Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০৯
মনোবিদের পরামর্শ
মনোবিদের পরামর্শ

সমস্যা

আমি বর্তমানে একটি প্রাইভেট কোম্পানিতে জব করছি। গত ১০ বছর ধরে একজনের সঙ্গে আমার খুব ভালো সম্পর্ক।

আমরা একে অপরকে ভালোভাবে বুঝতে পারি। জীবনের সব ছোট ছোট সুখ-দুঃখ শেয়ার করি আমরা। একজনের খারাপ সময়ে আমরা একে অপরের পাশে থেকেছি। বলতে গেলে, ভালো-খারাপ দুধরনের সময়েই আমরা একে অপরের সবচেয়ে ভালো বন্ধু। সম্প্রতি ও ওর ছোটবেলার প্রেমিকাকে বিয়ে করেছে। খবরটা শুনে খুশি হলেও, কোথাও যেন একটা শূন্যতা অনুভব করছি। কিছুটা লেফট-আউট লাগছে! এটা কি তার প্রতি ভালোবাসা নাকি কোনো ইনসিকিউরিটির?

— জাকিয়া তাবাসসুম, নোয়াখালী

 

সমাধান

প্রেম, দাম্পত্য, বন্ধুত্ব বা নিছক আকর্ষণ সম্পর্কের নানা ভাষা, নানা নাম। আর কম-বেশি সবাই জানি সম্পর্ক এই ছোট্ট শব্দটির ব্যাপ্তি বিশাল। আমি বলব, অবশ্যই এটি ভালোবাসা, তবে বন্ধুর প্রতি বন্ধুর।

মনে রাখা উচিত, বন্ধুত্ব আর দাম্পত্য সম্পর্ক সম্পূর্ণ আলাদা বিষয়। বেস্ট ফ্রেন্ডরা সারা জীবনই স্পেশাল থেকে যায়। আপনি হয়তো ভাবছেন, আপনাদের দুজনের সম্পর্কের মাঝে ভাগ বসানোর জন্য কেউ এসে গেল! কিংবা আপনার সঙ্গে তিনি যে বিষয়গুলো শেয়ার করতেন সে বিষয়গুলো শেয়ার করার জন্য আর একজনকে পেয়ে গেছেন। কিন্তু ছেলেমানুষি ইনসিকিউরিটিতে ভুগবেন না। বন্ধুত্বটা মোটেও একটা অভ্যাস নয়। বিয়ের পরে বন্ধুত্ব ভেঙে যায় কিংবা কমে যায়, এমন ধারণা একেবারেই ভুল। ভালো বন্ধু পাওয়াটা রীতিমতো ভাগ্যের ব্যাপার। আপনি তো ভাগ্যবান যে এরকম বন্ধু পেয়েছেন।

 

অধ্যাপক ডা. মোহিত কামাল

মনোরোগ বিশেষজ্ঞ

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow