শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

এক পায়ে নূপুর

এক পায়ে নূপুর

লেখা : সাইফ ইমন, মডেল : তৌফিক আরা কথা, সাজ : ওমেন্স ওয়ার্ল্ড, পোশাক : রঙ বাংলাদেশ [ওয়েস্ট রঙ],ছবি : শওকত মোল্লা

নূপুর; রমণীদের পায়ের গয়না। পছন্দ আর ভালো লাগার প্রতীক। দিনযাপনে পাল্টে যায় সময়। ফ্যাশনেও কি এর ব্যতিক্রম! হয়তো না, সময়ের সঙ্গে সঙ্গে নূপুরের ব্যবহারের ধরনেও এসেছে নতুনত্ব। ফ্যাশনে নতুনত্ব আনার ক্ষেত্রে নূপুরের কোনো বিকল্প নেই। রমণীরা শখ করে দুই পায়ে, কেউবা এক পায়ে নূপুর পরেন। এক পায়ের নূপুর মানেই অ্যাঙ্কলেট। সেকাল-একাল; সব কালেই রমণীদের পায়ে শোভা পায় নূপুর।

হাতের গয়না যেমন চুড়ি, তেমনি পায়ের গয়না নূপুর। আপনার সুন্দর পাকে সাজাতে জুড়ি নেই এই নূপুরের। নূপুরের ছন্দে রমণীর ছোটাছুটি কার না ভালো লাগে। সাজসজ্জার অন্যতম অনুষঙ্গ হলো নূপুর। ফ্যাশনের অনুষঙ্গে নূপুরের ব্যবহার এখনো রমণীদের মন জয় করে আছে। হালফ্যাশনে রমণীদের সাজসজ্জায় টিকে আছে নূপুরের অস্তিত্ব। তবে প্রচলিত ফ্যাশনে নূপুরের নানা রকম ডিজাইন এসেছে। অতীতে মেয়েরা আলতা রঙে পা রাঙাতে ভালোবাসত, ভালোবাসত নূপুরের মৃদু শব্দকেও। সেই অতীতের মতো এখনো তরুণীরা নূপুরের মৃদু শব্দ ভালোবাসে। নূপুরের শব্দে প্রিয়জনকে নিজের অস্তিত্ব সম্পর্কে জানান দিতে চায়। নূপুর পছন্দ করে না এমন রমণী বোধ করি খুঁজে পাওয়া যাবে না একজনও। অনেক রমণী আছে যারা সবসময়ই নূপুর পরতে পছন্দ করে। আবার অনেকে সবসময় না পরলেও প্রায়ই নূপুর পরে থাকে। এই নূপুর যে রমণীদের রূপ-সৌন্দর্যকে কয়েকগুণ বাড়িয়ে দেয় তা বলার অপেক্ষা রাখে না। ফ্যাশনে নতুনত্ব আনার জন্য ইদানীং অনেকেই পোশাকের সঙ্গে মিল রেখে নূপুর পরছে নিয়মিত। বাঙালি ফ্যাশনে তো আছেই, ওয়েস্টার্ন ফ্যাশনেও এখন চলে এসেছে নূপুরের ব্যবহার। এ জন্য আপনাকে ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে মিল রেখে নূপুর পরতে হবে। নূপুরের ডিজাইন আর বৈচিত্র্যেও রয়েছে রকমফের বাহার। বাজারে হরেক রকমের নূপুর রয়েছে। প্রকৃতিপ্রেমীরা কড়ি, ঝিনুক, শামুক দিয়ে বানানো নূপুর পরতে পারেন। নিজেকে সবার মাঝে অনন্য করে তুলতে এ ধরনের নূপুরের জুড়ি নেই। আবার নিজেকে বাঙালিয়ানা সাজে তুলে ধরতে সোনা বা রুপার নূপুরও বেছে নিতে পারেন। আর অনেকেই আছেন যাদের সোনার নূপুরে আগ্রহ নেই তারা সোনার চকচকে প্রলেপ দেওয়া নূপুর বেছে নিতে পারেন।

 

তবে শাড়ির সঙ্গে চওড়া কারুকাজের নূপুরই বেশি মানানসই। ফ্যাশনে নিজেকে আকর্ষণীয় করে তুলতে সব সময় নিজের পছন্দকে প্রাধান্য দিন। কোন নূপুরটিতে আপনাকে ভালো লাগবে তা নিজেই বাছাই করে নিতে পারেন। মনে রাখবেন বর্তমানে নূপুরের ক্ষেত্রে গরজিয়াস লুকটাকেই সবাই প্রাধান্য দিচ্ছে। চকচকে পাথরের কারুকাজের নূপুরই সবচেয়ে বেশি চলছে। এক্ষেত্রে পাথরের রং আর ডিজাইনেও রয়েছে ভিন্নতা। পাথরের কারুকাজের নূপুরে খুব সহজেই তারুণ্যে উচ্ছলতা ফুটে ওঠে। তাই তো কিশোরী ও তরুণীদের প্রথম পছন্দই পাথরের নূপুর।

নূপুর শুধু পোশাকের সঙ্গে মিল রেখে পরার পাশাপাশি জুতার দিকেও লক্ষ্য রাখতে হবে। খেয়াল রাখবেন, সব ধরনের জুতার সঙ্গে কিন্তু নূপুর মানানসই নয়। খুব বেশি হাই হিল বা একেবারেই ওয়েস্টার্ন মডেলের জুতার সঙ্গে নূপুর একেবারেই পরা যায় না। এক্ষেত্রে যারা সর্বক্ষণ নূপুর পরেন তারা এ ধরনের জুতা এড়িয়ে চলুন। বেশি সাধারণ জুতা বা লো হিলের সঙ্গে নূপুর সবসময়ই বেশ মানানসই। ফ্লিপ-ফ্লপ ধরনের জুতার সঙ্গে নূপুরের সখ্য বেশি, তাই এ ধরনের জুতার সঙ্গে নূপুর ভালো মানায়।

 

আর একটি বিষয় হলো, নূপুরের কিছু যত্নও নিতে হবে। যেমন সপ্তাহে একবার হলেও নূপুর পরিষ্কার করতে হবে। যেহেতু নূপুর পায়ে থাকে আর পায়েই বেশি ধুলাবালি লাগে। তাই নূপুর নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে বেশি। তাতে করে আপনি আপনার পছন্দের নূপুরটি অনেক দিন ব্যবহারও করতে পারবেন। যে কোনো ক্লিনার যেমন তরল সাবান বা ডিটারজেন্টে ৫-১০ মিনিট নূপুর ভিজিয়ে রাখলেই আপনার নূপুরটি পরিষ্কার হয়ে যাবে। তবে হ্যাঁ, কিছু কিছু মেটাল দিয়ে তৈরি হওয়া নূপুর পানিতে ভেজালে নষ্ট হয়ে যায়। এ ক্ষেত্রে সতর্ক থাকতে হবে যেন নূপুরে পানি না লাগে। এ ধরনের নূপুরগুলো তুলি বা ব্রাশ দিয়েই পরিষ্কার করতে হবে। স্নিগ্ধ সকালের ভেজা ঘাসে বা ক্লান্ত বিকালের মলিন ঘাসে পড়বে এক জোড়া পা, যেখানে থাকবে এক পায়ে নূপুর।

 

 

নূপুরের ধরন

বর্তমানে এক পায়ে নূপুরই পরে সবাই। অনেকে ৫-৬টা নূপুরই এক পায়ে পরে। চিকন, সূক্ষ্ম কাজের এসব নূপুর অনেকেই ২-৩টা পেঁচিয়ে পায়ে জড়িয়ে থাকেন। সোনার তৈরি নূপুরের পাশাপাশি এখন সেখানে জায়গা করে নিয়েছে রুপা, ইমিটেশনসহ আরও নানা উপকরণের নূপুর।

এখন স্বর্ণের নূপুরের তুলনায় ইমিটেশনের নূপুরই বেশি জনপ্রিয়। খুব জমকালো ভারী নূপুরের ডিজাইনের প্রচলন না থাকলেও সঙ্গে থাকতে পারে পুঁতি, স্টোন, কৃত্রিম মুক্তা আর ইমিটেশনের নানান গয়না। এ ছাড়া স্বর্ণের নূপুরগুলোও ডিজাইনে অনেকটাই হালকা হয়ে এসেছে।

কোথায় পাবেন

সোনা কিংবা রুপার নূপুর কিনতে হয় তাহলে যেতে হবে সোনার  দোকানে। ঢাকার বসুন্ধরা সিটি, চাঁদনী চক, মৌচাক, তাঁতীবাজার, বাইতুল মোকাররম আর বড় সব শপিং মলেই আছে কম-বেশি  সোনার দোকান। এসব স্থানে সোনা বা রুপার নূপুর কিনতে পাওয়া যাবে। এ ছাড়া নিজের ডিজাইন অনুযায়ী অর্ডার করেও  তৈরি করতে পারেন নূপুর।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর