শিরোনাম
শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

ত্বক চর্চায় মুলতানি মাটি

নূরজাহান জেবিন

ত্বক চর্চায় মুলতানি মাটি

ছবি : মঞ্জুরুল আলম

ফুলার’স আর্থ, বাংলা অর্থ মুলতানি মাটি। প্রাচীনকাল থেকেই প্রাকৃতিক এই উপাদানটির ব্যবহার। মুলতানি মাটি ত্বককে উজ্জ্বল করে। সঙ্গে ত্বকের কোষ গঠনে সহায়তা করে। ত্বকের যত্নের পাশাপাশি এটি চুলের যত্নেও সমানভাবে কার্যকরী। রইল বিস্তারিত—

♦  মুলতানি মাটি ব্যবহারে ত্বকের অতিরিক্ত তেল নিঃসৃত হয়। তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকরী। তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। উপকার পাবেন।

♦  শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটির সঙ্গে কাঁচা দুধ ও আমন্ড পেস্ট মিশিয়ে মুখে লাগাতে পারেন। তবে বেশি শুষ্ক ত্বকে এটি ব্যবহার না করাই ভালো।

♦  ব্রণ নিয়ে সমস্যায় মুলতানি মাটি, টমেটোর রস, কাঁচা হলুদ ও স্যানডালউড পাউডার মিশিয়ে মুখে লাগাতে পারেন। প্যাকটি ক্লিনজার হিসেবে দারুণ। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন। মুখের দাগ দূর হবে।

♦  ত্বকে সানট্যানের সমস্যায় মুলতানি মাটি সমানভাবে কার্যকর। সামান্য আমন্ড অয়েল বা ক্যাস্টর অয়েলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে লাগান। উপকার পাবেন।

♦  আমন্ড গুঁড়া করে গ্লিসারিন এবং এক চা চামচ মুলতানি মাটি মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। স্ক্রাবটি মুখে হালকা করে ঘষুন। ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডসের সমস্যা দূর হবে।

♦  ত্বকের বার্ধক্যের ছাপ কমায় মুলতানি মাটি। এক চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ টক দই ও ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক হিসেবে ব্যবহার করুন। প্যাকটি ত্বক টানটান করবে।

♦  অতিরিক্ত ব্রণের সমস্যায় নিম পাতা বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে মুখে লাগান। নিয়মিত ব্যবহারে ব্রণের সমস্যা কমে যাবে।

♦  হাত-পায়ের রং মুখের রং থেকে আলাদা! পরিমাণ মতো মুলতানি মাটি, বেসন এবং কাঁচা হলুদ বাটা মিশিয়ে ব্যবহার করুন। ৩০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি হাত পায়ের ত্বক উজ্জ্বল এবং নরম করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর