Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৪২
রূপ জিজ্ঞাসা
পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিশিষ্ট রূপ বিশেষজ্ঞ— ফারনাজ আলম
রূপ জিজ্ঞাসা
মডেল : মুন, ছবি : ফ্রাইডে

সমস্যা :

সদ্য বিয়ে হয়েছে আমার। গৃহিণী হিসেবে নতুন সংসারে অনেক কিছুই সামাল দিতে হচ্ছে।

তাই ত্বকের যত্ন নেওয়ার খুব একটা সময় পাই না। মাঝে মাঝে গেট টুগেদার থাকায় মেকআপ তো নিতেই হয়। সমস্যা হলো মেকআপ নেওয়ার পর দিনই মুখে র‌্যাশ হয়। সমাধান চাই।

— অহনা আরেফিন, লালমাটিয়া

 

সমাধান :

অনেকেই এ ধরনের সমস্যার কথা বলে থাকেন। অনেক দিন পর পর মেকআপ আর ত্বকের সঠিক পরিচর্চার অভাবে এমনটি ঘটে থাকে। এ ধরনের সমস্যায় পার্টি শেষে ঘরে ফিরে দ্রুত মেকআপ তুলে ফেলুন। মেকআপ তোলার পর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন অথবা কয়েক টুকরো বরফ হাতে নিয়ে মুখে সার্কুলেশন মুভমেন্টে ঘষুন। মুখের র‌্যাশের সমস্যা অনেকটা কমে আসবে।

এরপর মধু ও লেবুর রস ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে ১০-১৫ মি. অপেক্ষা করুন। এরপর আবার ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন পেঁপের প্যাক ব্যবহার করুন। একটি পাকা পেঁপে, সামান্য মধু এবং টক দই মিশিয়ে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফেসপ্যাক ব্যবহার স্বস্তি হলেও সমাধান নয়। মুখের র‌্যাশের সমস্যায় কোনো রকম সাবান ব্যবহার করবেন না এবং যতটা সম্ভব তেল-মসলা জাতীয় খাবার এড়িয়ে চলুন। প্রতিদিন প্রচুর পানি পান করুন। সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন। অনেক সময় হরমোনজনিত কারণে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow