Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০৪
মামুন চৌধুরীর রেসিপি
অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ ‘মামুন চৌধুরী’। রান্নার খ্যাতিতে পেয়েছেন এটিএন বাংলা সেরা রন্ধনশিল্পীর খেতাব। ফ্রাইডের আয়োজনে তিনি রেসিপি প্রদান করেছেন।
মামুন চৌধুরীর রেসিপি

অরেঞ্জ পিনাট কেক

উপকরণ

বাদাম গুঁড়া দেড় কাপ, ডিম ৩টা, চিনি আধা কাপ, বাটার আধা কাপ, অরেঞ্জ জুস আধা কাপ, ভ্যানিলা সেন্ট ২ চা চামচ, দুধ ১ কাপ, বেকিং সোডা ১ চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ আধা চা চামচ, আস্ত বাদাম আধা কাপ।

প্রণালি

ডিম আর বাটার একসঙ্গে ১০ মিনিট মিক্সড করুন।

সাদা ক্রিম হয়ে এলে তাতে চিনি দিয়ে আরও ৫ মিনিট মিক্সড করুন। এরপর দুধ দিয়ে বেকিং পাউডার ও বেকিং সোডা, লবণ মিক্সড করে বাদাম গুঁড়া ও আস্ত বাদাম দিন। পরে কিছু কিশমিশ ও অরেঞ্জ জুস হালকাভাবে মিক্সড করে পছন্দমতো কেক টিন-এ নিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। ২৫ মিনিট পর বেক হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে চা বা কফির সঙ্গে পরিবেশন করুন মজাদার পিনাট অরেঞ্জ কেক।

 

হানি চিনামন রোল

উপকরণ

ময়দা ১ কাপ, ডিম ১টা, বাটার ৪ চা চামচ, দারুচিনি গুঁড়া ২ চা চামচ, ব্রাউন চিনি আধা কাপ, ইস্ট ২ চা চামচ, দুধ আধা কাপ, পানি আধা কাপ, লবণ আধা চা চামচ, মধু আধা কাপ, কিশমিশ আধা কাপ।

প্রণালি

ইস্টের সঙ্গে দুধ হালকা গরম করে মিক্সড করে ১০ মিনিট রাখুন। এবার অন্য একটি বাটিতে ময়দা ও লবণ, ডিম আধা কাপ পানি দিয়ে মিক্সড করুন। এরপর ময়দা ও ইস্ট মিক্সড করা দুধ মিক্সড করে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। পরে ২০ মিনিট ১টা পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এরপর মোটা করে রুটির মতো বেলে ব্রাউন সুগার ও দারুচিনি গুঁড়া, বাটার দিয়ে রোল করুন। রোল করা হয়ে গেছে, ছুরি দিয়ে ২ ইঞ্চি মোটা করে কেটে ওভেন ডিসে রেখে উপরে কিশমিশ দিয়ে আরও ২০ মিনিট কাপড় দিয়ে ঢেকে রাখুন। এবার ওপরে মধু ও ১ চা চামচ ঠাণ্ডা পানি দিয়ে ওভেনে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট রান্না করুন। ২৫ মিনিট পর কালার হয়ে এলে নামিয়ে মধু ও স্ট্রবেরি দিয়ে পরিবেশন করুন মজাদার হানি চিনামন রোল।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow