শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মনোবিদের মখোমুখি

তারানা আনিস

চাইল্ড সাইকোলজিস্ট চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টার, এ্যাপোলো হসপিটালস, ঢাকা

মনোবিদের মখোমুখি

পছন্দের বাইরে কিছু হলে ছোটরাও প্রতিবাদী হয়ে ওঠে। জিদ দেখায়, কান্নাকাটি করে। তবে তাদেরও যুক্তিসঙ্গত কারণ দেখিয়ে পরিস্থিতি সামলানো সম্ভব।

 

সমস্যা :

আমার সন্তানের বয়স নয় বছর। যেকোনো কাজে অনেক জেদ করে। যখনই যেটা চায় সেটা দিতে হয়। না দিলে সে মানুষের সামনে আমাদের অপ্রস্তুত করে তোলে। ঠিকমতো পড়াশোনা করতে চায় না। পড়ার কথা বললে বিভিন্ন রকম অজুহাত দেখায়। দিন দিন পড়াশোনায় অবনতি হচ্ছে। স্কুলেও যেতে চায় না। সমবয়সীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে পারছে না। আমি কীভাবে তাকে পড়ার প্রতি মনোযোগী করে তুলতে পারি।

— শামীমা নাসরিন, বরিশাল।

 

সমাধান :

আপনার সন্তান হঠাৎ করেই কি পড়াশোনার বিষয়গুলো মনে রাখতে পারছে না? শুরু থেকে স্কুলের ফলাফল কেমন ছিল সে বিষয়ে বিস্তারিত জানতে হবে। স্কুল সম্পর্কে যে ভীতি তৈরি হয়েছে তার পেছনে শিক্ষকদের ভূমিকা, স্কুুলের বন্ধুদের ভূমিকা কতটুকু সে বিষয়গুলো দেখতে হবে। আর পড়ার বিষয়গুলোকে খেলার মাধ্যমে আনন্দদায়ক করে ছোট ছোট ধাপে বাচ্চাকে শেখানো যেতে পারে। অতিরিক্ত রাগ-জেদের কারণগুলো আরেকটু বিশ্লেষণ করে দেখতে হবে। আপনার শিশু যে বিষয়গুলোতে জিদ দেখাতে পারে সেগুলো দেওয়ার মতো হলে আগেই জিনিসটি দিয়ে দিন। আর যদি দেওয়া সম্ভব না হয় তবে বুঝিয়ে বলুন। সে জিনিসের ক্ষতির দিক বা প্রতিবন্ধকতার দিকটি ভালো করে বুঝিয়ে দিলে শিশুও আর রাগবে না। এই ক্ষেত্রে আপনি বিস্তারিত সাহায্য পেতে শিশু মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ কিংবা শিশু মনোবিজ্ঞানীর সাহায্যও নিতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর