শিরোনাম
শুক্রবার, ১৯ মে, ২০১৭ ০০:০০ টা

ডিজাইন শার্টে বর্ণিল

ডিজাইন শার্টে বর্ণিল

♦ মডেল : সৈয়দ তামিম, জুয়েল, শাওন ও ফাহিম ♦ পোশাক ও ছবি : হাইক

পুরুষ মানেই তার ব্যক্তিত্ব হতে হবে আকর্ষণীয়। এই ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে সবচেয়ে সহায়ক হলো পোশাক। তবে যেনতেন পোশাক নয়, বেছে নিতে হবে সঠিক পোশাকটি। আর পোশাকের মধ্যে তাই ফ্যাশনেবল শার্টই সববয়সী পুরুষের প্রথম পছন্দ। হালফ্যাশনের স্রোতধারায় শার্টে এখন বৈচিত্র্যের শেষ নেই। চলমান কাটিং, প্যাটার্ন, ডিজাইনের জায়গায় নিত্য আসছে পরিবর্তন। তাই ফ্যাশনের ক্ষেত্রে শার্টের জনপ্রিয়তাই এখন বেশি। তাই বিভিন্ন ডিজাইনের শার্ট বাজারে আসছে ফ্যাশনেবল ছেলেদের রুচির চাহিদা পূরণ করতে... লিখেছেন— সাইফ ইমন

 

নানা রকম শার্টের ধরন আর রকমারিতে ফ্যাশন হাউসগুলোও নিয়মিত বাজারে নিয়ে আসছে তাদের সর্বোচ্চ মেধাটুকু। চেকশার্ট একটি লম্বা সময় ধরে ফ্যাশনে বেশ ভালোভাবে রয়েছে। এ ছাড়াও ছোট-বড়, মিশেল নানা ধরনের শার্ট বাজারে পাওয়া যাচ্ছে। এগুলোর কালার ভেরিয়েশনও বেশ উল্লেখ করার মতোই। সহজেই নজর কাড়ে দুই-তিন রঙের কম্বিনেশন করা শার্টগুলো। এসব শার্টের কলার ও হাতায় কন্ট্রাস কালার বা প্রিন্টের কাপড় ব্যবহার করে কিছু শার্টে ডিজাইন করা হচ্ছে। একটু ফ্যাশনেবল পোশাক যাদের পছন্দ, তারা এসব শার্ট বেশ আগ্রহ নিয়েই কিনছেন।

 

পুরুষদের ফ্যাশনের ক্ষেত্রে শার্টের জনপ্রিয়তা সব সময়ই বেশি। পুরুষরা তাদের পোশাকের জন্য শার্টকেই বেশি পছন্দ করছে। তাই নানা বৈচিত্র্যময় শার্ট বাজারে আসছে ব্যক্তিত্ব সচেতন পুরুষদের বিভিন্ন রুচির চাহিদা পূরণ করতে। চেকশার্ট একটি লম্বা সময় ধরে ফ্যাশনে বেশ ভালোভাবে রয়েছে। ছোট-বড়, মিশেল নানা ধরনের শার্ট বাজারে রয়েছে। এগুলোর কালার ভেরিয়েশনও বেশ উল্লেখ করার মতো। পুরুষদের পোশাক প্রস্তুতকারী বিভিন্ন প্রতিষ্ঠান শার্টে নিত্য আনছে নতুনত্ব। কালার প্যাটার্ন ও ম্যাটেরিয়ালের বৈচিত্র্যের কারণে শার্টের ফ্যাশনে যোগ হচ্ছে বৈচিত্র্য। এসব প্রতিষ্ঠানে রয়েছে হেভিওয়াশড ও আরামদায়ক কাপড়ে তৈরি আধুনিক ফ্যাশনেবল শার্টের বিশাল সমাবেশ।

 

এ প্রসঙ্গে ফ্যাশন হাউস ‘হাইক’ লিমিটেডের চেয়ারম্যান মো. আল-আমিন বলেন, ফ্যাশনে মেয়েদের একচেটিয়া অধিকারের দিন শেষ হয়ে গেছে। ঢাকার নানা মল, দোকান ও বাজারে চোখ রাখলেই বোঝা যায়, পুরুষরাও প্রায় সমান তালেই এখন ফ্যাশন সচেতন। শার্ট বরাবরই পুরুষের ব্যক্তিত্বের পরিচয় বহন করে। তাই শার্ট নির্বাচনের ক্ষেত্রে নিজের পছন্দের ওপর নির্ভর করুন।

 

তিনি আরও বলেন, খেয়াল করুন কোন ধরনের শার্ট আপনাকে বেশি মানাচ্ছে। এ ক্ষেত্রে আরও খেয়াল রাখতে হবে, আপনার কর্মস্থলের পরিবেশ কোন ধরনের শার্ট ডিমান্ড করছে। কারণ, তা না হলে ফ্যাশন বিভ্রাটে পড়তে হতে পারে। এ ছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে সেই অনুষ্ঠানের ধরন অনুযায়ী শার্ট নির্বাচন করা উচিত।

 

এক রঙা শার্ট সব সময়ই আভিজাত্যের প্রতীক। আর স্মার্ট পুরুষের প্রথম পছন্দ এক রঙা শার্টই। এসব ক্ষেত্রে কলার আর বোতামের রঙে আসছে বৈচিত্র্য। আধুনিক রুচিবোধ সম্পন্ন মানুষ আবার ঝুঁকছেন প্রিন্টের শার্টের দিকে। বৈচিত্র্যময় প্রিন্টের ব্যবহার আপনার লুকে আনবে ভিন্নতা। কিছু কিছু শার্ট ডিজাইন করা হচ্ছে দুই ধরনের প্রিন্ট ব্যবহার করে। যেমন বডির কাপড়ে যে প্রিন্ট থাকছে। হাতা দুটোয় থাকছে আলাদা প্রিন্টের কাপড়। বডির কাপড়ে যদি ফ্লোরাল বা জ্যামিতিক নকশা থাকছে, তাহলে দেখা যায় ফ্যাশন ডিজাইনাররা হাতায় রাখছে ছোট ছোট বল। মানুষজনও এ ধরনের ডিজাইন খুব পছন্দ করছেন। 

 

একইভাবে ডিজাইনাররা হাতা ও বডিতে কালার কনট্রাস করেও নতুন নতুন শার্টের ডিজাইন করছেন। কাপড় ও রঙে প্রাধান্য দিয়ে ভ্যালু এডিশন যোগ হয়েছে নানা পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতি শার্টের কালেকশনে। কাটিং প্যাটার্নেও থাকছে পরিবর্তন আর ডিজাইনেও রয়েছে নানা বৈচিত্র্যের ছাপ। শার্ট ও পলোতে রয়েছে ফিটিংস স্বতন্ত্র।

বডি ফিটিং শার্ট এ সময়ের পুরুষদের পছন্দের শীর্ষে। তাই এই বডি ফিটিং শার্টের ফ্যাশনে নতুন সংযোজন যোগ হচ্ছে নানা রকম রঙের ব্যবহারে। পার্টি উপযোগী বডি ফিটিং শর্ট শার্ট অনেকে ফ্যাশন সচেতন ছেলেদের কাছে দারুণ আকর্ষণীয় হয়ে উঠেছে।

 

দেশি-বিদেশি উভয় ধরনের কাপড়ের শার্ট রয়েছে বর্তমান বাজারে। রঙের বৈচিত্র্যের পাশাপাশি শার্টের কাপড়ও খুব গুরুত্বপূর্ণ। এক্সেসরিসের ব্যবহারও আধুনিক শার্টের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। শার্টের ডিজাইন ও স্টিচের ভিন্নতাও নিয়ে এসেছেন অনেক ফ্যাশন ডিজাইনার। এজন্য মনে রাখতে হবে পোশাকে শুধু বৈচিত্র্য থাকলেই চলবে না। আপনাকে মানানসই শার্টই বেছে নিতে হবে। যা সব সময়ই স্বতন্ত্র পরিচয় প্রকাশ করবে।

 

নানা রকম শার্টের মধ্যে রয়েছে টি-শার্ট, পলো শার্ট, ক্যাজুয়াল শার্ট, ফরমাল শার্ট, শট শার্ট। ক্যাজুয়াল শার্টেই মূলত নানা ধরনের ডিজাইন বেশি দেখা যায়। এ ছাড়া উৎসবের পোশাক হিসেবেও ফ্যাশনেবল শার্ট হতে পারে আকর্ষণীয় আউট ফিট।

এসব শার্টে এখন হালকা ও সাদামাটা নকশা রাখছেন ফ্যাশন ডিজাইনাররা। এ ছাড়া হাফহাতা সুতির শার্টও এ সময়ের জন্য খুব আরামদায়ক। সুতির চেক শার্টের কলারে নানা বৈচিত্র্য এসেছে। এখন টিনএজাররা ব্যান্ড কলারই বেশি পছন্দ করছেন। শার্টের সঙ্গে জরুরি একটি উপসঙ্গ হলো প্যান্ট। হলুদ, সবুজ ও লালের মতো উজ্জ্বল রঙের প্যান্ট সব ধরনের ক্যাজুয়েল শার্টের সঙ্গে বেশি মানাচ্ছে। তাই অবশ্যই শার্ট কেনার সময় প্যান্টের কথা মাথায় রাখতে হবে। শার্ট যেমন রঙেরই ব্যবহার করুন তার সঙ্গে বেছে নিন এর চেয়ে কোনো উজ্জ্বল রঙের প্যান্ট। আর আপনার জুতা জোড়া হওয়া চাই আরও বেশি গর্জিয়াস। 

 

সব ধরনের শার্টের দাম নির্ভর করে ফেব্রিক, ডিজাইন ও ব্র্যান্ডের ওপর। বিভিন্ন ফ্যাশন হাউসে ক্যাজুয়াল শার্ট ৮০০ থেকে ১৮০০ টাকা, ব্র্যান্ডের ফরমাল শার্ট ১৪০০ থেকে ৩৫০০ টাকা, ডেনিম শার্ট ১০০০ থেকে ২৫০০ টাকা, নন-ব্র্যান্ডের ফুলহাতা শার্ট ৫০০ থেকে ১০০০ টাকা, গোল গলা টি-শার্ট ২০০-৩০০ টাকা, কলার টি-শার্ট ২৫০-৭০০ টাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর