Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪৬
রূপচর্চায় কমলা
উম্মে হানি
রূপচর্চায় কমলা
মডেল : সিঁথি ছবি : ফ্রাইডে

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে কমলার গুণের কথা সবারই জানা। ত্বকের ভিতর থেকে তেল আটকে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে বরাবরই কমলার খোসা বেশ কার্যকরী।

কমলার খোসা ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে ত্বকে কোনো সমস্যা আছে কিনা! এই যেমন— অ্যালার্জি। এ জাতীয় সমস্যায় কমলার খোসা এড়িয়ে চলাই ভালো। আবার কমলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে এসিড। এ জন্য সরাসরি এটি ব্যবহার করলে লাভের চেয়ে ক্ষতির পরিমাণটাই বেশি হতে পারে।

তবে এটি ব্যবহারের আগে ত্বকের ধরন বুঝে নিন। স্বাভাবিক ত্বকে আধা চা-চামচ কমলার খোসা বাটার সঙ্গে ২ চা-চামচ তরল দুধ মিশিয়ে নিন। গুঁড়া দুধ হলে আধা চা-চামচ ব্যবহার করতে পারেন। এবার এর সঙ্গে পৌনে এক চা-চামচ মধু আর ১ টেবিল চামচ লাল আটা মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে দুধের পরিবর্তে দুধের সর ব্যবহার করাই ভালো। আবার তৈলাক্ত ত্বকের জন্য আধা চা-চামচ কমলার খোসা বাটার সঙ্গে ১ চা-চামচ টকদই, ১ টেবিল চামচ আটা মিশিয়ে নিন মিশ্রণটি ব্যবহার করুন।

 

এ ছাড়া এ সময়টায় ত্বকের মরা চামড়া তুলতেও কমলার খোসা ব্যবহার করতে পারেন। ১ টেবিল চামচ কমলার খোসা বাটার সঙ্গে ২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ তরল দুধ এবং আধা চা-চামচ মধু মিশিয়ে স্ক্রাবার বানিয়ে ট্রাই করতে পারেন। তবে স্ক্রাবারটি গোসলের আগে করুন। ফলাফল ভালো পাবেন। এ ছাড়া যাদের ত্বক খুব বেশি তৈলাক্ত তারা সপ্তাহে দুই দিন কমলার রসে পানি মিশিয়ে তুলা দিয়ে পুরো মুখে লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। ব্লাক হেডস দূর হবে।

 

এবার জেনে নেওয়া যাক কমলার খোসার কিছু উপকারিতা। কমলায় থাকা প্রাকৃতিক তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বেশ কার্যকরী। এর সাইট্রিক অ্যাসিড অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে ভালো কাজ করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এর রস ব্যবহার করতে পারেন। এক কাপ বিশুদ্ধ পানিতে কয়েক ফোঁটা তাজা কমলার রস মিশিয়ে মুখ ধুয়ে নিন। এবার নাইট-ক্রিমের সঙ্গে দুই টেবিল-চামচ কমলার রস মিশিয়ে তুলোর বল দিয়ে আলতো করে মুখে-ঘাড়ে-গলায় ম্যাসাজ করুন। এতে করে ত্বকের শুষ্কতা দূর হবে। ত্বক হবে আরও তারুণ্যদীপ্ত। যাদের ব্ল্যাকহেডসের সমস্যা কোনোভাবেই দূর করতে পারছেন না তারা কমলার রস ব্যবহার করতে পারেন অনায়াসেই। এ জন্য দুই চা চামচ দই আর এক চা চামচ কমলার খোসার গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকের ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস কমে যাবে।

 

অনেকের ত্বকের কালো দাগ দূর করার জন্য বিউটি এক্সপার্টের কাছে দৌড়ঝাঁপ করে থাকেন। নানা ক্রিম ব্যবহার করেও ত্বকের কালো দাগ দূর করতে পারছেন না। তারা একবার হলেও ট্রাই করতে পারেন কমলা। এক টেবিল চামচ দই, খানিকটা মধু ও এক চা চামচ কমলার খোসা পেস্ট একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগান।   ১৫ মিনিট পর ত্বক ধুয়ে ফেলুন।   ত্বকের কালো দাগ দূর করে ত্বক উজ্জ্বল করবে।   তবে শুষ্ক ত্বকের অধিকারীরা এই প্যাকে এক চা চামচ অলিভ অয়েল কিংবা নারিকেলের তেল মেশাতে পারেন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow