Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৫২
জাপানি রেসিপি
জাপানি রেসিপি

শীতের সন্ধ্যায় নাস্তার জন্য জাপানের জনপ্রিয় রেসিপি দিয়েছেন সিক্স সিজন্স হোটেল-এর স্যু শেফ— নূর এ আলম শিকদার।

গ্রন্থনা— খালেদ সাইফুল্লাহ মাহমুদ, ছবি— এস এইচ সুজন

 

তেপানিয়াকি বিফ

উপকরণ

সুন্দর করে সাইজ করা গরুর মাংস ২০০ গ্রাম, পিপার সস ২০ গ্রাম, সয়া সস ১০ মিলি, বাটার ২০ গ্রাম, গোলমরিচ পরিমাণমতো,  লবণ পরিমাণমতো।

প্রণালি

প্রথমে গরুর মাংস ভালোভাবে ধুয়ে সাইজ করে কেটে টুকরো করে নিতে হবে। এরপর সব উপাদান একসঙ্গে মিশিয়ে সস করে নিতে হবে। এবার লবণ দিয়ে গরুর মাংস ৩০ মিনিট ওভেনে বেক করুন। গরুর মাংস ভালো করে সেদ্ধ হয়ে এলে তৈরিকৃত সস মিশিয়ে দিন। সবশেষে শীতকালীন যে কোনো অর্ধসেদ্ধ সবজি সঙ্গে দিয়ে ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

 

চিকেন তিরিয়াকি

উপকরণ

১ টেবিল চামচ কর্ন স্টার্চ, আধা কাপ চিনি, ১-চতুর্থাংশ সাইডার ভিনেগার, ১ কোয়া রসুন, আধা চা চামচ গ্রাউন্ড, জিনজার, ১-চতুর্থাংশ গ্রাউন্ড, ব্ল্যাক পিপার, সয়া সস পরিমাণমতো, ১২ টুকরো মুরগির মাংস।

প্রণালি

অল্প আঁচে একটি ছোট্ট সস্প্যান গরম করুন। তাতে স্টার্চ, ঠাণ্ডা পানি, চিনি বা গুড়, ভিনেগার, রসুন, গ্রাউন্ড জিনজার ও ব্ল্যাক পিপার দিয়ে দিন। ধীরে ধীরে নেড়ে অল্প আঁচে ঘন না হওয়া পর্যন্ত ফোটান।

ওভেনে রান্না করতে ৪২৫ ডিগ্রি তাপমাত্রায় ওভেনটি গরম করুন। একটি বেকিং ডিশে মুরগির মাংসের টুকরোগুলো রেখে তৈরি করা সস একটি ব্রাশের মাধ্যমে মাংসের টুকরোগুলোতে লাগান। এরপর ৩০ মিনিট ওভেনে বেক করুন। একপাশ হয়ে গেলে অপর পাশটিও উলটে সস মিশিয়ে ৩০ মিনিট বেক করুন। মুরগির মাংসের টুকরো থেকে রস বের হলে আবার সস লাগিয়ে দিন। এ সময় মুরগির মাংসের রং কিছুটা বাদামি হয়ে আসবে। আরও ১০ মিনিট বেক করুন। ভালোভাবে সেদ্ধ হলে নামিয়ে আপনার পছন্দ মতো লেটুসপাতা দিয়ে সাজিয়ে সঙ্গে ফ্রাইড রাইস কিংবা রুটি দিয়ে পরিবেশন করুন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow