Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০২
ঘরে লাগুক বসন্তের ছোঁয়া
সাইফ ইমন
ঘরে লাগুক বসন্তের ছোঁয়া

ঘরের সৌন্দর্য দেখেই বোঝা যায় আপনার রুচিবোধ। তা ছাড়া সৌন্দর্যের একটা বড় ভূমিকা কাজ করে আপনার মন ও সৃষ্টিশীলতার ওপর। ঋতুভেদে প্রকৃতিতে পরিবর্তনের যে পালা বদল তার ছোঁয়া লাগে আপনার রুচিবোধেও...     

 

প্রকৃতি যেন নিজেকে সাজিয়ে নিচ্ছে নতুন করে। জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তা। এই নবরূপের মহা মিলনে বাতাসে যেন তারই ছোঁয়া। বাগানের ফুল-পাতায় যেন তারই বন্দনা। সব কিছু মিলে একাকার হয়ে সবাই যেন উৎসবে মেতে ওঠার আমেজ। বসন্ত এলেই বাঙালি সাজ সাজ রবে সেজে ওঠে বসন্ত ফুলের আমেজে। আর এ ফুলের সৌরভে আপনার ঘরটাকে কেন সাজাবেন না? বাসন্তী ফুলের সৌন্দর্য আর সৌরভে ঘর ভরিয়ে দিতে কিন্তু ছোট্ট একটি ফুলদানিই যথেষ্ট। ঘরের এক কোণে বা সেন্ট্রাল টেবিলে ছোট্ট সেই ফুলদানিতে রাখতে পারেন মন মাতানো সব বাসন্তী ফুল। আর এতেই আপনার ঘরের চেহারা বদলে যাবে। আর এভাবেই আপনার ঘরটাও প্রকৃতির নবউদ্দীপনায় জেগে ওঠার উৎসবে শামিল হয়ে যাবে। দিনবদলের সঙ্গে সঙ্গে মানুষের রুচিতে এসেছে নতুনত্ব, ঘর সাজানোয় যুক্ত হয়েছে আরও নানা উপকরণ। তবে ফুলদানি হারিয়ে তো যায়ইনি বরং সেজেছে নতুন আঙ্গিকে। ড্রেসিং টেবিল, বেডরুম, এমনকি খাবার টেবিলেও ফুলদানি রাখা যেতে পারে।

 

► ঘরের পরিবেশের সঙ্গে মিল এবং ঘরের আসবাবের কথাও মাথায় রেখে ফুলদানি নির্বাচন করুন।

► ফুলদানি রাখতে ঘরের কোণগুলোও ব্যবহার করতে পারেন। সেন্ট্রাল টেবিল বা সাইড টেবিল, যেখানেই ফুলদানি রাখুন না কেন, টেবিলের আকৃতির সঙ্গে ফুলদানির আকৃতি সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

► কী ধরনের ফুল রাখবেন তার রং বিবেচনায় এনে ফুলদানি নির্বাচন করুন।

► ফুলের পরিবর্তে ফুলদানিতে গাছও রাখা যায়। এতে আপনার ঘরে এক ধরনের সবুজ ভাব আসবে, সেই সঙ্গে ঘরে প্রাণ প্রতিষ্ঠা পাবে।

► প্রাকৃতিক ফুলের জন্য স্ফটিক কিংবা মাটির ফুলদানিও ব্যবহার করতে পারেন। কৃত্রিম ফুলের জন্য যে ফুলদানিই নির্বাচন করুন না কেন খেয়াল রাখুন তা যেন স্বচ্ছ না হয়। স্বচ্ছ হলে ছোট ছোট মার্বেল, ঝিনুক ব্যবহার করুন, এতে করে প্রাকৃতিক ভাব আসে।

► প্রাকৃতিক ফুলে অনেক সময় অ্যালার্জি হতে পারে, তাই বাচ্চাদের ঘরে তা না রাখাই ভালো। খাবার ঘর বা খাবার টেবিলে প্রাকৃতিক ফুল বা পাতা রাখতে পারেন। এতে খাবার টেবিলের সৌন্দর্য বাড়বে।

► প্রাকৃতিক ফুল বেশিদিন টিকিয়ে রাখার জন্য প্রতিদিন একটু একটু করে ফুলের ডাঁটা কেটে দিন। পানির মধ্যে অল্প একটু লবণ মিশিয়ে দিন। এ ছাড়া অবশ্যই প্রতিদিন পানি পরিবর্তন করুন।

► ছোট-বড় নানা আকৃতির ফুলদানি দিয়ে সাজিয়ে নিতে পারেন আপনার বসার ঘর। বসার ঘরের সোফা যদি কাঠের হয়, তাহলে যে কোনো ফুলদানিই মানিয়ে যাবে। কিন্তু চামড়ার কভার দেওয়া সোফার সঙ্গে ক্রিস্টাল, চীনামাটি বা কাচের ফুলদানি ব্যবহার করুন।

► শোকেসেও সাজিয়ে রাখতে পারেন ফুলদানি। এ ক্ষেত্রে এলোমেলোভাবে না রেখে ছোট থেকে বড় বা বড় থেকে ছোট এভাবে সাজানো যেতে পারে।

 

নিউমার্কেট ঘুরে কিনতে পারেন মেটাল, প্লাস্টিক-ফাইবার, কাচ, সিরামিক, বাঁশ ও বেতের তৈরি নানা ধরনের ফুলদানি। ফ্যাশন হাউস আড়ংয়ে মাটি ও সিরামিকের, অটবি ফার্নিশার্সে কাচ ও সিরামিকের পাশাপাশি কাঠের তৈরি নানা আকৃতি ও ডিজাইনের ফুলদানি পাবেন। এ ছাড়া মাটির তৈরি বিভিন্ন ফুলদানির পসরা রয়েছে দোয়েল চত্বর ও এলিফ্যান্ট রোডে।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow