শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

হালকা সাজের ঝলক

হালকা সাজের ঝলক

মডেল : নিঝুম রুবিনা ছবি : মঞ্জুরুল ইসলাম

গ্রীষ্ম মানেই নববর্ষ, বৈশাখ আর আম। তবেই হয়তো গরমে ঝরে ঘাম। তাই বলে তো ঘরে বসে থাকা চলে না। নিত্যদিনের কাজকর্ম, অফিস সব সামাল দিয়ে বিয়েবাড়ি, টুগেদার পার্টি আরও কত কী! কিন্তু গরমে মেকআপে চেহারার রফাদফা অবস্থা। তাই বলে কি মেকআপ করবেন না? জানাচ্ছেন— সাদিয়া সারা

 

গরমের সময় ভারি মেকআপ একেবারেই বেমানান। হালকা মেকআপেই ফুটে উঠবে আপনার রূপ আভিজাত্য। এ বিষয়ে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিশিষ্ট রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘গরমে মেয়েদের মেকআপের প্রতি থাকে ব্যাপক উদাসীনতা। ভ্যাঁপসা গরমে চেহারার মেকআপ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। তাই এই গরমের কিছু স্মার্ট মেকআপ টেকনিক রপ্ত করে ফেলা। তাতে অফিস কিংবা পার্টিতে চেহারায় থাকবে হাল্কা সাজের ঝলক।’

 

গরমে ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সঙ্গে রাখুন ফেসওয়াশ। গরমে সবচেয়ে ভালো হবে ময়েশ্চারাইজিং ক্লিনজার। আবার ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশও হবে আলাদা। তৈলাক্ত ত্বকে লেবু বা কমলার ফেসওয়াশ ভালো। তৈলাক্ত ত্বকে স্ক্রাব বা দানাদার ফেসওয়াশ বেস্ট অপশন। তবে ব্রণের সমস্যা থাকলে দানাদার ফেসওয়াশ এড়িয়ে চলাই ভালো। এর পরিবর্তে নিম ফেসওয়াশ ভালো। স্বাভাবিক ত্বকে নিন ফ্রুট ফেসওয়াশ এবং শুষ্ক ত্বকে আমন্ড তেলসমৃদ্ধ ফেসওয়াশ কার্যকরী।

 

প্রথমে মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ আর গলা পরিষ্কার করে নিন। এবার এক টুকরো বরফ ঘষে নিন। ত্বক পরিষ্কার না থাকলে যতই মেকআপ করুন না কেন, ভালো লাগবে না। এবার সানস্ক্রিন নিন। গরমের দিনে খুবই প্রয়োজনীয় সানস্ক্রিন। রোদ থেকে রক্ষা পেতে তো বটেই, চোখের নিচের নমনীয় ত্বকের জন্যও মেডিকেটেড সানস্ক্রিন এবং তৈলাক্ত ত্বকের জন্য তেলবিহীন সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন বাইরে যাওয়ার ১৫-২০ মিনিট আগেই লাগাতে হয়। এরপর বেইজ মেকআপ করুন। বেস মেকআপ প্রসাধন পর্বের এক গুরুত্বপূর্ণ অঙ্গ। এর পরিবর্তে টিন্টেড ময়েশ্চারাইজার লাগান। হালকা টিন্টেড ময়েশ্চারাইজার স্মুদ বেস ফিনিশ তৈরি করতে সাহায্য করে। এর সান প্রটেকশন ফ্যাক্টর রোদ থেকে ত্বককে রক্ষা করে, ত্বকে একটু জেল্লাও আনে। না হলে ত্বক খসখসে দেখাবে। মুখে কোনো দাগ থাকলে কনসিলার ব্যবহার করুন। চোখের তলার কালি ঢাকার জন্যও কনসিলারের থেকে ভালো অপশন আর কিছু নেই। এরপর ফাউন্ডেশন লাগাতে হবে। এ সময়ে বেইজের ক্ষেত্রে ভারি ফাউন্ডেশন যতটা সম্ভব এড়িয়ে চলুন। তবে রাতের মেকআপে লিকুইড ফাউন্ডেশন লাগাতে পারেন। তারপর লাগান প্যানকেক। পার্টিসাজ না হলে প্যানকেক না লাগানোই ভালো। রাতে শিমার লাগাতে পারেন। মেকআপ হয়ে গেলে একটু ফেস পাউডার পাফ করে নিন। তৈলাক্ত ত্বক হলে আগে লুজ পাউডার লাগিয়ে নিয়ে তারপর ফাউন্ডেশন লাগান। তারপর লাগান কমপ্যাক্ট পাউডার। তাহলে বেইজটা দীর্ঘস্থায়ী হবে। তবে যাই করুন না কেন খেয়াল রাখবেন মেকআপে যেন ন্যাচারাল লুক বজায় থাকে।

 

সারা মুখে বিশেষ মেকআপ না করেও নজর কাড়তে পারেন একটা দারুণ শেডের লিপস্টিক দিয়ে। গরমে ঠোঁটে হালকা রঙের লিপস্টিকই ভালো। লিপস্টিক ম্যাট হলে বেশিক্ষণ থাকে। চোখের সাজে আমরা সাধারণত কাজল, আইলাইনার ও মাশকারা ব্যবহার করি। গরমে সবগুলো না লাগিয়ে যে কোনো একটি বা দুটি লাগাতে পারেন। আবার শুধু মাশকারাতেও চোখ আকর্ষণীয় করে তোলা যায়। সঙ্গে হালকা আইশ্যাডো লাগাতে পারেন। তবে রাতের সাজে তিনটিই ব্যবহার করতে পারেন। কোরাল, পার্পলের মতো উজ্জ্বল রঙে পুরো লুকে আসবে গ্ল্যামারাস, যার ফলে বাকি মেকআপ না করলেও চলবে। চোখ বা ঠোঁটের মধ্যে যে কোনো একটি হাইলাইট করুন। একসঙ্গে দুটো অংশই হাইলাইট করবেন না। গরমে নিউট্রাল শেডের আইশ্যাডো লাগাতে পারেন। যত্ন করে লিক্যুইড আইলাইনার লাগাতে না পারলে, কোহল পেনসিল ব্যবহার করুন। একটা কথা মনে রাখবেন, আই মেকআপ করতে বসলে মাশকারা কিন্তু মাস্ট! ইলাবোরেট আই মেকআপ না করতে পারলেও অবশ্যই মাশকারা লাগাবেন। তা ছাড়া, সুন্দর করে শেপ করা আইব্রো কিন্তু আপনার গোটা লুকটাই বদলে দিতে পারে। সময়ের অভাবে আইব্রো না করতে পারলে ক্লিয়ার মাশকারা ব্যবহার করে শেপ করে নিলেও ভালোই এফেক্ট আসবে। ব্লাশন দিনে না লাগালেও চলে। রাতে লাগালেও হালকা লাগান।

 

এ তো গেল মেকআপের কথা। চুলের কথা ভুললে চলবে না কিন্তু! একটা দারুণ হেয়ার স্টাইল সবার মধ্যেও আপনাকে করে তুলবে এক্কেবারে আলাদা। তবে একটু বুদ্ধি খাটালে কিন্তু তাড়াহুড়োর মধ্যেও বেশি সময় না দিয়ে সুন্দর হেয়ারস্টাইল করে ফেলা যায়। হালকা সাজে ঝলক দেখাতে জুতা, এক্সেসরিজ, স্কার্ফ, ব্রাইট কালারের ব্যাগ ক্যারি করতে পারেন। গরমে খুব ভারী জুয়েলারি পরতে যাবেন না। হালকা-পাতলা গয়নাই বেছে নিন। তবে পোশাকের সঙ্গে মানানসই। হালকা সাজে ভারী গয়না পরলে সেটা মানানসই হবে না। সুতি পোশাকের সঙ্গে পুঁতি, মেটাল, মাটি কিংবা বিডসের জুয়েলারি যায় ভালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর