শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

কেকা ফেরদৌসীর রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী।

কেকা ফেরদৌসীর রেসিপি

চিংড়ি মালাই কারি

উপকরণ

মাঝারি সাইজের চিংড়ি মাছ ৫০০ গ্রাম, সরিষার তেল তিন টেবিল চামচ, পিয়াজ বাটা চার চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, লবণ দেড় চা চামচ, নারিকেল দুধ ২৫০ মিলি লিটার, চিনি আধা চা চামচ, বেরেস্তা দুই টেবিল চামচ ও কাঁচামরিচ ছয়টি।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হলে চিংড়ি মাছ, লবণ ও আধা নারিকেল দুধ দিয়ে আরও পাঁচ মিনিট কষিয়ে নিন। এবার কষানো হলে বাকি নারিকেল দুধ, চিনি, বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে চিংড়ি মাছের মালাই কারী। সুন্দর করে সাজিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

তেঁতুল ইলিশ

উপকরণ

 ইলিশ মাছ পাঁচ টুকরা, সরিষার তেল তিন টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ দেড় চা চামচ, কাঁচামরিচ ১২টি, পানি আধা কাপ, তেঁতুল গোলানো দুই টেবিল চামচ, চিনি এক চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়ে মশলা কষিয়ে নিন। মশলা কষানো হলে ইলিশ, কাঁচামরিচ, পানি ও তেঁতুল দিয়ে নাড়াচাড়া করে চিনি দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। পাঁচ মিনিট পরে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে তেঁতুল দিয়ে ইলিশ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর