শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

অটুট থাকুক চোখের কাজল

অটুট থাকুক চোখের কাজল

ছবি ও সাজ : ওমেন্স ওয়ার্ল্ড

প্রকৃতির উষ্ণতা মাত্রা অতিক্রম করলে আমাদের কপালে পড়ে ভাঁজ। আর তখন শুরু হয় অস্থিরতা। সাজগোজে চলে আসে উদাসীনতা। সব বাদ দিলেও চোখের কাজলটা তো আর বাদ দেওয়া চলে না। কিন্তু গরমে কাজল লেপটে চোখের চারপাশ কালি হয়ে যাওয়ার ভয়। তাই সামান্য কিছু কৌশলেই আকর্ষণীয় করে তুলুন চোখ। লিখেছেন— তানিয়া তুষ্টি

 

 

হাইলাইট

কাজল ব্যবহার করার আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। তারপর বরফের টুকরা ঘষে নিন চোখের পাতার চারপাশে। এক টুকরা তুলা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে চোখের পাতা পরিষ্কার করে ত্বক মুছে নিতে হবে। এবার সাজানোর শুরুতে চোখের নিচে, ভ্রুর উঁচু স্থানের হাড়ের উপর এবং চোখের ভিতরের কোণ থেকে চোখের পাতার অর্ধেকটা অংশজুড়ে ভালো করে হাইলাইটার দিতে হবে। হাইলাইটার লাগিয়ে একটি ব্রাশের মাধ্যমে ভালো করে চামড়ার সঙ্গে মিশিয়ে দিন। চোখের লুকটিই বদলে যাবে।

 

যত্নের সঙ্গে আইলাইনার দিন

চোখ ছোট হোক আর বড় হোক আইলাইনার দিতে হবে বুঝেশুনে।  চোখের আকৃতি ছোট হলে পুরো চোখে আইলাইনার ব্যবহার না করে ভিতরের কোণ খালি রাখতে হবে। চোখের বাইরের কোণ আইলাইনারে টেনে লম্বা আকৃতি দিতে পারেন। সে ক্ষেত্রে উপরের পাতায় মোটা করে লাইনার টানুন। নিচের পাতায় ভিতরের দিকে মাঝ বরাবর এসে আইলাইনারের দাগ থেমে যাবে। এতে চোখ যেমন লম্বা দেখায় তেমনি আইকর্নার ঘেমে কাজল লেপটে যাওয়ার ভয় থাকবে না।

 

হোয়াইট বেস আইশেড

চোখের নিচের পাতার ভিতরের কোণে হালকা করে সাদা কাজল দিতে পারেন। গরমে ঘেমে গেলেও চারপাশে কাজল ছড়াবে না। চোখের চারপাশ কালো দেখাবে না।

 

কাজল

সবশেষে ব্যবহার করতে হবে কাজল। আপনার পছন্দমতো মোটা বা চিকন করে কাজল এঁকে নিন। এবার কাজলের রেখার ওপর খানিকটা ফেস পাউডার ঘষে নিন। চোখের আকৃতি বড় এবং সুন্দর দেখাতে কাজলের ব্যবহার অতুলনীয়। চোখের ভিতরের কোণে চিকন করে বাইরের কোণে মোটা করে একটু টানা দাগ দিতে হবে। চোখের কোণে উপর নিচের কাজলের সংযোগ ঘটাতে একটু মোটা করে আঁখি টানতে পারেন। কাজলের গাঢ় কালোভাব আপনার চোখকে আকর্ষণীয় করবে। এবার কাজলের ওপর পছন্দের আইশ্যাডো লাগিয়ে নিন। কালোকে ধরে রাখতে কালো রঙের আইশ্যাডো, কালোতে কিছুটা নীলচে ভাব আনতে নীল রঙের আইশ্যাডো ব্যবহার করতে পারেন। এতে কাজল সঠিক আকৃতিতে টিকে থাকবে দীর্ঘক্ষণ। অনেক ঘামেও কাজল নষ্ট হবে না।

 

কাজলের সঠিক আকৃতি ধরে রাখার টিপস

— কাজল ছড়িয়ে গেলে তা আপনার পুরো চেহারায় একটা কালো ভাব এনে দেয়। তাই নিজেকে সব সময় ফিট রাখার জন্য বাইরে গেলে ব্যাগে মেকআপ ওয়াইপস বা কটন বাড রাখতে হবে। চোখের নিচের কাজল ছড়িয়ে গেলে মেকাপ ওয়াইপস বা মুছনি দিয়ে ছড়িয়ে যাওয়া কাজল তুলে ফেলুন। চোখের ভিতরের বা বাইরের কোনায় জমে যাওয়া কাজল তুলতে কটন বাড অত্যন্ত কার্যকরী।

 

♦ গরমে কাজল ছড়িয়ে যাওয়া বন্ধ করতে চোখের নিচের অংশে অবশ্যই কমপ্যাক্ট বা ফেস পাউডার লাগাতে ভুলবেন না। এটি চেহারার বাড়তি আর্দ্রতা এবং তৈলাক্ত ভাব শোষণ করে, যাতে আপনি লম্বা সময়ের জন্য স্মাজ ফ্রি কাজলের অ্যাফেক্ট পাবেন।

 

♦ এ সময় চোখের ভিতরের ও বাইরের কোনা থেকে কাজল ছড়িয়ে যায় বেশি। তাই প্রতিদিনের চোখের সাজে কাজল দেওয়ার সময় মাঝখানের অংশে গাঢ় আর কোনার অংশে তুলনামূলক হালকা করে কাজল দিন। যাতে আপনি অনেকটা টেনশন ফ্রি থাকতে পারেন।

 

♦ যদি কাজল একটু তৈলাক্ত ধরনের হয় তবে গরমে দিনের বেলায় চোখের নিচে সেটি অল্পতেই ছড়ায়। তাই কাজলের পর চিকন আইশ্যাডো ব্রাশ দিয়ে ম্যাট ফিনিশের কালো আইশ্যাডো দিয়ে নিন। কাজলের তৈলাক্ত ভাব কেটে যাবে আর তা দীর্ঘস্থায়ী হবে।

 

♦ দিনের মেকআপে কাজল ছড়িয়ে যাওয়া এড়াতে চিকন করে কাজল দিন। এরপর গাঢ় রঙের আইশ্যাডো যেমন—গাঢ় নীল, সবুজ, বেগুনি, ধূসর কাজল বা কালো কাজলের ওপর এসব রংয়ের আই শ্যাডো ব্যবহার করতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর