শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

শখের কাপড়ের যত্ন

উম্মে হানি

শখের কাপড়ের যত্ন

ছবি : ইন্টারনেট

শখের কাপড়-চোপড়ের যত্ন-আত্তি না করলে কদিন বাদেই নষ্ট হয়ে যায়। দীর্ঘদিন কাপড়ের জৌলুস ধরে রাখতে চাইলে কেচে, ইস্ত্রি করে জমিয়ে রাখা প্রয়োজন। এক এক ধরনের কাপড়ের কাচা, মেলা, শুকনো এবং ইস্ত্রির নিয়ম এক এক রকম। রইল পরামর্শ—

 

শখের জামাকাপড় কাচা, ইস্ত্রি করার কাজটি শুনতে সহজ মনে হয় ঠিকই! কিন্তু ঠিকমতো কাচা, শুকানো এবং ইস্ত্রি না হলে জামাকাপড় জৌলুস হারায়। তবে জামাকাপড় কাচার বিশেষ কিছু নিয়ম রয়েছে। অর্থাৎ এক এক ধরনের কাপড়ের কাচা, মেলা, শুকানো এবং ইস্ত্রির নিয়ম এক এক রকম। ভাবনার কিছু নেই; কিছু সহজ বিষয় মনে রাখলেই সহজেই সামলে নিতে পারবেন।

 

ওয়াশিং টিপস

সোয়েটার বা শাল জাতীয় কাপড় ধোয়ার আগে কিছুক্ষণ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন, এরপর লিকুইড সোপ বা মাইন্ড ডিটারজেন্টে ধুয়ে নিন। এতে রোয়া উঠবে না ও উজ্জ্বলতা বজায় থাকবে। উলের পোশাক ধোয়ার ক্ষেত্রে কল ছেড়ে পরিষ্কার করুন। না হলে পোশাকের নমনীয়তা কমে যায়। উল ঘষে ধোবেন না বরং ধোয়ার পর এক বালতি পানিতে সামান্য গ্লিসারিন অথবা এসেনশিয়াল অয়েল মিশিয়ে তাতে ডুবিয়ে নিন। উল নরম থাকবে। সোয়েটার ধোয়ার আগে বোতাম লাগিয়ে নিতে ভুলবেন না। এতে ধোয়ার সময় বা পরে সোয়েটার বড় হয়ে যাবে না। সোয়েটারে হঠাৎ দাগ লাগলে একটুখানি পানি ঘন করে ডিটারজেন্ট দিয়ে স্পাঞ্জ দিয়ে জায়গাটা ঘষে নিন, দাগ উঠে যাবে। উলের পোশাক কাচা হয়ে গেলে একটা তোয়ালে মুড়ে নিংড়ে নিন। ভিজা অবস্থায় না মেলে চেষ্টা করুন বিছিয়ে দিয়ে শুকিয়ে নিতে। নাইলনের মেটিরিয়াল পরিষ্কার করার সময় গরম পানি ব্যবহার করুন। এতে নাইলনের রং বজায় থাকে। নাইলন ভালো করে জলে ধুয়ে নেবেন, না হলে সাবান জমে নাইলন ফেব্রিকের রং ধূসর হয়ে পড়ে। জামাকাপড়ের ঘামের দাগ দূর করতে পানির সঙ্গে বোরাক্স মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে নিন। দাগ চলে যাবে। নেটের পর্দা কাচার আগে ভালো করে ধুলা ঝেড়ে পরিষ্কার করে নিন। তারপর ফোল্ড করে বেঁধে নিন। ওয়াশিং মেশিনে ডেলিকেট মোডে পরিষ্কার করুন। তারপর ভালো করে নিংড়ে নিন, যাতে কোনো ময়েশ্চার না রয়ে যায়। তারপর মেলে নিন।

 

ড্রাইং টিপস

রঙিন কিংবা উলের কাপড় কখনই কড়া রোদে শুকাবেন না। ছায়ায় শুকানোর চেষ্টা করুন। বালিশের কভার খোলার দিকের অংশ এমন করে মেলুন যাতে হাওয়া চলাচল করতে পারে। স্টকিংস, মোজা এমন করে মেলুন, যাতে পায়ের পাতার অংশটা উপরের দিকে থাকে। এতে শেপ বজায় থাকে। কোনো পোশাকই দীর্ঘক্ষণ রোদে ফেলে রাখবেন না। এতে জামাকাপড়ের সুতা নষ্ট হয়ে যেতে পারে। এ ছাড়া কাপড়ের রঙের উজ্জ্বলতা এবং ইলাস্টিসিটিও নষ্ট হয়।

 

আয়রনিং টিপস

নোংরা জামা কখনো ইস্ত্রি করবেন না। এতে পোশাকের ময়লা আরও বেশি করে বসে যাবে। স্প্রে বোতল থেকে ঈষদুষ্ণ পানি স্প্রে করে কাপড় ইস্ত্রি করুন। সিল্কের সূক্ষ্ম কাজ করা পোশাক বা অ্যামব্রয়ডারি করা শাড়ি ইস্ত্রি করার সময় উল্টে নিয়ে সামান্য ভিজা কাপড়ের ওপর ইস্ত্রি করুন। এতে কাপড়ের নরম ভাব, শেপ ও ইলাস্টিসিটি বজায় থাকবে। পোশাকে অ্যামব্রয়ডারির গ্লাস মেইনটেন করার জন্য এর উল্টো পিঠে ইস্ত্রি করুন। মসলিনের কাপড় ইস্ত্রি করার সময় খুব জোরে চেপে আয়রন করবেন না। এতে সুতার কাজ নষ্ট হয়ে যেতে পারে। সুতি কাপড়ে আয়রন স্টার্চের দাগ এড়াতে উল্টো দিকে আয়রন করুন। প্লাস্টিকের তৈরি টেবিল ক্লথ, রেইনকোট কুঁচকে গেলে একটা মোটা তোয়ালে অল্প ভিজিয়ে প্লাস্টিকের ওপর রাখুন। এবার আয়রন করে নিন। কুঁচকানো ভাব কেটে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর