল সাজাতে কেউ কেউ ভিন্ন ধারা আনতে পছন্দ করেন। সে জন্য অনেকে সামনের চুলগুলো দিয়ে চিকন অনেকগুলো বেণি করেন। চাইলে তার ফাঁকেও ব্যবহার করতে পারেন এই ধরনের অনুষঙ্গ। ফ্রেন্স অথবা পার্টি বেণিতে বসানো যায় আলো ছড়ানো কয়েকটি পাথর। লম্বা কামিজ, শাড়ি অথবা গাউনের সঙ্গে একটু ঝুলিয়ে খোঁপা করে তাতে গুঁজতে পারেন হেয়ার পার্ল। শাড়ির সঙ্গে বেণি করলে তাতে ধাতব টারসেল অথবা হেড চেইন ব্যবহার করা আজকাল দারুণ ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। আজকাল বিয়ে বা গায়ে হলুদের অনুষ্ঠানে কনের সঙ্গে থাকা মেয়েদেরও এ ধরনের টারসেল ব্যবহার করতে দেখা যাচ্ছে। আর বিয়ের কনের সাজে তো থাকা চাই-ই। কেউ আবার বেণিতে অথবা খোঁপায় লম্বা পুঁতির মালা জড়িয়ে নিতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। ভারি গহনা বা হালকা গহনার সাজের সঙ্গে জমকালো ভাব ফুটিয়ে তুলতে চুলের এমন সাজ নিতে পারেন নির্দ্বিধায়।

 

চুলের সাজে বেশি সময় লাগে বিধায় অনেকে ঝামেলায় যেতে চান না। তাদের জন্য সহজ সমাধান পাথর বসানো খোঁপা। এমন একটি খোঁপা কিনে চুলকে সাজাতে পারেন খুব সহজে। সামনের চুলগুলোতে মানানসই একটি সাজ দিয়ে পেছনের চুলগুলো দিয়ে একটি যেনতেন খোঁপা করে নিন। এবার আলগা খোঁপাটি আপনার আসল খোঁপাতে জড়িয়ে নিলেই হলো। তারপর খোঁপাকে হেয়ার পিন দিয়ে শক্ত করে সেট করে নিলে অনুষ্ঠান জুড়ে আপনি নিরাপদ। খুব সহজেই এমন একটি লুক পেয়ে আপনিও যেমন সন্তুষ্ট, অন্যের চোখেও থাকবেন আকর্ষণীয়।

 

অনুষ্ঠান উপযোগী সাজ দিতে চুল বাঁধতে পারেন যে কোনোভাবেই। তবে যেভাবেই বাঁধুন না কেন সাজটি যেন বাড়াবাড়ি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আর সে কারণেই ফুল আর হেয়ার পার্ল একসঙ্গে ব্যবহার করা উচিত নয়। ফুলের জন্য হয়তো হেয়ার পার্লের আবেদন কম হয়ে যাবে। নয়তো হেয়ার পার্লের জন্য ফুলের আবেদন কম হবে।  তাই ঝিকিমিকি হেয়ার পার্ল দিয়ে সাজতে চাইলে চুলে থাকুক শুধুই হেয়ার পার্ল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর