Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৯ মার্চ, ২০১৭ ২২:০২
ভিন্নতায় দাড়ি-গোঁফ
আবদুল কাদের
ভিন্নতায় দাড়ি-গোঁফ
♦ মডেল : দেব দীপ ও জিহাদ ♦ ছবি : ফ্রাইডে

আগে ছেলেরা ক্লিন শেভে থাকতেই বেশি পছন্দ করতেন। এখন পুরনো ট্রেন্ড বদলেছে।

ছেলেদের দাড়ি-গোঁফে এসেছে স্টাইল। খোঁচা খোঁচা দাড়িতে হ্যান্ড লুক কিংবা ফ্রেঞ্চ স্টাইলের ফ্যাশন। নিজেকে পরিপাটি করে উপস্থাপন করাটাই তো মূল লক্ষ্য। আজকাল ফ্যাশন ট্রেন্ড দ্রুত পাল্টে যাচ্ছে। সঙ্গে তাল মিলিয়ে চলছে ছেলেদের ফ্যাশন ট্রেন্ডও। পুরুষের দাড়ি-গোঁফের ফ্যাশনে বহু স্টাইল ইন-আউট হয়েছে।

 

হেয়ার স্টাইলিং এক্সপার্টদের ফ্যাশনেবল দাড়ি-গোঁফ সম্পর্কে জানান, ‘বর্তমান জেনারেশনের ফ্যাশনে পাগলামি চলছে। যার জন্য ছেলেদের দাড়ি-গোঁফের নানা কাটের মধ্যে আবেদন খুঁজে বেড়ান মেয়েরা। ’ তা ছাড়া স্বনামধন্য প্রাইভেট করপোরেট হাউসের কর্মকর্তা রাহুল বলেন, ‘অফিসে যদিও ক্লিন শেভ লুক রাখাটাই নিয়ম।

কিন্তু কী করি বলুন? বন্ধু-বান্ধবীরা হলিউড বলিউডের বিভিন্ন স্টাইলে মাতোয়ারা। তাদের ইমপ্রেসড করতেই এখন গোঁফ আর গালপাট্টা। তার জন্য অফিসে মাঝে মধ্যে নানা কটূক্তিও শুনতে হচ্ছে। কিন্তু তাতে কী! স্টাইলে তো সেই রকম লুকস, দ্যাটস এনাফ। ’

 

এখন শুধু স্টাররাই নন, শখ করে রাখা দাড়ি-গোঁফে স্মার্ট হয়ে উঠছেন পাশের বাড়ির ছেলেটাও। বাসে-ট্রেনে কিংবা পাড়ার আড্ডায়,  কেতাদুরস্ত তরুণের মুখে ক’দিনের না কাটা খোঁচা খোঁচা দাড়ি দেখে ভুলে মনে হতে পারে, তা অযত্নে লালিত। আসলে এমনটি নয়, এর পেছনেও রয়েছে দীর্ঘ পরিশ্রম। সেই আদিকাল থেকেই পুরুষের গৌরব দাড়ি-গোঁফ। কিন্তু পুরুষের বোল্ড লুকের ভাষাটাই যে বদলে গেছে। রাজা-বাদশাহদের মতো শুধু শক্তি বা ক্ষমতার আস্ফাালন নয়, পুরুষের পুরুষ্টু গোঁফ আর ঘন দাড়িতেই এখন মেয়েদের মন মজেছে। নতুনত্ব এখন বাহারে, কাটে আর ছাঁটে।

 

মুখের সঙ্গে মিল রেখে আপনাকে ঠিক করতে হবে কী ধরনের স্টাইলের দাড়ি আপনি রাখবেন। ফ্রেঞ্চ কাট, ক্লিন শেভে বা সনাতনী ব্যঙ্গ আঁতেল মার্কা একমুখ দাড়ি কোনটা আপনার উপযোগী তা হেয়ার এক্সপার্টের কাছে জেনে নিন। চেহারার ধরন বুঝে স্টাইলে সাজিয়ে তুলুন নিজেকে।

 

হলিউড কিংবা বলিউড স্টাইলে মেতে ওঠার আগে আপনার বন্ধু-বান্ধবীর সঙ্গেও পরামর্শ করে নিতে পারেন। ফ্রেঞ্চ কাট রাখতে চাইলে নিয়মিত ট্রিম করাতে হবে। ক্লিন শেভ ছাড়া যে কোনো ধরনের দাড়ি-গোঁফের স্টাইলে ট্রিম করানো অত্যন্ত জরুরি। অন্যথায় বাজে দেখাবে। তাই কদিন পর পর ট্রিম করা উচিত সে ব্যাপারে ভালো কোনো এক্সপার্টের সঙ্গে কথা বলে নিতে পারেন। দাড়ি-গোঁফ স্টাইল করার আগে নিজের চুলের স্টাইলের দিকেও নজর রাখুন। ছোট চুল হলে সাইড সুইপ, ব্যাক ব্রাশ উইথ সাইড শেইপ, সামার বাউন্স ডিসকানেক্টেড, লং অন টপ ইত্যাদি কাটের সঙ্গে দাড়ির স্টাইল। ট্রেন্ডি এই কাটগুলোর সঙ্গে দাড়ি রাখতে দেখা যায় খোঁচা খোঁচা বা তার থেকে একটু বড়। তবে একই সঙ্গে তা চুল এবং মুখের শেইপের সঙ্গে মিলিয়ে কাটা ভালো।

 

বড় চুলে দাড়ি-গোঁফে দেখা যায় অনেক ভিন্টেজ ফ্যাশন। ঘুরেফিরে তা আবার পা দিয়েছে এই যুগে। তবে এবার চুলের কাটে একটু ভিন্নতা দেখা যায়। এক্ষেত্রে চিপের একটু ওপরের অংশের চুল ছোট করে সাইজে আনা হয় দুই পাশ থেকেই। এর সঙ্গে বড় বা মাঝারি দাড়ি-গোঁফ। ক্যাজুয়াল লুকে এই স্টাইল বেশ মানানসই।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow