শিরোনাম
শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

সাধারণে অসাধারণ

সাধারণে অসাধারণ

► মডেল : তানজিন তিশা ► পোশাক : ট্রাস্ট মার্ট ► সাজ : ওমেন্স ওয়ার্ল্ড

জাঁকজমক বা আড়ম্বরপূর্ণ পোশাকে নিজেকে স্বপ্নপুরীর রানী বানাতে কে না পছন্দ করে। জরিবুটি পোশাক, বড় ঘের সঙ্গে পাথর পুঁতি বসানো অনুষঙ্গ আর সাজে রঙিন আবেশ— এসবই যে কোনো রমণীকে অতি মাত্রায় সুন্দরী করে উপস্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু সব সময় কি আর তা ভালো লাগে? কখনো কখনো খুব সাদামাটাভাবে নিজেকে উপস্থাপন করার মাঝে আর্ট খুঁজে নেন সৌন্দর্য-সচেতনরা। আপনিও চাইলে হতে পারেন তেমন কিছু সাধারণ অনুষঙ্গেও অসাধারণ। লিখেছেন — তানিয়া তুষ্টি

 

জমকালো পোশাক, ভারি মেকআপ আর গয়না বয়ে বেড়ানো এক প্রকার কষ্টই বটে। তার ওপর গরম এখন চরমে। তাই যত পারা যায়, হালকা ও সাধারণ পোশাক পরিধান করেই রাজপথ দাপিয়ে বেড়ানো। আর মেকআপও হতে পারে ন্যাচারাল।

 

নগরজীবন অতিষ্ঠ গরমে। গ্রামও এদিক থেকে খুব যে ভালো আছে তা কিন্তু নয়। গরমের মতো অন্যান্য ঋতুর প্রভাব আমাদের বিচলিত করে সমানভাবে। এ সময় পোশাক নির্বাচন করতে হয় একটু বুঝেশুনে। তাতে যেমন স্বস্তি থাকা চাই, তেমনি থাকা চাই স্টাইলিশ লুক। তবে ব্যস্ত জীবনে বাড়তি ঝামেলা পোহাতে চায় না বলে অনেকেই চান খুব সাধারণ পোশাকে নিজেকে সাজিয়ে তুলতে। সামান্য কিছু অলঙ্করণে যদি পান অসাধারণ লুক, তবে তো কথাই নেই।  

 

সকাল থেকে বেলা যত গড়াতে থাকে সূর্যের তেজ তত বাড়তে থাকে। বিকালের সূর্য পশ্চিম কোণে ঢলে পড়লেও রেশ থেকে যায় একই রকম। দম ফাটানো গরম থাকে মাঝ রাত পর্যন্ত। তাই দিনের যে ভাগেই প্রয়োজন বুঝে বের হন না কেন গরম আপনার পিছু ছাড়বে না। এ সময় পোশাকের রং হিসেবে বেছে নিতে হবে মোলায়েম। আর কাপড় হবে বাতাস চলাচলের উপযোগী। এ উপলক্ষে দেশের ফ্যাশন হাউসগুলোর গরমকেন্দ্রিক আয়োজনের যেন কমতি নেই। গরমে পরার উপযোগী করেই বানানো হচ্ছে এ সময়ের পোশাক। আর ট্রেন্ডও বদলে যাচ্ছে বছর বছর। পাশাপাশি ছিমছাম পোশাকেই নিজেকে বিশেষ দিনের উৎসবগুলোতে দেখতেই যেন বেশি পছন্দ। পোশাকে দেশীয় কিংবা পাশ্চাত্য কাটছাঁট যে দেশেরই হোক না কেন, কাপড়টাও হওয়া চাই আরামদায়ক।

এখন ফ্যাশনে চলতি লং প্যাটার্নের গাউন, টপস বা টিউনিক। ফ্রক কাটের টপসগুলো দৈর্ঘ্যে সাধারণত সেমি লং ও শর্ট। ফিউশন কাট আর প্যাটার্নের বৈচিত্র্য আছে। পাশাপাশি বেসিক এ-লাইন থেকে বেরিয়ে ডিজাইনাররা এখন এ-লাইনে আনতে সক্ষম ভিন্ন ধাঁচ। ড্রেসকে আরও আধুনিক করতে, ফিটিংয়ের মধ্যেই পরিবর্তন, পার্থক্য আনতে, শেইপিংয়ে নতুনত্ব আনতে বদলে গেছে সেই রীতি। প্যাটার্নে আনা হয় রকমারি ডার্টের ব্যবহার। কুর্তায় বা টপসে ড্রপ ওয়েস্টের ব্যবহার পার্টি লুক দিতে সক্ষম। তবে বেশি হিজিবিজি কাটের বাইরে সবচেয়ে ছিমছাম প্যাটার্ন বটমের টিউনিক কাট। ড্রপ ওয়েস্ট ফ্যাশনে ট্রেন্ডি ডিজাইনের আরেক নাম। কুর্তায় বা টপসে ড্রপ ওয়েস্টের ব্যবহার পার্টি লুক দিতে সক্ষম। সিম্পল ডিজাইনের মধ্যে টিউনিক প্যাটার্ন কামিজে অসাধারণ লুক এনে দেয়। কামিজের ইয়োকে গেদার অথবা ইয়োক থেকে ফ্লেয়ার এখন নতুনত্বের আরেক রূপ। ফ্রক কাটের টপসগুলো দৈর্ঘ্যে সাধারণত সেমি লং ও শর্ট। ফিউশন কাট আর প্যাটার্নের বৈচিত্র্য আছে। কোমরে কুঁচি বা ইলাস্টিক, নিচের দিকে ঘের দেওয়া, কোমর থেকে আলাদা রঙের কাপড়, বুকের সামনে নকশা ইত্যাদি একেবারে ভিন্নতা এনে দিয়েছে এসব টপসে। ঘের ছাড়া টপস বা কাফতান কাটের টপসও মিলবে। শুধু কাটিং নয়, নজর দেওয়া হয়েছে লো হাইট কাট, লং প্যাটার্ন আনারকলি কাট ও টিউনিক প্যাটার্ন। ছিমছাম নকশায় টিউনিক প্যাটার্ন কাটেও স্মার্ট লুক খুঁজে পাওয়া যায়। এ তো গেল এ ধাঁচের পোশাকের কাহন। এবার আসা যাক শাড়িতে। গরমের দিন হুটহাট শাড়ি পরতে পারেন। সফট সিনথেটিক বা মোলায়েম সুতির শাড়ি আপনাকে স্বস্তি দেবে নিশ্চিত। তার সঙ্গে আপনাকে এক্সক্লুসিভলি ফুটিয়ে তুলতে ব্যবহার করতে পারেন হালকা রঙের মেকআপ। শাড়িতে হালকা কাজ না হয় থাকলই, তবে ব্লাউজ হতে পারে স্লিভলেস অথবা বড় গলার। তাতে যেমন স্টাইলিশ লুক আসবে তেমনি আপনি গরমে আরাম পাবেন। পোশাকের পর গুরুত্ব আসবে আপনার হেয়ার কাটের ওপর। আপনাকে সবচেয়ে বেশি মানাবে যে কাটে সেটি দিয়ে নিতে পারেন। কেউ কেউ তো সৌন্দর্য বাড়াতে বিভিন্ন স্টাইলে চুলে কালারও করিয়ে থাকেন। চুলের এমন সাজ আপনাকে সব সময়ের জন্য বিশেষভাবে সাজিয়ে রাখবে। এবার চোখে হালকা কাজল, ঠোঁটে লিপগ্লস আর ত্বকে হালকা মেকআপ। ব্যস পেয়ে গেল আপনার সাজের পূর্ণতা।

 

এবার আসা যাক সাধারণ ডিজাইনের কিছু পোশাকের কথায়। রোজ রোজ তো আর ট্রেন্ডি পোশাক কেনা যায় না। তাই আপনার কালেকশনে যা আছে তা দিয়েই হয়ে উঠতে পারেন অসাধারণ লুকের অধিকারী। সেজন্য—

 

— টি-শার্ট বা শার্ট যেটিই পরেন না কেন তার সঙ্গে গলায় পরতে পারেন জাঙ্ক জুয়েলারি। এক হাতে থাকতে পারে একটু ভিন্ন ডিজাইনের ঘড়ি। পোশাক ছাপিয়ে নজর যাবে নজরকাড়া এই অনুষঙ্গের দিকেই।

— কেনার সময় পোশাক গায়ের মাপে না হলেও পরে দর্জি দিয়ে ঠিক করিয়ে নিন।

— পার্টিতে যেতে যে পোশাকটি পরেছেন তা হয়তো খুবই সাদামাটা। তাই না ঘাবড়ে লাল বা পোশাকের সঙ্গে মিলিয়ে গাঢ় রঙের লিপস্টিক পরুন। চোখে দিতে পারেন গাঢ় কাজল। বাকি সবাই তখন আপনার কাছে ফিকে।

— এক রঙের গাউন বা হাঁটু পর্যন্ত ঝুলের পোশাক! দেখতে একটু একঘেয়ে লাগতে পারে। এবার কাঁধের কাছে একটা ব্রোচ সেঁটে নিন। ইমেজটাই পাল্টে যাবে।

— পোশাক যেমনই হোক, হাতে রাখুন দামি ব্যাগ।

— সাধারণ পোশাকের ক্ষেত্রে সব থেকে বেশি কাজে আসবে কিন্তু হাই হিল। কোথাও যাওয়ার সময় পায়ে পরলে যে কোনো পোশাকই দামি লাগতে বাধ্য।

— পোশাক একটু বেশি পুরনো হয়ে গেলে, মাথায় বাঁধুন হেডব্যান্ড। হঠাৎই বোহেমিয়ান লুক আসবে।

— একই গাউন বার বার পরছেন। ভিন্ন লুক আনতে গাউনের ওপর জড়িয়ে নিতে পারেন স্টাইলিশ স্কার্ফ। এতে পুরো লুকই বদলে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর