শুক্রবার, ১৯ মে, ২০১৭ ০০:০০ টা

চোখের নিচে কালো দাগ!

চোখের তলায় কালো দাগ পড়লে মেকআপে বড্ড ঝামেলা মনে হয়। এক্ষেত্রে সমাধান হলো, ত্বকের সঙ্গে মিলিয়ে কনসিলার ব্যবহার করুন। দাগ বেশি থাকলে অরেঞ্জ শেডের কারেক্টর লাগিয়ে তারপর কনসিলার ব্যবহার করুন। চোখের কালো দাগ ঢেকে আসবে।

সাদিয়া সারা

চোখের নিচে কালো দাগ!

♦ মডেল : পিংকি ♦ ছবি : মঞ্জুরুল আলম

চোখ তো মনের জানালা। সেই জানালার চারপাশে যদি কালো দাগ দেখা দেয় তাহলে কি সেই জানালায় কেউ উঁকি দিতে চাইবে! হয়তো না, আবার এই কালো দাগ শুধু চোখের কথাই বলে না। আপনার শরীর স্বাস্থ্য, লাইফস্টাইল ইত্যাদির বিষয়েও অনেক কিছু বলে। সাধারণত অপর্যাপ্ত ঘুম, দুশ্চিন্তা, হরমোন পরিবর্তন ইত্যাদির কারণে চোখের নিচে কালো দাগ দেখা দেয়।

 

লাইফস্টাইল, স্ট্রেস, কিংবা ঘুমের ঘাটতি থেকে হওয়া চোখের চারপাশের কালো বলয় আপন ব্যক্তিত্বকে নষ্ট করে। দুশ্চিন্তা করে আর সমস্যা না বাড়িয়ে ভিটামিন কে এবং রেটিনলযুক্ত আন্ডার আই ক্রিম ব্যবহার করতে পারেন। এটি চোখের ফোলা এবং কালিভাব কমাতে সাহায্য করবে। তবে ধৈর্য্য নিয়ে ব্যবহার করতে হবে। নিয়মিত ব্যবহারে এক মাসেই পার্থক্যটা টের পাবেন। যারা বাজারের প্রোডাক্ট ব্যবহার করতে চান না তারা ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন।

 

টমেটো : চোখের নিচের কালিভাব দূর করতে টমেটো বেশ উপকারী। ত্বক নরম এবং চোখের কালিভাব কমিয়ে আনতে প্রতিদিন চোখের নিচে টমেটো রস লাগান। ১০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

আমন্ড তেল : আমন্ড তেলে রয়েছে ভিটামিন ই। চোখের চারপাশের নরম ত্বকের জন্য বেশ উপকারী। প্রতিদিন রাতে ঘুমানোর আগে সামান্য আমন্ড তেল আঙ্গুলে নিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহারে দাগ হাল্কা হয়ে যাবে।

 

দুধ : প্রতিদিন ঠাণ্ডা দুধ লাগালে নিজেই পার্থক্যটা টের পাবেন। এটি ত্বককে ঠাণ্ডা রাখার পাশাপাশি চোখের নিচের কালিভাব দূর করে। কাঁচা ঠাণ্ডা দুধে তুলা ডুবিয়ে চোখের ওপর রাখুন। কিছুক্ষণ বাদে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

কমলালেবুর রস : কমলালেবুতে ব্লিচিং প্রপার্টি থাকায় চোখের নিচের কালো দাগ কমাতে সাহায্য করে। সামান্য কমলালেবুর রসে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে লাগালে চোখের কালিভাব কমার পাশাপাশি উজ্জ্বলতা বাড়বে।

 

শসা : শসাতে স্কিন লাইটোনিং এবং অ্যাস্টিনজেন্ট প্রপার্টি আছে। চোখের ফোলা এবং কালিভাব দূর করতে সহায়তা করে। প্রতিদিন মোটা মোটা করে শসা স্লাইস করে টুকরোগুলো ৩০ মিনিট ফ্রিজে রাখুন। এবার ১০ মিনিট চোখের নিচে লাগিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

 

টি-ব্যাগ : গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টসে পূর্ণ। এটি চোখের তলার কালোভাব কমাতে সাহায্য করে। চা বানানো শেষে টি-ব্যাগ না ফেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার চোখের নিচে দিয়ে রাখুন। কয়েকদিনেই পার্থক্যটা টের পাবেন।

 

হলুদ :  হলুদের অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি ইনফ্ল্যামেটারি প্রপার্টি চোখের তলার কালোভাব কমায়। ২ চা চামচ হলুদের গুঁড়ার সঙ্গে আনারসের রস মিশিয়ে চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট পর ভিজে কাপড় দিয়ে মুছে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর