শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

বিউটি স্লিপে সৌন্দর্য

সাদিয়া সারা

বিউটি স্লিপে সৌন্দর্য

ছবি : ইন্টারনেট

শহুরে জীবনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ব্যস্ততা। কিন্তু শত ব্যস্ততার মাঝেও তো নিজেকে সুন্দর দেখানো চাই। এজন্য অনেকেই আবার খানিকটা ঘুমিয়েও নেন। বিশেষ করে সন্ধ্যা বা রাতের কোনো টুগেদার পার্টিতে যাওয়ার আগে এমনটা করতে বেশি দেখা যায়।

 

তবে, এই বিউটি স্লিপ আদৌ কাজে আসে! নাকি ইসপের গল্পের মতো সবই কাল্পনিক। এরই উত্তর খুঁজেছেন গবেষকরা। আসলে খুব বেশি নয়, নিজেকে বাজে দেখাতে দুটো রাত নির্ঘুম থাকাই যথেষ্ট। এমনটাই জানান বিশেষজ্ঞরা। গবেষণায় অংশ নেওয়া কিছু ব্যক্তিকে রাতে খুব ভালো করে ঘুমোতে বলা হয়। এক সপ্তাহ পর সেই ব্যক্তিদের পরপর দুরাত মাত্র চার ঘণ্টা ঘুমোতে বলা হয়। গবেষকরা দুটো ক্ষেত্রেই ঘুমের পর অংশগ্রহণকারীদের ছবি তুলে রাখেন। আর সেই ছবি ১২২ জন অপরিচিত লোককে দেখালে অপরিচিত লোকেরা ভালোভাবেই বাতলে দেন কাদের বেশি ক্লান্ত আর অমলিন লাগছে। ঘুমের সঙ্গে সৌন্দর্যের যোগাযোগ রয়েছে বলে অনেকেই মনে করেন।

 

মূল কথাই হলো, ঘুম যদি ঠিকমতো না হয়, তবে কোনো রূপচর্চাই কাজে আসে না। একই সুরে সুর মেলান বিউটি জোন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম। তার ভাষায়, সারা দিনের কাজের পর গভীর ঘুমের মধ্য দিয়ে শরীর ক্লান্তি দূর করে। তাই তো ত্বকে ফুটে ওঠে সতেজতা ও স্নিগ্ধতার আমেজ। তা ছাড়া সামান্য সময়ের বিউটি স্লিপ ত্বকের ক্লান্তি দূর করে তোলে আকর্ষণীয়। সামান্য ঘুমে যাদের মাথাব্যথা হয় তারা কয়েক মিনিটের ঘুম না ঘুমানোই ভালো।

 

ঘুমে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সে জন্য বেশ কিছু নিয়ম মানলে ঘুমটাও হবে পরিপূর্ণ। যেমন-ঘরটা একেবারে অন্ধকার না করে ল্যাম্প শেডের মৃদু আলোর ব্যবস্থা করে নিন। এবার বালিশের পাশে এক বাটি পানিতে কিছু বেলি বা রজনীগন্ধা ফুল রেখে দিন। সম্ভব হলে পানির সঙ্গে মিশিয়ে নিন অ্যারোমা অয়েল। বাইরে থেকে কোনো শব্দ যাতে শোবার ঘরে ঢুকতে না পারে, সে দিকটাও বিশেষ খেয়াল রাখুন।

 

ঘুমের আগে সামান্য রূপচর্চা করলেও সৌন্দর্য বৃদ্ধি পায় বলে জানালেন এই রূপবিশেষজ্ঞ। বাড়ি ফিরে গোলাপ ফুল মেশানো হালকা গরম পানি দিয়ে গোসল সেরে নিন। সপ্তাহে একদিন শুষ্ক ও স্বাভাবিক ত্বকের অধিকারীরা পরিমাণমতো চালের গুঁড়া, দুধ ও মধু মিশিয়ে ত্বক পরিষ্কার করে নিন। তৈলাক্ত ত্বকের অধিকারী হলে বেসনের সঙ্গে টকদই মিশিয়ে লাগাতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর