শুক্রবার, ১৯ মে, ২০১৭ ০০:০০ টা

কেকা ফেরদৌসীর রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী

কেকা ফেরদৌসীর রেসিপি

আলু গবি দিয়ে মটর

উপকরণ

ঘি দুই টেবিল চামচ, পাঁচফোড়ন এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ফুলকপি ১০০ গ্রাম, আলু কিউব করা দুইটা, টমেটো কিউব করে কাটা একটা, লবণ দেড় চা চামচ, মটরশুঁটি ১০০ গ্রাম, বেরেস্তা দুই টেবিল চামচ, কাঁচামরিচ পাঁচটা।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে ঘি দিন। ঘি গরম হলে পাঁচফোড়ন হালকা ভেজে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ফুলকপি, আলু কিউব, টমেটো কিউব, লবণ মটরশুঁটি, বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পর ঘি ও বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে আলু ও গবি দিয়ে মটর। সুন্দর করে সাজিয়ে রুটি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

ঝিঙ্গা পোস্ত

উপকরণ

ঝিঙ্গা লম্বা করে কাটা দুইটি, সরিষার তেল এক টে. চামচ, পিয়াজ কুচি আধা কাপ, আদা ও রসুন বাটা দুই চা চামচ, হলুদ বাটা আধা চা চামচ, পোস্ত বাটা এক টে. চামচ, পানি আধা কাপ, লবণ পরিমাণ মতো, আলু কিউব করে কাটা দুইটি।

প্রণালি

চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ বাটা, পোস্ত বাটা, লবণ ও পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে আলু দিয়ে নাড়াচাড়া করে ঝিঙ্গা দিয়ে ঢেকে ১০ মিনিট অল্প আঁচে রান্না করুন। এবার ঢাকনা খুলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে ঝিঙ্গা পোস্ত। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর