শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

মণ্ডা মিঠাই

মণ্ডা মিঠাই

রন্ধন তারকা রেজওয়ানা হক। রন্ধন খ্যাতিতে হয়েছেন সেরা রাঁধুনি রানার-আপ। ফ্রাইডের আয়োজনে তিনি রেসিপি প্রদান করেছেন।

 

তিলের নাড়ু

উপকরণ

সাদা তিল ২৫০ গ্রাম, আখের গুড় ২৫০ গ্রাম, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে ফ্রাইপেনে তিল হালকা আঁচে ১০ মিনিট ভেজে নিন। এরপর আখের গুড় ভালো করে গ্রেড করে এর সঙ্গে ভাজা তিল মিশিয়ে নিন। এবার চুলায় হালকা আঁচে গুড় ও তিলের মিশ্রণটি ২-৩ মিনিট ভালো করে নেড়ে ঘি ছিটিয়ে নামিয়ে নিন। এবার গোল গোল করে নাড়ু বানিয়ে পরিবেশন করুন মজাদার তিলের নাড়ু।

 

মুরালি

উপকরণ

ময়দা ২৫০ গ্রাম, মসুরের ডাল মিহি করে বাটা ১০০ গ্রাম, লবণ পরিমাণমতো, খেজুরের গুড় পরিমাণমতো, তেল এক কাপ।

প্রণালি

একটি পাত্রে ময়দা নিন। এবার ময়দার সঙ্গে মসুরের ডাল বাটা ও লবণ দিয়ে মাখিয়ে একটি শক্ত খামির তৈরি করে কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার খেজুরের গুড় ও পানি মিশিয়ে ঘর সিরা তৈরি করুন। এরপর পরিমাণ মতো খামির হাতে নিয়ে পিঁড়িতে মোটা করে বেলে লম্বা ছুরি দিয়ে ডিজাইন করে গরম তেলে ভেজে গুড়ের সিরায় ৫-৭ মিনিট ডুবিয়ে রাখুন। এবার সিরা থেকে মুরালি তুলে পরিবেশন করুন।

 

গজা

উপকরণ

ময়দা তিন কাপ, শুকনো কোরানো নারিকেল আধা কাপ, বাটা চিনি পৌনে এক কাপ, বাটার তিন টেবিল চামচ, আদা কুচি আধা টেবিল চামচ, এলাচ কুচি আধা টেবিল চামচ, পানি পরিমাণমতো, সয়াবিন তেল পরিমাণমতো, মৌরি গুঁড়া দেড় টেবিল চামচ, ঘন দুধ পৌনে এক কাপ। সিরার জন্য- বাটা চিনি এক কাপ, পানি আধা কাপ, ভ্যানিলা অ্যাসেন্স আধা টেবিল চামচ।  

প্রণালি

প্রথমে ময়দায় কোরানো নারিকেল মেশাতে হবে। এরপর বাটার গ্রেড করে ভালোভাবে মিশিয়ে নিন। একটি পাত্রে ঘন দুধ, পানি এবং আদা কুচি মিশিয়ে এতে ময়দার মিশ্রণ ঢেলে খামির বানিয়ে আধা ঘণ্টা রেখে দিন। এবার খামির রোল বানিয়ে ডুবো তেলে হালকা আঁচে বাদামি করে ভাজতে হবে। চিনি, পানি এবং ভ্যানিলা অ্যাসেন্স জাল দিয়ে সিরা তৈরি করে নিন। গজা ঠাণ্ডা হলে সিরায় ডুবিয়ে ৫-৭ মিনিট রেখে তুলে পরিবেশন করুন সুস্বাদু গজা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর