Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ৩ মার্চ, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২ মার্চ, ২০১৭ ২১:৪৮
কেকা ফেরদৌসীর রেসিপি
সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী।
কেকা ফেরদৌসীর রেসিপি

বাঁশের মধ্যে ছোট মাছ

উপকরণ

পাঁচমিশালি মাছ ৫০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, আদা ফুল কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ১০টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে পাঁচমিশালি মাছ, পিয়াজ কুচি, আদা ফুল কুচি, কাঁচামরিচ ফালি, হলুদ গুঁড়া, লবণ, সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

মাখানো মাছ বাঁশের মধ্যে ভালো করে ভরে কলাপাতা দিয়ে মুখ বন্ধ করে দিন। এবার একটি চুলাতে বাঁশাটি সুন্দর করে বসিয়ে ২০ মিনিট রান্না করুন। ২০ মিনিট পর বাঁশের মধ্যে থেকে বের করে নিন। তৈরি হয়ে গেল বাঁশের মধ্যে ছোট মাছ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ঢেঁকি শাক দিয়ে চিংড়ি

উপকরণ

ঢেঁকি শাক ৫০০ গ্রাম, ছোট চিংড়ি ২০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, লবণ আধা কাপ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, নারিকেল বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ,

কাঁচামরিচ ফালি ২টি, বেরেস্তা ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি হলাকা ভেজে রসুন কুচি, চিংড়ি মাছ, লবণ, শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, পানি দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন। কষানো হলে ঁকাঁচামরিচ বাটা, নারিকেল বাটা, জিরা বাটা ও ঢেঁকি শাক দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর কাঁচামরিচ ফালি, বেরেস্তা দিয়ে নামিয়ে নিন।

তৈরি হয়ে গেল ঢেঁকি শাক দিয়ে চিংড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow