শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শীতে হার্ট ভালো রাখার ৫ টিপস

শীতে হার্ট ভালো রাখার ৫ টিপস

সারা বছর মোটামুটি ভালো থাকলেও শীতকালে অনেকেরই উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যায়। বাতাসে আর্দ্রতা কম থাকায় ধুলোবালির পরিমাণও বাড়ে। তাতে সমস্যা আরও বাড়িয়ে দেয়। তাই এ সময় একটু অতিরিক্ত যত্নের প্রয়োজন।

 

 

শরীরের অঙ্গপ্রত্যঙ্গের মধ্যে মস্তিষ্ক এবং হৃৎপিণ্ড বা হার্টকে নিয়েই ভাবনা থাকে বেশি। এর যেকোনো একটি বিকল হলে জীবনে নেমে আসে বিপর্যয়। হার্ট সুস্থ ও স্বাভাবিক রাখতে চলছে নানা ধরনের গবেষণা। এসব গবেষণা উপায়ও আবার অনেকেই বাতলে দিয়েছেন।

 

রক্তচাপ মাপুন

হাতে পর্যাপ্ত টাকা থাকলে প্রয়োজনীয় অপ্রয়োজনীয় অনেক কিছুই কেনা হয়। কিন্তু হিসাবের অভাবে প্রয়োজনীয় অনেক কিছুই বাকি থেকে যায়। যেমন ধরুন, রক্তচাপ মাপার একটি অতি প্রয়োজনীয় যন্ত্র কিনে ফেলুন। আদ্যিকালের পাম্প যন্ত্র তো আছেই, এখন ডিজিটাল যন্ত্রপাতিও পাওয়া যায় বাজারে। রোজ না হলেও, নিয়মিত ব্যবধানে জেনে নিন রক্তচাপ কেমন।

 

টিকা নিন

ইনফ্লুয়েঞ্জা ও নিউমোনিয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে এই শীতকালে। তবে, শীতের শুরুতে যদি টিকা নিতে পারেন ওই সব রোগের, তাহলে তো আর কথাই নেই। অনেকে ইনজেকশনে ভয় পান কিন্তু হার্ট সুস্থ রাখতে একটু না হয় কষ্ট করলেন।

 

ওজনে নজর রাখুন

অতিরিক্ত ওজন হার্টের ওপর চাপ সৃষ্টি করে। তাই নিজের ওজন সম্পর্কে সচেতন থাকতে হবে। বয়স ও উচ্চতা অনুযায়ী আপনার আদর্শ ওজন কত হওয়া উচিত তা জেনে নিন। তার পর ওজনকে একদম চোখে চোখে রাখুন।

 

শরীরচর্চা মাস্ট

ওজনকে নজরে রাখতে নিয়মিত শরীরচর্চা করা খুবই জরুরি। বেশি কিছু করতে হবে না। আধঘণ্টা না পারলে ১৫ মিনিট সময় বের করুন সকালে। যারা ওই সময়টাও পান না, তারা লিফট ছেড়ে সিঁড়ি ভাঙুন এবং জোরে হাঁটার অভ্যেস করুন। তাতেই যদি কেবল খানিকটা শরীরের অঙ্গপ্রত্যঙ্গের চর্চা হয়।

 

ওষুধ খান সময়মতো

অনেকেই এই বিষয়টিকে পাত্তাই দিতে চান না। কিন্তু ওষুধ অবহেলা করার নানাবিধ খারাপ দিক আছে। রক্তচাপের ওষুধ তো ঠিক সময়ে খেতে হবে বটেই। তাছাড়া যেকোনো ওষুধের একটি নির্দিষ্ট কোর্স থাকে। ডাক্তার যত দিন বলবেন ততদিনই নিয়ম করে ওষুধ খেতে হবে। শরীর সুস্থ ভেবে মাঝপথে ওষুধ ছেড়ে দেবেন না।

সর্বশেষ খবর