শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বৈশাখ মাসে স্বাস্থ্যসচেতনতা

বৈশাখ মাসে স্বাস্থ্যসচেতনতা

♦ ছবি : আর্কাইভ

চৈত্র শেষ। বৈশাখের শুরু। চারদিকে রোদ যেন নিজেকে পুরোপুরি মেলে ধরছে। গরমে চারদিক অস্থির। সঙ্গে রয়েছে আর্দ্রতা। জনজীবনে নেমে আসছে নানা বিপর্যয়। বাড়ছে গরমের স্বাস্থ্য সমস্যা, রোগ-জরা। সচেতন না হলেই নয়...

বৈশাখের শুরুতেই গরমের প্রভাব বেশি থাকে। এ সময় আবহাওয়ার তাপমাত্রার সঙ্গে সঙ্গে মানবদেহের তাপমাত্রাও বাড়তে থাকে। তাই এই বৈশাখে কেউ যদি নিজের দেহের তাপমাত্রা স্বাভাবিক রাখার কৌশল আয়ত্ত করতে পারেন তাহলেই সম্ভব নানা অসুস্থতার হাত থেকে রেহাই পাওয়া। শুধু বৈশাখেই নয়, এই গরমের অন্য দিনগুলোতেও চাই শরীরকে শীতল রাখা। কীভাবে গরমে ঠাণ্ডা রাখবেন নিজেকে তা নিয়ে রইল কিছু পরামর্শ—

 

কমিয়ে আনুন শারীরিক পরিশ্রম

না, গরমে বেশি ব্যায়ামের প্রয়োজন নেই। এই সময়ে ব্যায়ামে বাড়বে শরীরের তাপমাত্রা। তবে শারীরিক ফিটনেস বজায় রাখতে যেটুকু ব্যায়াম করবেন তা যেন সীমিত থাকে। ভোরে হেঁটে আসুন খোলা বাতাসে। বিকালেও ঘুরে আসুন সবুজ শ্যামল পরিবেশ থেকে। 

 

পরিমিত পানি পান করুন

দুঃসহ গরমের কারণে ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায় পানি। সেই পানি পূরণ করতে আপনাকে বাড়তি পানি পান করতে হবে। তা ছাড়া শরীরের কোষগুলো সজীব রাখতে হলে চাই প্রতিদিন তিন থেকে সাড়ে তিন লিটার পানি।

 

তরল খাবার বেশি খান

বিভিন্ন মাংস, ডিম ও চর্বি জাতীয় খাবারের কথা ভুলে যান। বেশি বেশি তরল খাবার, ডাবের পানি, আখের রস, তরমুজ খান।

 

হালকা রঙের পোশাক পরুন

এ বৈশাখ কিংবা গরমে একেবারেই ভুলে যান গাঢ় রংয়ের পোশাকের কথা। পরিধান করুন হালকা রঙের পোশাক। গাঢ় রংয়ের পোশাক রোদ শোষণ করে বলে গরম অনুভূত হয় বেশি। সাদা রংয়ের পোশাক হলে ভালো। গরমে সিনথেটিক পোশাক পরবেন না। সব সময় সুতি ও ঢিলা পোশাক পরার চেষ্টা করুন।

 

পারফিউম মাখুন দেখেশুনে

যদি গরম বেশি পড়ে, ভুলেও ভারি ও কড়া গন্ধের পারফিউম মাখবেন না। কড়া পারফিউমে আপনার শরীরে গরম লাগার ভাব বেড়ে যাবে। এ সময় একেবারে হালকা গন্ধের পারফিউম মাখুন।

 

বিরত রাখুন ধূমপান

সিগারেটের কথা মুখেই আনবেন না এ গরমে। সিগারেটের অভ্যাস থাকলে গরমের এ সময় ত্যাগ করুন। ধূমপানে শরীর আরও গরম হয়ে যায়।

 

পরিত্যাগ করুন চা, কফি

গরমের অত্যাচারে যখন আপনি অতিষ্ঠ ভুলেও পান করবেন না চা, কফি। এগুলো আপনার শরীরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। বাড়িয়ে দেবে বেশি করে পানিশূন্যতা। 

 

এড়িয়ে চলুন সূর্যালোক

এই বৈশাখে চেষ্টা করুন ছায়ায় দিন পার করতে। রোদ এড়িয়ে চলুন। রোদে গেলে মাথায় রাখুন চওড়া ক্যাপ, স্কার্ফ অথবা ছাতা। রিকশায় চড়লে হুড উঠিয়ে চলুন। ত্বকের সুরক্ষায় মাখুন সানস্ক্রিন ক্রিম বা লোশন।

 

গোসল করুন একাধিকবার

শরীর ঠাণ্ডা রাখতে সবচেয়ে ভালো যদি ঠাণ্ডা বাথটাবে চুপচাপ শুয়ে থাকুন। কিন্তু তা সম্ভব না হলে দিনে দু-তিনবার গোসল করুন।

 

শুয়ে পড়ুন মেঝের ওপর

এই গরমে ফোমের বিছানা, জাজিম-তোশক গুটিয়ে রাখুন। ভালো করে ধুয়ে-মুছে সটান শুয়ে পড়ুন মেঝের ওপর। এ ছাড়া বিছিয়ে নিতে পারেন শীতল পাটি। শীতল রাখতে ভেজা গামছা দিয়ে পাটি মুছে নিন। দেখবেন গরম কোথায় পালায়!

সর্বশেষ খবর