শুক্রবার, ১৯ মে, ২০১৭ ০০:০০ টা

উষ্ণ দিনে কাপড়ের যত্ন

নূরজাহান জেবিন

উষ্ণ দিনে কাপড়ের যত্ন

♦ ছবি : ইন্টারনেট

চলছে গ্রীষ্মকাল। এ সময়ের তপ্ত রোদে নগরজীবন অতিষ্ঠ। আরও অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয় যখন কাপড়ে ঘামের দুর্গন্ধ ছড়ায়। শুধু ঘাম হলেই কিন্তু কাপড় দুর্গন্ধ হয় না। ঘামটা অনেক সময় জমে দুর্গন্ধ হয় কাপড়। গরমে কাপড়-চোপড়ের যত্ন-আত্তি না করলে কদিন বাদেই নষ্ট হয়ে যায়। দীর্ঘদিন কাপড়ের জৌলুস ধরে রাখতে চাইলে কেচে, ইস্ত্রি করে জমিয়ে রাখা প্রয়োজন। একেক ধরনের কাপড়ের কাচা, মেলা, শুকানো এবং ইস্ত্রির নিয়ম নিয়ে রইল সময়োপযোগী পরামর্শ।

 

কাপড় ধোয়ার টিপস

এই সময়ে ছোট-বড় সবার জন্যই সুতির পোশাক বেশ আরামদায়ক। তাই আবাল-বৃদ্ধ সবারই উচিত সুতির পোশাক পরিধান করা। বাসায় ফিরেই পরনের পোশাকটি ফ্যানের নিচে কিংবা বারান্দায় মেলে দিন। এতে বাতাসে ঘাম শুকিয়ে যায়। এ সময়ে কৃত্রিম তন্তুর (সিনথেটিক) কাপড় ব্যবহার না করাই ভালো। কারণ এ কাপড়ে ঘামের দুর্গন্ধ হয় দ্রুত। প্রয়োজনে কাপড়চোপড় রোদে শুকিয়ে নিতে পারেন। সম্ভব হলে প্রতিদিন কাপড় ব্যবহারের পরপরই ধুয়ে ফেলতে পারেন। এতে ঘামের দুর্গন্ধ আসবে না। সুতির পোশাক ধোয়ার আগে কিছুক্ষণ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন, এরপর লিকুইড সোপ বা মাইন্ড ডিটারজেন্টে ধুয়ে নিন। এতে রোয়া উঠবে না ও উজ্জ্বলতা বজায় থাকবে। সিনথেটিক মটিরিয়াল পরিষ্কার করার সময় গরম পানি ব্যবহার করুন। এতে নাইলনের রং বজায় থাকে। নাইলন ভালো করে পানিতে ধুয়ে নেবেন, না হলে সাবান জমে সিনথেটিক ফেব্রিকের রং ধূসর হয়ে পড়ে। জামাকাপড়ের ঘামের দাগ দূর করতে পানির সঙ্গে বোরাক্স মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে নিন। দাগ চলে যাবে। ভুলেও ঘামে ভেজা কাপড় দলা করে রাখা যাবে না, তাতে কাপড়ে তিলা পড়তে পারে। কাপড় ধোয়ার পর ভালোভাবে রোদে কিংবা বাতাসে শুকিয়ে গুছিয়ে রাখতে হবে। কাপড়চোপড় প্রয়োজনে হ্যাঙ্গারে ঝুলিয়ে বাতাসে শুকাতে পারেন। রঙিন কিংবা সুতি কাপড় কখনই কড়া রোদে শুকাবেন না। ছায়ায় শুকানোর চেষ্টা করুন। কোনো পোশাকই দীর্ঘক্ষণ রোদে ফেলে রাখবেন না। এতে জামাকাপড়ের সুতা নষ্ট হয়ে যেতে পারে। এ ছাড়া কাপড়ের রঙের উজ্জ্বলতা নষ্ট হয়। কাপড় রাখার স্থানে অবশ্যই ন্যাপথলিন দিয়ে রাখতে হবে। মাড় দেওয়া ইস্ত্রি করা কাপড় বেশি দিন নির্দিষ্ট স্থানে তুলে রাখা যাবে না, ব্যবহার করতে হবে।

 

আয়রনিং টিপস

নোংরা জামা কখনো ইস্ত্রি করবেন না। এতে পোশাকের ময়লা আরও বেশি করে বসে যাবে। স্প্রে বোতল থেকে ঈষদুষ্ণ পানি স্প্রে করে কাপড় ইস্ত্রি করুন। সুতি কাপড়ে আয়রন স্টার্চের দাগ এড়াতে উল্টো দিকে আয়রন করুন। সুতির শাড়ি বা পোশাক আয়রন করে কিছুক্ষণ বাতাসে রেখে দিন। অনেক দিন রাখার জন্য মার এড়িয়ে চলুন। সিল্কের সূক্ষ্ম কাজ করা পোশাক বা অ্যামব্রয়ডারি করা শাড়ি ইস্ত্রি করার সময় উল্টে নিয়ে সামান্য ভিজা কাপড়ের ওপর ইস্ত্রি করুন। এতে কাপড়ের নরম ভাব, শেপ বজায় থাকবে। পোশাকে অ্যামব্রয়ডারির গ্লাস মেইনটেন করার জন্য এর উল্টো পিঠে ইস্ত্রি করুন। মসলিনের কাপড় ইস্ত্রি করার সময় খুব জোরে চেপে আয়রন করবেন না। এতে সুতার কাজ নষ্ট হয়ে যেতে পারে। সিল্কের কাপড় কুঁচকে গেলে একটা মোটা তোয়ালে অল্প ভিজিয়ে প্লাস্টিকের ওপর রাখুন। এবার আয়রন করে নিন। কুঁচকানো ভাব কেটে যাবে।

 

গরমের অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে না চাইলে কিংবা পরিধেয় কাপড় থেকে যেন দুর্গন্ধে বিরক্তিকর অবস্থায় পড়তে না হয়, এ জন্য এখনই নিজে সতর্ক হোন আর পরিবারকে সতর্ক করে তুলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর