শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

বাঁচুন রোদ থেকে

বাঁচুন রোদ থেকে

মডেল : অর্ভ ও সাদমান শিমু, ছবি : মঞ্জুরুল আলম

মেকআপ লাভারদের জন্য শীতকাল পৌষ মাস। কিন্তু গরম এলেই রফাদফা। প্রচণ্ড গরম আর ধুলোবালিতে ত্বক নিষ্প্রাণ হতে শুরু করে, চুল হারায় তার প্রাকৃতিক সৌন্দর্য, হাতে-পায়ে-মুখে দেখা দেয় স্যানটান। রোদের কারণে ত্বকে নানা ধরনের চর্ম রোগ দেখা দিতে পারে। গবেষণায় দেখা গেছে, সূর্যের অতিবেগুনি রশ্মি স্কিন ক্যান্সারের জন্য দায়ী। এজন্য প্রয়োজন বিশেষ যত্ন। রোদ থেকে বাঁচতে রইল পরামর্শ। জানাচ্ছেন— ফেরদৌস আরা

 

কথায় আছে, বারো মাসে তেরো পার্বণ। গ্রীষ্মের দাবদাহে হয়তো এমনই সংকেত দিচ্ছে। বাতাসে আর্দ্রতা না থাকায় গরম উঠেছে চরমে। আর গরমে সমস্যাও কম নয়। বাইরের অসহ্য তাপ, হাঁপিয়ে উঠি আমরা। বাইরে বেরুলেই মনে হয় গলা ভেজাই কোল্ড ড্রিংকস কিংবা আইসক্রিমে। আর রোদ থেকে ফিরেই গোসলে মেতে উঠি। আসলে গরমে আরামের সমাধান এসব নয়। ঘরে-বাইরে খাওয়া-দাওয়া, পোশাক-পরিচ্ছেদ, শরীর ও ত্বকের যত্ন সব মিলিয়ে প্রয়োজন সময়োপযোগী সতর্কতা। সঠিক নিয়ম মেনে চললেই কেবল গরমকে উপভোগ করা যায়। রোজকার রুটিনে গরমেও থাকা যাবে সুস্থ ও সুন্দর।

গরমে সবচেয়ে বেশি দেখা দেয় ডিহাইড্রেশনের সমস্যা। সারা দিন রোদে পুড়ে কাজ করে শরীর হয়ে যায় ফ্লুইড ব্যালেন্সহীন। বাইরে যত রোদ পড়ুক না কেন কাজ তো থেমে নেই! গরমে ত্বকে রোদ পড়লে স্যানটানের সমস্যা দেখা দেয়। ত্বকে ছোপ ছোপ কালো দাগ পড়ে। রোদের দাপটে ত্বক হয়ে যায় নিষ্প্রাণ। মোটকথা চেহারায় রোদেপোড়া ভাব চলে আসে। এ ছাড়াও রোদের কারণে আমাদের ত্বকে নানান চর্ম রোগ দেখা দিতে পারে। গবেষণায় দেখা গেছে, সূর্যের অতিবেগুনি রশ্মি স্কিন ক্যান্সারের জন্যও দায়ী। তাই তো রোদ থেকে বাঁচতে প্রয়োজন ক্লেনজিং, টোনিং, ময়েশ্চারাইজিংয়ের মতো ট্রিটমেন্ট।

 

 

বাইরে বেরুনোর আগে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। বাইরে বেরুনোর অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। এটি সূর্যের ইউভিএ ও ইউভিবি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। মুখের সঙ্গে গলা, ঘাড় এবং অন্যান্য অংশে সানস্ক্রিন লাগান। স্যানটানের সমস্যা থেকে রেহাই পেতে টকদই, চালের গুঁড়ো ও কাঁচা হলুদ বাটা মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এ ছাড়া রোদের প্রতাপ সহ্য করে দিন শেষে ঘরে ফিরে প্রতিদিন ঠাণ্ডা দুধে তুলো ভিজিয়ে সানবার্নের ওপর লাগান। ত্বকের কালোভাব দূর হবে এবং ত্বক নরম হবে। রোদে বেশিক্ষণ থাকার ফলে চুলেও সানবার্নের সমস্যা দেখা দেয়। এ সমস্যা থেকে রেহাই পেতে বাড়িতে রোজ অয়েল ম্যাসাজ, শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করুন। ত্বকের রোদে পোড়া ভাব দূর করবে বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। গরমের এ দাপদাহে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। তা ছাড়া স্যানটানের সমস্যা তো আছেই! সঙ্গে ধুলোময়লা লেগে হয়ে পড়ে বেশামাল অবস্থা। তাই গোসলের আগে হাতে-পায়ে মোটা দানার চিনি, লেবুর রস ও দুচামচ সানফ্লাওয়ার অয়েল মিশিয়ে ঘষুন। এ ছাড়াও গোসলের সময় বডি শ্যাম্পু, স্ক্রাবার কিংবা শাওয়ার জেল  ব্যবহার করতে পারেন। সঙ্গে পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বক ভালো রাখার জন্য খুবই জরুরি।

 

সামার কেয়ার :

০. বাইরে যত রোদ পড়ুক না কেন কাজ তো থেমে নেই! তবে, এ সময়ে সরাসরি রোদের তাপ না নেওয়াই ভালো।

০. গরমে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত কড়া রোদ এড়িয়ে চলুন। একান্ত প্রয়োজনে বের হওয়ার ২০ মিনিট আগে এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

০. রোদে বেশিক্ষণ বাইরে বেরুবেন না। প্রয়োজনে বেরুলে অবশ্যই ছাতা ও সানগ্লাস ব্যবহার করবেন।

০. প্রচণ্ড তাপদাহে চোখকে বাঁচাতে ‘আল্ট্রা ভায়োলেট রে-প্রুভ’ সানগ্লাস পরতে পারেন। নরমাল চশমার ক্ষেত্রে এন্টি রিফ্লেকশন গ্লাস ব্যবহার করুন।

০. রোদে বাইরে বেরুলে ক্যাপ, হ্যাট, স্কার্ফ ব্যবহার করুন। এ ছাড়া ছাতা ও সানগ্লাস তো এখন সব সময়ের সঙ্গী।

০. যেখানেই থাকুন না কেন সময় বুঝে সারা দিনই মুখে পানির ঝাপটা দিন। এতে ত্বক পরিষ্কার থাকে।

০. ব্যাগে ওয়েট টিস্যু রাখুন। একটু পর পর মুখ ও ঘাড় ভালো করে মুছে নিন। ধুলোময়লা পরিষ্কার হবে।

 

তবে কেন আর রোদের তাপ দেখে ভয়। ক্লাস, অফিস, বেড়ানো, পার্টি সবই হবে। নিয়ম মেনে চলুন, প্রচণ্ড তাপের এই গরমেও ভালো থাকবেন আপনিও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর