শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

রূপ জিজ্ঞাসা

রূপ জিজ্ঞাসা

সমস্যা

আমার বয়স ২৭। আমার ত্বক তৈলাক্ত প্রকৃতির। আমার ত্বকের জন্য ঠিক কোন ধরনের ফেশিয়াল উপযোগী?

অনিমা তাবাসসুম, বাসাবো

সমাধান

 তৈলাক্ত ত্বকের জন্য শুরুতেই প্রয়োজন ডিপ পোর ক্লেনজিং। ক্লেনজিংয়ের পরে স্ক্রাব দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। স্ক্রাবিং ত্বকের মৃত কোষ সরিয়ে তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে। ফেসমাস্কও ব্যবহার করতে পারেন। তিন চা-চামচ ওটমিলের সঙ্গে এক চা-চামচ করে মধু, দই ও লেবুর রস মিশিয়ে নিন। পুরো মুখে লাগিয়ে নিন। শুধু ঠোঁট আর চোখের অংশটি বাদ দিয়ে দিন। আধ ঘণ্টা রেখে দিয়ে ধুয়ে ফেলুন। এরপরে স্কিন টোনিংয়ের জন্য ব্যবহার করুন ঠাণ্ডা গোলাপজল। এতে খুলে যাওয়া পোরগুলো বন্ধ হয়ে যাবে। আপনার ত্বকে এটি নিয়ে আসবে একস্ট্রা গ্লো। যদি ত্বক শুকনো মনে হয়, তাহলে এক চা-চামচ গ্লিসারিনের সঙ্গে ১০০ মিলি গোলাপজল মিশিয়ে নিন। এই লোশনটির অল্প একটু মুখে লাগিয়ে নিন।

 

সমস্যা

আমার বয়স ২৫। নিয়মিত চুলে ডিম ও নারিকেল তেল ব্যবহার করি। কিন্তু চুল পড়া কিছুতেই বন্ধ হচ্ছে না।

ফারিহা আজমির, চট্টগ্রাম

সমাধান

সারা বছর একটু-আধটু চুল পড়ার সমস্যা সবারই থাকে। তবে আপনার সমস্যার কথা শুনে মনে হচ্ছে, আপনার ‘অ্যালোপেশিয়া’ হয়ে থাকতে পারে। মানসিক স্ট্রেস এবং টেনশনই এর কারণ হতে পারে। অথবা হরমোনাল চেঞ্জের কারণেও হতে পারে। আবার বংশগত সমস্যা বা পুরনো কোনো অসুখ থেকেও চুলের সমস্যা তৈরি হতে পারে।

এর জন্য অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন। ভালো ডাক্তারের শরণাপন্ন হন। তবে প্রথমেই মাথায় যে কোনো ধরনের তেল লাগানো বন্ধ করুন। কোনো রকম এক্সপেরিমেন্ট এখন না করাই শ্রেয়। চুলের ক্ষেত্রে প্যারাবেন ফ্রি মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করুন। চিন্তার কিছু নেই। সঠিক ওষুধ, মেডিটেশন এবং এক্সারসাইজের হাত ধরে সমস্যার সমাধান সম্ভব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর