শুক্রবার, ২৩ জুন, ২০১৭ ০০:০০ টা

উৎসবের সাজ

সাদিয়া সারা

উৎসবের সাজ

মডেল : মীম তানজিনা

মৃদু ও উজ্জ্বল রঙের সমন্বয়। সবুজ আর নীলের নাটকীয় দীপ্তি চোখের সাজে। ন্যুড ও আর্দি টোনের ঠোঁট। হাইলাইটেড স্কিন। কোঁকড়া, ঢেউখেলানো চুল। পুরনো দিনের খোঁপা। এককথায় উৎসবের সাজে পারফেক্ট রেজিমেন্ট। এ যেন নতুন সাজে উৎসবের স্পন্দন।

 

ঈদ উৎসব, অতিথি আপ্যায়ন, ঘুরে-বেড়ানো, এককথায় দারুণ ব্যস্ততা। এ তো ঈদ উৎসবেরই নামান্তর। এর আগে এক মাস সিয়াম সাধনার পাশাপাশি ঈদের প্রস্তুতিতে শপিং মলে কেনাকাটায় দৌড়ঝাঁপ। রোজার এই এক মাস অনেক সময়ই নানা কাজে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠেনি। তা ছাড়া অপর্যাপ্ত পানি পান, অতিরিক্ত ভাজাপোড়া খাওয়া ইত্যাদির কারণে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তাই ঈদের কিছুদিন আগে থেকেই ত্বকের বাড়তি যত্ন নেওয়া উচিত। ঈদের দিনে বিউটি কোশেন্ট বাড়িয়ে সবার কাছে নিজেকে আকর্ষণীয় করে তোলার জন্য রইল ঘরোয়া দাওয়াই।

 

ঠোঁটে লিপস্টিক, গালে ব্লাশ অন, চোখে আইলাইনার এক কথায় উৎসবের সাজে বৈচিত্র্য থাকা চাই-ই চাই। স্বনামধন্য বিউটি জোন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘পোশাকের ওপর অনেকটাই নির্ভর করে ঈদের সাজ। সকালের সাজটা পরিপাটি ও ছিমছামই ভালো। তাতে স্নিগ্ধ দেখাবে। তবে রাতের সাজটা জমকালো করলে মন্দ হবে না। দিনের সাজে আইশ্যাডো ও লিপস্টিক হাইলাইট করতে পারেন। সারা দিনের জন্য বেরিয়ে পড়লে ব্যাগেই প্রয়োজনীয় কিছু প্রসাধনী রাখুন। দুপুরের পর আইশ্যাডো ও লিপস্টিক নতুন করে লাগাবেন। রাতের সাজ একটু ভারী হবে। চোখের সাজে পছন্দমতো হালকা উজ্জ্বল আইশ্যাডো নিয়ে আইল্যাশের কিনারা থেকে চোখের পাতার ওপরের ভাঁজ পর্যন্ত লাগিয়ে নিন।’

 

ফেস মেকআপ :

সময় ও পোশাক বুঝে ঈদের সাজে আনতে পারেন বৈচিত্র্য। তাই শুরুতেই মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ ও গলা পরিষ্কার করে ময়েশ্চার লাগান। মুখে দাগ থাকলে সহজে কনসিলার ব্যবহার করুন। এতে চোখের নিচের কালির দাগ ঢেকে যাবে। এরপর ফাউন্ডেশন লাগান। মেকআপের পর সামান্য কমপ্যাক্ট পাফ করুন। তবে যাই করুন না কেন, খেয়াল রাখবেন ন্যাচারাল লুকটা যেন থাকে। এবার একটি ব্রাশ দিয়ে গালের বাইরে হালকা ব্রনজার ডাস্ট করে নিন। ঘাড়ে ও গলাতে লাগিয়ে নিন। মনে রাখবেন, ভারী মেকআপ নয়, হালকা মেকআপেও দারুণ লুক ক্রিয়েট করা যায়।

লিপ স্টোরি :

লিপস্টিক হতে হবে ঠোঁটের রঙের তুলনায় এক শেড গাঢ়। এ জন্য ম্যাট লিপস্টিক বেছে নিতে পারেন। সকাল বা দুপুরের দিকে লিপগ্লস ব্যবহার করবেন না। এক্ষেত্রে কোরাল, হট পিঙ্ক, রেড, অরেঞ্জ, পার্পলের মতো উজ্জ্বল শেডের লিপস্টিক বেছে নিতে পারেন। চোখ ও ঠোঁটের মধ্যে হাইলাইটস করুন। ডিপ স্মোকি আইজ পছন্দ করলে ঠোঁটে ন্যাচারাল শেডের লিপকালার ব্যবহার করুন। বেশিক্ষণ কভারের জন্য লিপবাম লাগিয়ে তার ওপর ম্যাট লিপস্টিক লাগাতে পারেন। শ্যামলা, সব স্কিন টোনের সঙ্গে ন্যুড লুক ভালো কাজ করে।

 

আই মেকআপ :

উৎসবে দিনরাত কেনাকাটার ব্যস্ততায় চোখের ক্লান্তি চলে আসাটাই স্বাভাবিক। ঈদের সাজে চোখের ক্লান্তি ঢাকতে ব্রাইট আইলাইনার লাগিয়ে নিন। নীল, সবুজ, পার্পল, ব্রাউনের মতো রঙিন আইলাইনার ভালো মানাবে। সঙ্গে হালকা নিউট্রাল শেডের আইশ্যাডো লাগাতে পারেন। চোখের সাজে মাস্কারা কিন্তু মাস্ট। এ ছাড়া সুন্দর করে শেপ করা আইব্রো আপনার লুক বদলে দেবে। সময়ের অভাবে আইব্রো না দিলে ক্লিয়ার মাস্কারা ব্যবহার করে নিলেও ভালো ইফেক্ট আসবে।

 

হেয়ার স্টাইল :

চুলের কথা ভুললে তো চলবে না, একটি দারুণ হেয়ার স্টাইল আপনাকে সবার মধ্যে আলাদা করে তুলবে। দিনে গোসলের পর ব্লো ড্রাই করে চুল ছেড়ে রাখলে ভালো দেখায়। আবার বেঁধেও রাখতে পারেন। দুপুরে ঝুঁটি করতে পারেন, আবার চাইলে টুইস্ট করে বাঁধতে পারেন। ফ্রেঞ্চ বেণিও মানানসই। রাতের জমকালো সাজে চুল কোঁকড়া করে ছেড়ে রাখুন।

 

সাজ যেহেতু হালকা, তাই গয়না ভারী হলে চেহারায় ছড়াবে উৎসবের আমেজ। দিনে শাড়ির সঙ্গে সোনার গয়না এবং অন্য পোশাকের সঙ্গে রুপা বা মুক্তার গয়না পরতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর