শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

ত্বকের যত্নে প্রকৃতি

উম্মে হানি

ত্বকের যত্নে প্রকৃতি

ছবি : ওমেন্স ওয়ার্ল্ড

গরমের উষ্ণতা বাড়ছে। আবহাওয়া অফিস বলছে, তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই! সূর্যের তাপ আর ধুলোবালিতে ত্বক জৌলুস হারাতে বসেছে। ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে  ব্যবহার করতে পারেন প্রাকৃতিক ফেসপ্যাক।

 

রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘এ সময় বেশি বেশি পানি পান ও ফল খাওয়া উত্তম। পাশাপাশি সপ্তাহে দুবার ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আদিকাল থেকেই ত্বকের সজীবতা ও সৌন্দর্য বাড়াতে হারবাল ফেসিয়ালের গুরুত্ব বেশি।’

 

কাঁচা হলুদ : কাঁচা হলুদ, অলিভ অয়েল, লেবুর রস, ডিমের সাদা অংশ, গোলাপজল একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন। ১৫ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। হাত-পায়ের দাগ দূর করতেও কাঁচা হলুদের বিকল্প নেই।

 

আঙুরের রস : আঙুরের রস সব ধরনের ত্বকেই উপকারী। কয়েকটি আঙুর হাত দিয়ে আলতো করে পুরো মুখে মিনিট খানেক ঘষে কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটা রোদের পোড়া ভাব কমিয়ে ত্বককে আরও উজ্জ্বল করে তুলবে।

 

শসা : কিউব করা শসা কেটে রস নিয়ে সঙ্গে সয়াবিন, মধু ও আঙুরের রস মিশিয়ে পেস্ট তৈরি করে লাগালে ত্বকের জেল্লা বাড়বে। তাছাড়া এক চা-চামচ ওটমিল এবং পরিমাণমতো শসা পেস্ট একসঙ্গে মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। মুখে ও ঘাড়ে মিশ্রণটি মেখে ২০ মিনিট রাখুন। চাইলে সঙ্গে মধুও যোগ করতে পারেন। মধু ত্বকে লাবণ্য ধরে রাখবে। ত্বক স্বাভাবিক থাকলে সমস্যাও কম হয়। মুখের ত্বক পরিষ্কার করার জন্য শসার চাকা, পাতিলেবুর রস ভালো। হাতে ও পায়ের যত্নে শসার রস, আলুর রস ও মধু মিশিয়ে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

তরমুজ : এক টেবিল চামচ তরমুজের রস ও এক টেবিল চামচ দই একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। উপকার পাবেন। হাতে পায়ের যত্নে কয়েক টুকরা তরমুজ ব্লেন্ড করে এর সঙ্গে এক টেবিল চামচ চালের গুঁড়া মিশিয়ে ব্যবহার করুন।

 

সপ্তাহে এক দিন ফেসপ্যাকগুলো ব্যবহার করলে উপকার পাবেন। তবে অতিরিক্ত রূপচর্চা ত্বকের জন্য ক্ষতিকর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর